রানির মৃত্যুতে ‘দ্য ক্রাউন’র কাজ স্থগিত

রানির জীবন কাহিনী ও রাজত্ব তুলে ধরে নির্মিত এই সিরিজ প্রচারিত হচ্ছে নেটফ্লিক্সে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2022, 09:17 AM
Updated : 10 Sept 2022, 09:17 AM

সাত দশক ধরে রাজকার্য পরিচালনার অনন্য নজির গড়ে তোলা রানি দ্বিতীয় এলিবেথের মৃত্যুতে শোক ও সম্মান জানিয়ে বন্ধ রাখা হয়েছে ওয়েব সিরিজ ‘দ্য ক্রাউন’র নির্মাণ কাজ।

ভ্যারাইটি জানিয়েছে, জীবদ্দশাতেই রানিকে তৈরি হওয়া চলচ্চিত্র, নাটক, তথচিত্র, সিরিজের মধ্যে ব্যাপক প্রশংসিত ও আলোচিত সিরিজ ‘দ্য ক্রাউন’।

রানির জীবন কাহিনী ও রাজত্ব তুলে ধরা এই সিরিজটি গত ছয় বছর ধরে প্রচারিত হচ্ছে স্ট্রিমিং সার্ভিস নেটফ্লিক্সে। বর্তমানে এর ষষ্ঠ সিজনের প্রযোজনা চলছে।

নেটফ্লিক্সের এক মুখপাত্র জানান, রানির প্রতি সম্মান জানিয়ে কাজ বন্ধ রাখা হয় শুক্রবার থেকে। তার অন্ত্যেষ্টিক্রিয়ার দিন পর্যন্ত কাজ বন্ধ থাকবে।

স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে বৃহস্পতিবার ৯৬ বছর বয়সে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হয়। এরপর প্রথা অনুযায়ী তার বড় ছেলে চার্লসকে রাজা ঘোষণা করা হয়েছে। সপ্তাহখানেক শোক পালনের পর নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে রানিকে চিরবিদায় জানানো হচ্ছে।

Also Read: পর্দায় রানি দ্বিতীয় এলিজাবেথের বেশে

Also Read: নাটক-সিনেমা-তথ্যচিত্রে রানি কাহিনী

‘দ্য ক্রাউন’ সিরিজে ব্রিটিশ রাজ পরিবারের রীতিনীতি, আচার-আচরণ, রাজকীয় জীবনব্যবস্থা, হালচাল এবং ঐতিহ্য পর্দায় তুলে ধরার চেষ্টা করেছেন এর লেখক ও নির্মাতা।

২০২১ সালে এমি পুরস্কার জিতে নেওয়া আলোচিত ‘দ্য ক্রাউন’ নেটফ্লিক্সে মুক্তি পায় ২০১৬ সালে, যা প্রচারিত হয়েছে কয়েকটি সিজনে। সব সিজনেই কাহিনী লিখেছেন পিটর মরগ্যান। সব সিরিজের শুটিং হয়েছে যুক্তরাজ্যে।

‘দ্য ক্রাউনে’ বিভিন্ন বয়সী রানি এলিজাবেথের চরিত্রে অভিনয় করেছেন তিন আভিনেত্রী ক্লেয়ার ফয়, অলিভিয়া কোলম্যান ও ইমেলডা স্টনটন।

প্রথম দুই সিজনে নজরকাড়া অভিনয় করেন ক্লেয়ার ফয়। জিতে নেন এমি ও গোল্ডেন গ্লোব পুরস্কার। পরবতীতে তৃতীয় ও চতুর্থতে রানির চরিত্র করে অলিভিয়া কোলম্যান প্রতিভার ছাপ রেখেছেন আর এবং ইমেলডা স্টনটনকে এলিজাবেথ হিসেবে দেখা গেছে পঞ্চম সিরিজে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক