মৃণাল সেনের কাজে জড়িয়েই গেলাম: পাওলি

‘পালান' মুক্তি পাবে চলতি মাসের ২২ তারিখে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2024, 06:12 AM
Updated : 7 Feb 2024, 06:12 AM

ভারতীয় বাংলা সিনেমার যে নির্মাতা নায়ক-নায়িকাদের খোলস থেকে একজন অভিনয় শিল্পীকে বের করে আনতেন সেই প্রয়াত চলচ্চিত্রকার মৃণাল সেন নিয়ে নতুন তথ্য জানালেন কলকাতার অভিনেত্রী পাওলি দাম।

সেটি হল আরও ১৪ বছর আগে মৃণালের কাছ থেকে একটি সিনেমায় কাজের প্রস্তাব পেয়েছিলেন পাওলি দাম, যা পরবর্তীতে এগোয়নি নির্মাতার অসুস্থতার কারণে।

তবে সে সময় সেই সুযোগ না হলেও কলকাতার পরিচালক কৌশিক গাঙ্গুলির মুক্তি পেতে চলা 'পালান' সিনেমা দিয়ে মৃণাল সেনের কাজের সঙ্গে তিনি জড়িয়ে পড়েছেন বলে ভাষ্য পাওলির।

মৃণালের ১৯৮২ সালে মুক্তি পাওয়া ‘খারিজ' সিনেমার নতুন চলচ্চিত্রায়ন আনছেন কৌশিক গাঙ্গুলি। নতুন সিনেমাটির নাম ‘পালান'। সিনেমায় আছেন পাওলি। আরও আছেন ‘খারিজের' মূল চরিত্র অঞ্জন দত্ত, মমতা শঙ্কর। নতুন যুক্ত হয়েছেন অভিনেতা যিশু সেনগুপ্ত।

‘পালান' মুক্তি পাবে চলতি মাসের ২২ তারিখে। এরই মধ্যে এসেছে সিনেমার অভিনয় শিল্পীদের লুক, পোস্টার আর টিজার। এখন চলছে সিনেমার প্রচার।

পাওলি বলেন, ২০০৯ সালে 'কালবেলা' সিনেমা মুক্তির পর তিনি মৃণাল সেনের ফোন পেয়েছিলেন।

“ ‘কালবেলা’ দেখে উনি ফোন করেছিলেন। অচেনা নম্বর, ফোন ধরতেই ওপাশ থেকে কেউ বললেন, ‘আমি মৃণাল সেন বলছি।'  সত্যি বলছি, বিশ্বাস করতে পারিনি। উনি বলেছিলেন, কালবেলায় আমার অভিনয় উনার ভালো লেগেছে।"

মৃণালের কাছ থেকে কাজের প্রস্তাবও এসেছিল বলে পাওলি জানান।

“ফোনেই দেখা করতে বলেছিলেন। সেই মতো একদিন দেখা করি। অনেক কথা হয়েছিল। উনি বলেছিলেন, কোনদিন ছবি করলে আমাকে কাস্ট করতে চান। অভিনেত্রী হিসেবে তার ওই কথাটা আমার কাছে স্বপ্নপূরণের মতো মনে হয়েছিল। কিন্তু দুঃখের বিষয়, অসুস্থতার কারণে তিনি আর সিনেমা পরিচালনা করেননি। কিন্তু ঈশ্বরের হয়তো অন্য রকম ইচ্ছা ছিল। ‘পালান’ এর মাধ্যমে একদিকে যেমন কৌশিকদার সঙ্গেও প্রথম কাজ হল, তেমনই মৃণাল সেনও রইলেন।”

পাওলি বলেন, “জড়িয়ে গেলাম তার কাজের সঙ্গে। মৃণাল সেন আমাকে তার সিনেমায় নিতে চেয়েছিলেন। আজ তিনি নেই। কিন্তু  সুযোগ এলো অন্যভাবে।"

মৃণাল সেনের ‘খারিজ' ছাড়াও ‘ভুবন সোম’,  ‘মৃগয়া’,  ‘একদিন প্রতিদিন’ এবং বলতে গেলে সব সিনেমায়ই এই নায়িকার পছন্দ বলে জানান।

‘পালান' সিনেমায় তার চরিত্র কেমন প্রশ্নে পাওলি বলেন, “এই সিনেমায় আমার এবং আমার বাচ্চা মেয়েটির চরিত্র, দুটোই কৌশিকদার তৈরি। তাই দায়িত্ব আরও বেশি ছিল। জীবনের সব সমস্যার সমাধান সবাই করতে পারে না। আমার চরিত্রটা কিন্তু সমাধান খোঁজে, সমস্যা নয়।"

‘পালান' সিনেমা দিয়ে নির্মাতা কৌশিক গাঙ্গুলির সঙ্গে ১৭ বছরের ক্যারিয়ারে প্রথমবারের মত কাজ করলেন পাওলি। তবে কাজের অভিজ্ঞতা দারুণ বলেও জানান তিনি।

-সংবাদসূত্র আনন্দবাজার

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১২ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)