সুলতানা’স ড্রিমের প্রযোজনায় সিনেমা বানাবেন স্পর্শ, মনীষা ও মনন

ছয় মাসের কর্মশালা শেষে চিত্রনাট্য বিচার করে বাছাই করা হয়েছে তাদের।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2022, 10:13 AM
Updated : 19 Sept 2022, 10:13 AM

সুলতানা’স ড্রিমের প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণের জন্য অনুদান পেয়েছেন তিন নারী চলচ্চিত্র নির্মাতা।

এই তিন নির্মাতা হলেন ফাতিহা তাইয়ারা স্পর্শ, মাহামুদা আক্তার মনীষা ও মনন মুনতাকা। রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে প্রযোজনা সংস্থাটি।

সুলতানা’স ড্রিমের ছায়ায় আসতে তরুণ নির্মাতাদের বেশ কিছুদিন সময় লেগেছে এবং পার হতে হয়েছে বেশ কয়েকটি ধাপ। আর তাতে অংশ নেওয়ার সুযোগ ছিল শুধু নারীদের জন্যই।

সিনেমা নির্মাণে আগ্রহীদের নিয়ে গত ২২ ফেব্রুয়ারি উদ্বোধন করা হয় প্রশিক্ষণ ও অনুদানের আয়োজন ‘ব্রেকিং দ্য সাইলেন্স’। সেটি ছিল সুলতানা’স ড্রিম এর প্রথম উদ্যোগ।

শতাধিক আবেদনকারীর মধ্য থেকে ১৬ নারীদের নিয়ে দুই ধাপে প্রশিক্ষণ কর্মশালা হয়। প্রশিক্ষক ছিলেন দেশ ও বিদেশের চলচ্চিত্র সংশ্লিষ্টরা।

ছয় মাসব্যাপী দীর্ঘ প্রশিক্ষণ কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের জমা দেওয়া চিত্রনাট্য বাছাই করার জন্য একটি স্বতন্ত্র জুড়ি বোর্ড গঠন করা হয় । জুরিরা সর্বসম্মতিক্রমে স্পর্শ, মনীষা ও মননের পরিকল্পনায় নির্মাণ সহায়তা দেওয়ার সিদ্ধান্ত দেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রথম ধাপে প্রশিক্ষক হিসেবে ছিলেন ফরাসি চিত্রনাট্যকার ফিলিপ বাহরিয়ে, বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা তাসমিয়াহ আফরিন মৌ, মেহেদি হাসান, চলচ্চিত্র নির্মাতা ও সম্পাদক চৈতালী সমাদ্দার, চলচ্চিত্র প্রযোজক আদনান ইমতিয়াজ আহমেদ, পাকিস্তানের অভিনেত্রী ও চলচ্চিত্র নির্মাতা সিমাব গুল, পাকিস্তানের চলচ্চিত্র নির্মাতা সিয়াম সাদিক, ভারতের চলচ্চিত্র প্রযোজক ও প্রডাকশন ডিজাইনার জোনাকী ভট্টচার্য্য, ভারতের ফিল্ম কিউরেটর মিনাক্ষী শেড্ডি, বাংলাদেশের শব্দ প্রকৌশলী নাহিদ মাসুদ, চিত্রগ্রাহক বরকত হোসেন পলাশ এবং সৈয়দা ইফফাত হোসেন।

দ্বিতীয় ধাপে প্রশিক্ষক হিসেবে ছিলেন প্রামাণ্যচিত্র নির্মাতা এলিজাবেথ ডি কস্তা, গবেষক ও নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর দীনা সিদ্দিকী, চলচ্চিত্র সমালোচক, প্রোগ্রামার ও সাংবাদিক বেদাত্রি দত্ত চৌধুরী এবং নাট্যনির্দেশক ও নির্মাতা ঋতু সাত্তার ।

জুরি বোর্ডের সদস্য ছিলেন গ্যেটে ইনস্টিটিউট অব বাংলাদেশের পরিচালক ড. কার্স্টেন হ্যাকেন ব্রোচ, চলচ্চিত্র সমালোচক ও সাংবাদিক সাদিয়া খালেদ ঋতি, ফরাসি চলচ্চিত্র প্রযোজক ডমিনিক ওয়েলিনস্কি এবং এশিয়া ফাউন্ডেশনের নারীর ক্ষমতায়ন এবং লিঙ্গ সমতা, বিভাগের সিনিয়র ডিরেক্টর জেন স্লোন।  

সুলতানাস ড্রিমের ব্রেকিং দ্য সাইলেন্স আয়োজনের সহআয়োজক ছিল খনা টকিজ এবং পরিবেশনা সহযোগী গ্যেটে ইনস্টিটিউট অব বাংলাদেশ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক