২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১২৫ ডেঙ্গু রোগী

আগের দিনের মতো গত ২৪ ঘণ্টাতেও ডেঙ্গুতে মৃত্যু হয়েছে দুইজনের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2022, 05:09 PM
Updated : 23 Sept 2022, 05:09 PM

দেশের বিভিন্ন হাসপাতালে একদিনে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা কিছুটা কমেছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ১২৫ জন দেশের বিভিন্ন হাপাতালে চিকিৎসা নিতে গেছেন। আগের দিন এই সংখ্যা ছিল ৪৩৭ জন।

আগের দিনের মত গত ২৪ ঘণ্টাতেও ডেঙ্গুতে মৃত্যু হয়েছে দুইজনের।

গত একদিনে ভর্তি নতুন রোগীদের ৯২ জনই ঢাকার বাসিন্দা, অন্যান্য জেলায় ভর্তি হয়েছেন ৩৩ জন।

গত ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৩ হাজার জন, যাদের মধ্যে ১১ হাজার ৪৩৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি মোট ডেঙ্গু রোগীর সংখ্যা ১ হাজার ৫১৪ জন।

চলতি বছর এইডিস মশাবাহিত এই রোগ ৫০ জনের প্রাণ কেড়ে নিয়েছে। এর মধ্যে সেপ্টেম্বরের প্রথম ২৩ দিনে মৃত্যু হয়েছে ২৯ জনের, অগাস্টে ১১ জনের, জুলাইয়ে ৯ জনের এবং জুন মাসে একজনের মৃত্যু হয়েছে।

এ বছর সবচেয়ে বেশি ৬ হাজার ৮১৯ জন রোগী ভর্তি হয়েছেন সেপ্টেম্বর মাসে। এর আগে অগাস্ট মাসে ৩ হাজার ৫২১ জন ভর্তি হয়েছিলেন। জুলাই মাসে এই সংখ্যা ছিল ১ হাজার ৫৭১ জন।

এছাড়া জানুয়ারি মাসে ১২৬ জন, ফেব্রুয়ারি ও মার্চ মাসে ২০ জন করে মোট ৪০ জন, এপ্রিলে ২৩ জন, মে মাসে ১৬৩ জন এবং জুন মাসে ৭৩৭ জন রোগী হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

এর আগে ২০১৯ সালে দেশের ৬৪ জেলায় এক লাখের বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে গিয়েছিলেন। সরকারি হিসাবে সেবার মৃত্যু হয়েছিল ১৬৪ জনের।

মাঝে এক বছর ডেঙ্গুর প্রকোপ কিছুটা কম থাকলেও ২০২১ সালে ফের ৫৮ জেলায় ডেঙ্গু ছড়ায়। তাতে ২৮ হাজার ৪২৯ জন এ রোগ নিয়ে হাসপাতালে যায়, মৃত্যু হয় ১০৫ জনের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক