পর্দায় রানি দ্বিতীয় এলিজাবেথের বেশে

রাজকার্য পরিচালনার অনন্য নজির গড়ে ৯৬ বছর বয়সে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2022, 01:32 PM
Updated : 9 Sept 2022, 01:32 PM

রানি দ্বিতীয় এলিজাবেথ চরিত্রে অলিভিয়া কোলম্যান, ক্লেয়ার ফয়, হেলেনা বনহ্যাম কার্টার এবং হেলেন মিরেনসহ যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় অনেক অভিনয়শিল্পীকেই দেখা গেছে।

এসবের মধ্যে গুরুত্বপূর্ণ হয়ে ওঠা চলচ্চিত্র আর টিভি সিরিজগুলো হচ্ছে- ‘দ্য ক্রাউন’, ‘দ্য কুইন’, ‘স্পেন্সার’ ‘হাডসনের হাইড পার্ক’, ‘ন্যাশনাল ল্যাম্পুন’স ইউরোপিয়ান ভ্যাকেশন’, ‘দ্য কিংস স্পিচ’।

ক্লেয়ার ফয়, ‘দ্য ক্রাউন’

নেটফ্লিক্সের ঐতিহাসিক সিরিজ ‘দ্য ক্রাউন’ এ তরুণ বয়সে এলিজাবেথ এবং রাজকুমারী এলিজাবেথের ভূমিকায় অভিনয় করেছেন ব্রিটিশ অভিনেত্রী ক্লেয়ার ফয়।

রানি হিসেবে অভিষেকের আগে ২৫ বছর বয়সী এলিজাবেথের ভূমিকায় অর্থাৎ প্রথম দুই সিজনে দেখা গেছে তাকে। প্রিন্স ফিলিপের ভূমিকায় ভভিনয় করেছেন ম্যাট স্মিথ।

অলিভিয়া কোলম্যান, 'দ্য ক্রাউন'

নেটফ্লিক্সে ‘দ্য ক্রাউন’ এর তৃতীয় সিজনে মধ্য বয়সী রানি এলিজাবেথের চরিত্রে অভিনয় করেন অলিভিয়া কোলম্যান। প্রিন্স চার্লসের ভূমিকায় ছিলেন জোশ ও’ কনর।

ইমেল্ডা স্টানটন, ‘দ্য ক্রাউন’

স্কটল্যান্ডের ম্যাকডাফ পরিদর্শনে যাওয়া রানি এলিজাবেথেকে ফুটিয়ে তুলতে ‘দ্য ক্রাউন’ এর পঞ্চম সিজনের একটি দৃশ্য নতুন করে তৈরি করেন ইমেল্ডা স্টানটন।

হেলেন মিরেন, ‘দ্য কুইন’

‘দ্য কুইন’ চলচ্চিত্রে রানি এলিজাবেথ চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী হিসেবে অস্কার জিতেছেন হেলেন মিরেন। ২০০৬ সালের চলচ্চিত্রটিতে এলিজাবেথের ভূমিকায় অভিনয়ের জন্য সমালোচকদের প্রশংসা কুড়িয়েছেন এই অভিনেত্রী।

স্টেলা গনেট, ‘স্পেন্সার’

প্রিন্সেস ডায়ানাকে নিয়ে নির্মিত ‘স্পেন্সার’ সিনেমায় রানি এলিজাবেথ হয়েছিলেন স্কটিশ অভিনেত্রী স্টেলা গনেট।

অলিভিয়া কোলম্যান, ‘হাইড পার্ক অন হাডসন’

‘হাইড পার্ক অন হাডসন’ ড্রামা সিরিজেও রানি এলিজাবেথের ভূমিকায় অবতীর্ণ হন অলিভিয়া কোলম্যান। ২০১২ সালের এ সিনেমায় ফ্র্যাঙ্কলিন ডি. রুজভেল্ট চরিত্রে ছিলেন বিল মারে।

জিনেট চার্লস, ‘ন্যাশনাল ল্যাম্পুন’স ইউরোপিয়ান ভ্যাকেশন’

হাস্যরসের সিনেমা ‘ন্যাশনাল ল্যাম্পুন’স ইউরোপিয়ান ভ্যাকেশন’ রানি দ্বিতীয় এলিজাবেথ হন জিনেট চার্লস। এই অভিনেত্রীকে ‘অস্টিন পাওয়ারস ইন গোল্ডমেম্বার’ সিনেমাতেও এলিজাবেথ চরিত্রে অভিনয় করতে দেখা যায়।

জেন আলেকজান্ডার, 'উইলিয়াম অ্যান্ড ক্যাথরিন: অ্যা রয়্যাল রোমান্স'

টিভি চলচ্চিত্র ‘উইলিয়াম অ্যান্ড ক্যাথরিন: অ্যা রয়্যাল রোম্যান্স’ এ রানি এলিজাবেথের ভূমিকায় অভিনয় করেন জেন আলেকজান্ডার।

ফ্রেয়া উইলসন, ‘দ্য কিংস স্পিচ’

অস্কার জয়ী সিনেমা ‘দ্য কিংস স্পিচ’ এ শিশু এলিজাবেথ হয়েছিলেন ফ্রেয়া উইলসন। মায়ের ভূমিকায় ছিলেন হেলেনা বোনহ্যাম কার্টার এবং বাবা রাজা ষষ্ঠ জর্জ চরিত্রে ছিলেন কলিন ফার্থ।

৭০ বছর রাজকার্য পরিচালনার অনন্য নজির গড়ে ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক