প্যাঁচা ও ভূতের ছানার বন্ধুত্ব

হিজল গাছের ডালে বাস করতো একটা প্যাঁচা আর তার ছোট্ট ছানা।

মহিমা সরকার মিমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2020, 02:40 AM
Updated : 22 August 2020, 02:40 AM

মা প্যাঁচা রোজ সকালে তার ছানার জন্য খাবার সংগ্রহ করতে যেতো। ছোট্ট প্যাঁচার ছানা একা একা তার মায়ের জন্য অপেক্ষা করতো। কারণ সে তখনো উড়তে শিখেনি। তারপর মা এলে মহা-আনন্দে তারা খাবার খেতো।

মা প্যাঁচা তার ছোট্ট ছানাকে খুব আদর করতো আর উড়তে শেখাতো। একদিন হলো কি! মা প্যাঁচা গেছে খাবার সংগ্রহ করতে; এদিকে আবহাওয়া খারাপ হয়ে গিয়েছে; ঝড়-বৃষ্টি শুরু হয়েছে। ছোট্ট প্যাঁচার ছানার খুব ভয় করতে লাগলো।

এমন সময় ওপাশ দিয়ে যাচ্ছিলো এক মামদো ভূত আর তার ছানা, খাবারের সন্ধানে। বৃষ্টির কারণে তারা সেই হিজল গাছে আশ্রয় নিলো। খিদের জ্বালায় মামদো ভূতের ছানাটি গাছের ডালে পা ছড়িয়ে কাঁদতে লাগলো।

ভূতের ছোট্ট ছানাটিকে কাঁদতে দেখে ছোট্ট প্যাঁচার খুব মন খারাপ হলো। সে তার খাবারের অংশ থেকে কিছু খাবার ভূতের ছানাটিকে খেতে দিলো। ছোট্ট ভূতের ছানাটি খাবার পেয়ে খুব খুশি হলো এবং গাপুসগুপুস করে খেয়ে ফেললো।

এদিকে ছোট্ট প্যাঁচার মহানুভবতা দেখে মামদো ভূতের চোখে পানি এসে গেলো। সে প্যাঁচার ছানাটিকে খুব আদর করলো। মা প্যাঁচা ততক্ষণে চলে এসেছে। তার ছোট্ট ছানার মহানুভবতার কথা মামদো ভূতের কাছে শুনে মা প্যাঁচা আনন্দে কেঁদে ফেললো।

তারপর ছোট্ট প্যাঁচা আর ভূতের ছানার খুব ভাব হয়ে গেলো। তারা একসঙ্গে খেলতে লাগলো। এরপর থেকে মামদো ভূত আর তার ছানা সেই হিজল গাছেই বাস করতে লাগলো। যার ফলে ছোট্ট প্যাঁচা একটা সঙ্গী পেয়ে গেলো এবং মহা আনন্দে দিন কাটাতে লাগলো।

লেখক পরিচিতি: শিক্ষার্থী, স্নাতক দ্বিতীয় বর্ষ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি, সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!