ফিল্মফেয়ারে বাংলাদেশের তিন তারকার বাজিমাত

ক্যারিয়ারে জয়া চতুর্থবার এই পুরস্কার জিতলেও ফারিণ ও সোহেল পেলেন প্রথমবার।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2024, 05:35 AM
Updated : 30 March 2024, 05:35 AM

ভারতে বলিউডের পাশাপাশি টালিগঞ্জেরও অন্যতম জনপ্রিয় পুরস্কার 'ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস' এ বাজিমাত করেছেন বাংলাদেশের তিন অভিনয় শিল্পী। এবারে পুরস্কার জিতেছেন অভিনেত্রী জয়া আহসান, তাসনিয়া ফারিণ এবং অভিনেতা সোহেল মণ্ডল।

কলকাতা শহরের আইটিসি রয়েল বেঙ্গল হোটেলে বসে এবারের ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা ২০২৪’ এর আসর। শুক্রবারের ওই আসরে ঘোষণা করা হয় ২০২৩ সালে টালিউডে মুক্তি পাওয়া সিনেমাগুলোর মধ্য থেকে বিজয়ীদের নাম।

টালিউড সিনেমা ‘অর্ধাঙ্গিনী’তে অভিনয় করে সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ঢাকা-কলকাতার ব্যস্ত অভিনেত্রী জয়া আহসান। ‘আরও এক পৃথিবী’ সিনেমার জন্য সেরা নবাগতা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন ফারিণ এবং ‘মায়ার জঞ্জাল’ সিনেমার জন্য সেরা নবাগত অভিনেতার পুরস্কার পেয়েছেন সোহেল মণ্ডল। ক্যারিয়ারে জয়া চতুর্থবার এই পুরস্কার জিতলেও ফারিণ ও সোহেল পেলেন প্রথমবার।

মঞ্চে জয়ার হাতে পুরস্কার তুলে দেন টালিউড অভিনেত্রী শুভশ্রী ও পরিচালক রাজ চক্রবর্তী।

পুরস্কার হাতে নিয়ে উচ্ছ্বসিত জয়া বলেন, "চতুর্থবারের মতো এ পুরস্কার পেয়ে আমি ভীষণ আনন্দিত। এর আগে সমালোচক ও জনপ্রিয় শাখায় পেয়েছি। কিন্তু এই শাখায় এটিই আমার প্রথম।"

পুরস্কার জিততে এই শাখায় জয়াকে কলকাতার অভিনেত্রী অনসূয়া মজুমদার, অপরাজিতা আঢ্য, মল্লিকা মজুমদার ও শ্রাবন্তী চ্যাটার্জির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে হয়েছে।

'অর্ধাঙ্গিনী' সিনেমায় মেঘনা মুস্তাফি চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান। সিনে সামলোচকদের বক্তব্য ছিল 'অর্ধাঙ্গিনী' সিনেমা যতটা চূর্ণী গাঙ্গুলির, ততটাই জয়া আহসানের।

জয়ার চরিত্রটি চূর্ণীর সঙ্গে পাল্লা দিয়ে গিয়েছে সমানতালে। বিপদে দিশেহারা আবার সংকট কাটিয়ে উঠতে আত্মবিশ্বাসী মনোভাব এবং নিজস্ব দাবি আদায়ে লড়াকু চরিত্র শক্তভাবে ফুটিয়ে তোলায় কলকাতা-ঢাকার দর্শকদের প্রশংসা পেয়েছেন জয়া।

বাংলাদেশের আরেক অভিনেত্রী তাসনিয়া ফারিণও পেয়েছেন এই সম্মাননা। ‘আরও এক পৃথিবী’ সিনেমার জন্য সেরা নবাগতা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন তিনি।

তাসনিয়া ফারিণ বলেন, "কলকাতায় এটা শুধু আমার প্রথম ছবিই নয়, ক্যারিয়ারের প্রথম ছবি আমার। ভীষণ ভালো লাগছে।"

পুরস্কারের মনোনয়ন তালিতায় ফারিণের সঙ্গে কলকাতার সৃজা দত্ত ও সৌমিতৃষা কুণ্ডুর নাম ছিল।

জয়া-ফারিণের পাশাপাশি বাংলাদেশর আরেক তরুণ অভিনেতা সোহেল মণ্ডল পেয়েছেন 'ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস'।

ইন্দ্রনীল রায় পরিচালিত যৌথ প্রযোজনার ‘মায়ার জঞ্জাল’ সিনেমায় সেরা নবাগত অভিনেতার পুরস্কার পেয়েছেন তিনি।

তবে ভিসা না থাকায় কলকাতার মর্যাদাপূর্ণ এই আসরে থাকতে পারেননি তিনি। ফিল্মফেয়ারের পেইজে তার ছবি শেয়ার করে শুভেচ্ছা জানানো হয়েছে।

সোহেল মণ্ডল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "আমার ভারতের ভিসা ছিল না। আর এই খবরটা যখন জেনেছি, তখন অল্প সময়ে ভিসা করা সম্ভব হয়নি। এজন্য উপস্থিত থাকা হয়নি।"

পুরস্কারটি থিয়েটারের সকল বন্ধুদের উৎসর্গ করেছেন সোহেল।

তিনি বলেন, "থিয়েটারের বন্ধুরা অভিনয় এবং থিয়েটার নিয়ে যে পরিশ্রম করে, এই পুরস্কার তাদের অনুপ্রাণিত করবে বলে আমি মনে করি।"

ভবিষ্যতে আরো ভালো কাজের মধ্য দিয়ে সবার ভালোবাসা পেতে চান সোহেল। তিনি বলেন, "এই পুরস্কারটা ভারতের খুব সম্মানজনক পুরস্কার। এটি নিশ্চয় আমাকে অনুপ্রাণিত করছে। অনেকেই আমাকে শুভেচ্ছা জানাচ্ছেন। সামনে আরও ভালো ভালো কিছু কাজ করতে চাই।"

বলিউডের পাশাপাশি কয়েকবছর ধরে এ আয়োজন করছে টালিগঞ্জও। এবারের পুরস্কারে মনোনয়নের তালিকায় ছিল বাংলাদেশি পাঁচ তারকা অভিনয়শিল্পী।

গত কয়েক বছরের মত এবারও মনোনয়ন পান বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। জয়ার নাম ছিল সেরা অভিনেত্রী ও সেরা পার্শ্ব অভিনেত্রীর তালিকায়।

আর জয়ার সঙ্গে অভিনেত্রী অপি করিম এবং তাসনিয়া ফারিণ মনোনীত হন পুরস্কারের জন্য। এছাড়া অভিনেতা সোহেল মন্ডল এবং গায়ক মাহতিম শাকিবের নাম আসে পুরস্কারের মনোনয়ন তালিকায়। শেষ পর্যন্ত পুরস্কার তিনজনের ঘরে উঠে।

আরও পড়ুন:

Also Read: ফিল্মফেয়ার বাংলার মনোনয়নে বাংলাদেশের যারা