কলেরা টিকার দ্বিতীয় ডোজ শুরু বুধবার

ঢাকার পাঁচ এলাকায় কলেরার টিকার প্রথম ডোজ নিয়েছিলেন ২৩ লাখ ৬৫ হাজার ৫৮৫ জন মানুষ। তাদেরই দেওয়া হবে দ্বিতীয় ডোজ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2022, 11:10 AM
Updated : 1 August 2022, 11:10 AM

রাজধানীর পাঁচটি এলাকায় আগামী বুধবার থেকে ১০ অগাস্ট পর্যন্ত আটদিন কলেরার টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মুখে খাওয়ার এ টিকা দেওয়া হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ-আইসিডিডিআর,বি।

গত ২৬ জুন থেকে ২ জুলাই ঢাকার যাত্রাবাড়ী, সবুজবাগ, দক্ষিণখান, মিরপুর ও মোহাম্মদপুর এলাকায় কলেরার টিকার প্রথম ডোজ নিয়েছিলেন ২৩ লাখ ৬৫ হাজার ৫৮৫ জন মানুষ। তাদেরই দেওয়া হবে দ্বিতীয় ডোজ।

ঢাকার ওই পাঁচটি এলাকায় কলেরা টিকাদান কার্যক্রমে ‘অভূতপূর্ব’ সারা পাওয়ার কথা জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ নাজমুল ইসলাম।

“আমরা খুব অল্প সময়ে রেকর্ড সংখ্যক মানুষকে টিকা দিতে পেরেছি। আমরা আশা করব যারা প্রথম ডোজ কলেরা টিকা নিয়েছেন, তারা অবশ্যই দ্বিতীয় ডোজ টিকা নিয়ে নিজেদের এ রোগ থেকে সুরক্ষা করবেন।”

ডায়রিয়াসহ অন্যান্য সংক্রমক রোগ থেকে সুরক্ষিত থাকার জন্য আইসিডিডিআর,বির জ্যেষ্ঠ বিজ্ঞানী ড.ফেরদৌসী কাদরী কলেরার টিকা নেওয়ার পাশাপাশি ব্যক্তিগত পরিচ্ছন্নতা বজায় রাখার অনুরোধ করেন।

তিনি বলেন, “নিজেকে ও প্রিয়জনকে অন্যান্য রোগ প্রতিরোধমূলক কার্যক্রম, যেমন নিরাপদ পানির ব্যবহার, নিরাপদ পয়োনিষ্কাশন ব্যবস্থা এবং ব্যক্তিগত পরিষ্কার পরিচ্ছন্তা নিশ্চিত করতে উৎসাহিত করবেন।”

এ বছরের মার্চের মাঝামাঝি থেকে ঢাকায় ডায়রিয়ার প্রাদুর্ভাব বেড়ে যায়। মার্চের শেষ সপ্তাহ থেকে এপ্রিলের মাঝামাঝি পর্যন্ত রেকর্ড গড়ে প্রতিদিন প্রায় ১৩শ রোগী ভর্তি হয় আইসিডিডিআর,বির কলেরা হাসপাতালে।

মার্চ ও এপ্রিল এই দুই মাসে ৬০ হাজারের বেশি মানুষ কলেরা হাসপাতাল থেকে চিকিৎসা নিয়েছেন। পরে ডায়রিয়ার প্রাদুর্ভাব ঠেকাতে টিকা দেওয়ার উদ্যোগ নেয় স্বাস্থ্য অধিদপ্তর।

আইসিডিডিআর,বির সহযোগিতায় ঢাকার পাঁচটি এলাকায় দেওয়া হয় দক্ষিণ কোরিয়ার ইউবায়োলোজিক্স কোম্পানি লিমিটেডের তৈরি ইউভিকল প্লাস নামে কলেরার মুখে খাওয়ার টিকা।

আরও খবর:

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক