অভিমানে অনুপম খেরের দক্ষিণযাত্রা

ক্যারিয়ারের প্রায় চার দশক পূর্ণ করতে যাওয়া এ অভিনেতার উপলব্ধি, “যখন সব দরজা বন্ধ হয়ে যায়, তখন নতুন দিগন্তের উন্মোচন হয়।”

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2022, 03:07 PM
Updated : 29 August 2022, 03:07 PM

কয়েকশ হিন্দি সিনেমায় অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও ফিল্মফেয়ার জিতে নেওয়া অনুপম খের ইদানিং মজেছেন দক্ষিণি সিনেমায়।

তবে শখে নয়, অভিমান আর আক্ষেপের সুরে বর্ষীয়ান এই অভিনেতা বলেছেন, হিন্দি সিনেমার জাঁদরেল নির্মাতারা যখন তাকে ভুলেই গেলেন, তখন তিনি নিজেকে আর ভারতীয় সিনেমার মূল ধারার অংশ বলে মনে করতে পারছেন না।

পাঁচশর বেশি সিনেমায় কখনও বিত্তশালী বাবা, কখনও রাজনীতিক, কখনও আবার ভিলেন বা কৌতুক অভিনেতা হয়ে দর্শকদের সামনে হাজির হয়েছেন ৬৭ বছর বয়সী অনুপম খের। পড় পর্দায় দশকের পর দশক ধরে জনপ্রিয়তা ধরে রেখেছেন।

তিনি কাজ করছেন করণ জোহর ও আদিত্য চোপড়া প্রযোজিত ‘কুছ কুছ হোতা হ্যায়’, ‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’, ‘বীর জারা’র মত সুপারহিট সিনেমায়। এমনকি ‘দ্য কাশ্মীর ফাইলস’ এবং সবশেষ ‘কার্তিকেয়া ২’ ছবিতেও সাফল্যে ভেসেছেন।

কিন্তু বেশ কিছুদিন হল করণ জোহর, আদিত্য চোপড়া এবং সাজিদ সাজিদ নাদিয়াওয়ালার নির্মাতা-প্রযোজকের প্রস্তাব পাওয়া বন্ধ হয়ে গেছে।

সম্প্রতি টাইমস অব ইন্ডিয়ার সঙ্গে আলাপচারিতায় পুরনো সেসব দিনের কথা স্মরণ করে অনুপম খের বলেন, এক সময়ে তিনি ছিলেন তাদের ‘প্রিয়তম’। কিন্তু অজানা কারণে সব বদলে গেছে।

তাই নিজের আঙিনা ছেড়ে নিজেকে একজন ‘অভিনেতা’ হিসেবে নতুনভাবে আবিষ্কার করার কথা তাকে ভাবতে হচ্ছে।

“তাদের সবার সঙ্গে একসময় কাজ করেছি। কিন্তু এখন ওদের সিনেমায় আমাকে না ডাকার জন্য আমি কিন্তু ওদের দোষও দিচ্ছি না।

“ওরা আমাকে কাস্ট না করার কারণে আমি একটি পথ খুঁজে পেয়েছি। কানেক্ট নামে তামিল ছবি করেছি, টাইগার নাগেশ্বরা রাও নামে তেলেগু সিনেমা করেছি।”

অনুপমের কথায়, যদি দক্ষিনের সিনেমার কাজের সুযোগ তিনি না পেতেন, তাহলে তাকে ঘরে বসে বলতে হত, বন্ধুরা কাজ থেকে বাদ দেওয়ায় তিনি ধ্বংস হয়ে যাচ্ছেন।

তবে নিজের কাজের মূল জায়গা থেকে সরে যেতে হওয়ায় কষ্ট পেয়েছেন অনুপম।

তিনি বলেন, “আমি অভিযোগ করছি না। তবে এটা ঠিক, সত্যি খুব কষ্ট হয়, কারণ একটা সময় ওদের সঙ্গে টানা কাজ করেছি।“

ক্যারিয়ারের প্রায় চার দশক পূর্ণ করতে যাওয়া অনুপম খেরের উপলব্ধি, “যখন সব দরজা বন্ধ হয়ে যায়, তখন নতুন দিগন্তের উন্মোচন হয়। আমি সেই দিগন্তেরই পথিক। নিজেকে নতুনভাবে খুঁজে পেয়েছি। অভিনেতা হিসেবে আবারও একবার প্রমাণ করার সুযোগ পেয়েছি।“

অনুপম খের বর্তমানে ব্যস্ত আছেন সুরুজ বরজাতিয়া পরচালিত ‘উঁচাই’ সিনেমা নিয়ে। বন্ধুত্বের পটভূমিতে নির্মিত এ সিনেমায় তার সঙ্গে আছেন অমিতাভ বচ্চন এবং বোমান ইরানি। চলতি বছরের ১১ নভেম্বর উঁচাই হলে মুক্তি পাবে।