মুক্তিযুদ্ধের দুটি কিশোর উপন্যাস

আমিনুর রহমান সুলতান একজন কবি ও গবেষক। সম্প্রতি প্রকাশিত হয়েছে তাঁর দুটি কিশোর উপন্যাস। উপন্যাস দুটির ভাষা সাবলীল, কিশোরদের উপযোগী করে লেখা হলেও বড়দেরও ভালো লাগবে।

মাজহার সরকারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2019, 11:32 AM
Updated : 5 Oct 2019, 12:03 PM

বই: বলধা গার্ডেনের গেরিলাকন্যা, প্রকাশনী: পুথিনিলয়, প্রচ্ছদ: মোস্তাফিজ কারিগর, পৃষ্ঠাসংখ্যা: ১২৮, মূল্য: ২০০ টাকা  

বইটি শহরের প্রেক্ষাপটে লেখা৷ মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে ঘটনা আবর্তিত হয়েছে, রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের দিকনির্দেশনা অনুযায়ী গোটা জাতির স্বাধীনতার জন্য প্রস্তুতি, ২৫ মার্চের রাতের পর থেকে পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যা এবং ঢাকা শহরে মুক্তিযোদ্ধাদের প্রতিরোধ ও সর্বাত্মক যুদ্ধ এই বইয়ের উপজীব্য।

শায়লা ও নূরী দুই গেরিলাকন্যা। ১৯৭১-এ ঢাকায় গেরিলা তৎপরতা ও তাদের সহযোগিতা করতে এসে একজন কিশোরী কিভাবে গেরিলা হয়ে ওঠে তা তুলে ধরেছেন লেখক। বইতে প্রাসঙ্গিকভাবে উঠে এসেছেন বলধা গার্ডেনের প্রতিষ্ঠাতা জমিদার নরেন্দ্রনারায়ণ রায়চৌধুরীসহ আরো অনেকেই, অনেক চরিত্র ও ঘটনা।

লেখক তাঁর এই বইটি উৎসর্গ করেছেন কবি, অনুবাদক ও গবেষক নাজমুন নেসা পিয়ারিকে। উৎসর্গপত্রে আমিনুর রহমান সুলতান লিখেছেন, ‘নাজমুন নেসা পিয়ারি, তাঁরও ভূমিকা ছিল মুক্তিযুদ্ধে। মুক্তিযুদ্ধে ঢাকায় গেরিলাদের তিনি সহযোগিতা করেছেন, তাঁরই ছায়ায় নির্মিত হয়েছে এই উপন্যাসের শায়লা চরিত্র।’

বই: রাতুলের গেরিলা নাও, প্রকাশনী: অক্ষর প্রকাশনী, প্রচ্ছদ: মোস্তাফিজ কারিগর, পৃষ্ঠাসংখ্যা: ৫৬, মূল্য: ১২০

বইটি গ্রামের প্রেক্ষাপটে লেখা৷ ১৯৭১ এর মুক্তিযুদ্ধের সময়টিতে পাকিস্তানি সেনাদের নির্মম অত্যাচার, নির্যাতন, হত্যাকাণ্ড দেখতে দেখতে কয়েকজন কিশোরের অন্তরে যে সাহস প্রজ্জ্বলিত হয়ে ওঠে তা থেকে একেকজন কিশোর মুক্তিযোদ্ধায় পরিণত হয়৷ গ্রামীণ আবহে নদীকেন্দ্রিক ঐতিহ্যবাহী বাহন নৌকাকে কিশোর মুক্তিযোদ্ধারা কিভাবে যুদ্ধের বাহন করে প্রথমে গেরিলা ও পরে সম্মুখযুদ্ধে অংশ নেয় তা স্বচ্ছ ও সাবলীল ভাষায় তুলে ধরা হয়েছে এই বইয়ে৷

আমিনুর রহমান সুলতান একসময় শিক্ষকতা করতেন। শিক্ষক দিবসে প্রকাশিত এই বইটি তিনি উৎসর্গ করেছেন তাঁর ছাত্র সাংবাদিক মুহম্মদ আকবরকে। উৎসর্গপত্রে লেখক লিখেছেন, ‘সাংবাদিক মুহম্মদ আকবর, প্রিয় ছাত্র আমার’।

আমিনুর রহমান সুলতানের জন্ম ১৯৬৪ সালের ৩১ ডিসেম্বর ময়মনসিংহ জেলার কাঁচামাটিয়ার কাঁদাজল বিধৌত ঈশ্বরগঞ্জ উপজেলার খৈরাটি গ্রামে। তিনি বর্তমানে বাংলা একাডেমির উপ-পরিচালক, ফোকলোর উপবিভাগ এবং যাদুঘর ও মহাফেজখানা উপবিভাগে কর্মরত আছেন। তাঁর সম্পাদিত ছোট কাগজ ‘অমিত্রাক্ষর’।

তাঁর লেখা শিশু-কিশোর উপযোগী আরও বই- সিজন ও মাহির প্রভাতফেরি (শিশু একাডেমি), সকালবেলার পাখি (আফসার ব্রাদার্স), ভাষা আন্দোলনের কিশোর ইতিহাস (আফসার ব্রাদার্স), ছোটদের মুক্তিযুদ্ধের কিশোর গল্প (অক্ষর প্রকাশনী), মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস (শিখা প্রকাশনী) ও ছোটদের বঙ্গবন্ধু (চারুলিপি)।

কবিতার বই- জলের সিঁড়িতে পা (নুরুল সাহিত্য সংসদ), ফিরে যাও দক্ষিণা চেয়ো না (কাকলি প্রকাশনী), পানসী যাবে না সাঁতার যাবে (আফসার ব্রাদার্স), মৃন্ময় মুখোশ (চারুলিপি), সাধুর কর (আফসার ব্রাদার্স) ও লোকগল্পের কবিতা (চারুলিপি)।

গবেষণা বই- বাংলাদেশের কবিতা ও উপন্যাস: মুক্তিযুদ্ধের চেতনা (বাংলা একাডেমি),  রাজনৈতিক চেতনা: বাংলাদেশের কবিতা (বাংলা একাডেমি), বাংলাদেশের উপন্যাস: নগরজীবন ও নাগরিক চেতনা (বাংলা একাডেমি), নীলিমা ইব্রাহিমের সাহিত্য: নারীর কথা (জোনাকী প্রকাশনী)।

লোকসংস্কৃতি বিষয়ক বই- লোকগানে জনকের মুখ (সাত ভাই চম্পা), উপেন্দ্র সঙ্গীত (বাংলা একাডেমি), সাক্ষাৎকারে বাংলাদেশের ফোকলোর সাধক- সম্পাদক (বাংলা একডেমি), বাংলা একাডেমি ফোকলোর সংগ্রহমালা: বিষয় ও অঞ্চলভিত্তিক সূচি- সম্পাদক (বাংলা একডেমি), বাংলা একাডেমি: বাংলাদেশের লোকসংস্কৃতি গ্রন্থমালা, ৬৪ জেলা, সহযোগী সম্পাদক।

জীবনীগ্রন্থ- কথাশিল্পী নীলু দাস (বাংলা একডেমি), ভাষাসংগ্রামী গাজিউল হক (বাংলা একডেমি), কিরনশঙ্কর সেনগুপ্ত (বাংলা একডেমি), নাজিম মাহমুদ (বাংলা একাডেমি), আলোকময় নাহা (বাংলা একাডেমি), ছোটদের সোমেন চন্দ (আকাশ প্রকাশনী), সোমেন চন্দের ছেলেবেলা (নালন্দা), ছোটদের আরজ আলী মাতুব্বর (পাঠক সমাবেশ), আশীষ কুমার লোহ (বাংলা একাডেমি), দাঙ্গায় শহীদ আমির হোসেন চৌধুরী (বাংলা একডেমি)।

সম্পাদনা গ্রন্থ- মুক্তিযুদ্ধের গল্প- যৌথ সম্পাদনা (বিজয় প্রকাশন), সোমেন চন্দের গল্প ও গল্পপাঠ (ইত্যাদি), নীলু দাসের গল্প (টুম্পা প্রকশনী), শামসুর রাহমান স্মারকগ্রন্থ- যৌথ সম্পাদনা (বাংলা একাডেমি), প্রসঙ্গ: জাতীয়তাবাদ ও সংস্কৃতি (নওরোজ সাহিত্য সংসদ ঢাকা) ও পশ্চিমবঙ্গে রোকেয়াচর্চা (সাকি পাবলিশিং ক্লাব)। 

মুক্তিযুদ্ধ-বঙ্গবন্ধু ও রাজনৈতিক বই- মুক্তিযুদ্ধের আঞ্চলিক ইতিহাস: ময়মনসিংহ (বাংলা একডেমি), শালিহর গণহত্যা (গণহত্যা নিপীড়ন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র), মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস- ৬৪ জেলা- গ্রন্থমালা সম্পাদক (তাম্রলিপি), বঙ্গবন্ধু ও বাংলাদেশের মুক্তিযুদ্ধ (আফসার ব্রাদার্স), বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা (সূচয়িনী পাবলিশার্স), গণতান্ত্রিক সরকারের অগণতান্ত্রিক প্রক্রিয়া ও বিরোধীদলের পদত্যাগ (সময় প্রকাশন)।

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি, সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!