জন্মদিনে ১৭ শহরে ‘অমিতাভ উৎসব’

আগামী ১১ অক্টোবর এই বলিউড মহাতারকার ৮০তম জন্মদিন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2022, 04:54 PM
Updated : 2 Oct 2022, 04:54 PM

বলিউডের জীবন্ত কিংবদন্তি অমিতাভ বচ্চনের ৮০তম জন্মদিন স্মরণীয় রাখতে আয়োজন হচ্ছে চলচ্চিত্র উৎসব ও প্রদর্শনীর। ওই উৎসব হবে ভারতের ১৭টি শহরে এক যোগে।

আগামী ১১ অক্টোবর মেগাস্টারের জন্মদিন। দিনটি ঘিরে ৮ থেকে ১১ অক্টোবর পর্যন্ত ‘বচ্চন ব্যাক টু বিগিনিং’ শিরোনামে মুম্বাইয়েরে ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন এবং একটি মাল্টিপ্লেক্স চেইন ‘পিভিআর’র উদ্যোগে ওই চার দিন অমিতাভের বাছাই করা ১১টি সিনেমা দেখানো হবে বলে খবর দিয়েছে বলিউড হাঙ্গামা।

ওই ১১টি সিনেমা হল- ডন, কালা পাথর, কালিয়া, কাভি কাভি, অমর আকবর অ্যান্টনি, নমক হালাল, অভিমান, দিওয়ার, মিলি, সত্তে পে সত্তা, চুপকে চুপকে।

‘বচ্চন ব্যাক টু বিগিনিং’ নিয়ে ব্যাপক উচ্ছ্বসিত অমিতাভ নিজেও। তিনি বলেন, “এতগুলো শহরে আমার পুরনো সিনেমা দেখানো হবে, এমন পরিকল্পনা হতে পারে, আমি ভাবতেও পারিনি। বড় পর্দায় সিনেমা দেখার অভিজ্ঞতা সবসময়েই অন্যরকম।”

তবে এই সিনেমাগুলোকে শুধু ‘তার’ বলতে নারাজ অমিতাভ।

“এগুলো আমার একক কাজ নয়। পরিচালক ও অন্যান্য অভিনয় শিল্পী এবং সব কলাকুশলীদের সম্মিলিত পরিশ্রমের ফল।”

আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বিগ বি বলেন, “হলে সিনেমা দেখানো মানে ওই সময়কে ফিরিয়ে আনা, যে সময়টা হারিয়েছে সেই কবেই, কিন্তু তাজা আছে সেইসব স্মৃতি।”

ভারতীয় চলচ্চিত্রের ঐতিহ্য বাঁচিয়ে রাখতে এ ধরনের প্রদর্শনী আরও বেশি করে আয়োজনের তাগিদ দেন অমিতাভ।

একই আয়োজকরা মুম্বাইয়ের জুহুতে অমিতাভের বিভিন্ন সিনেমার সেই সময়ের পোস্টার, ছবিতে ব্যবহৃত অমিতাভের পোশাক এবং সিনেমায় ব্যবহার না করা বিভিন্ন ছবি নিয়ে একটি প্রদর্শনীরও আয়োজন রেখেছে একই সময়ে।

ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশনের চেয়ারম্যান শিবেন্দ্র সিং দুঙ্গারপুর জানান, তিনি জীবনভর অমিতাভের একজন বড় ভক্ত।

অমিতাভের সিনেমা কিভাবে তার জীবনে মিশে আছে সে কথা জানাতে গিয়ে বলেন, “বিগ বির সিনেমা দেখতে বহুবার স্কুল পালিয়েছি, আর কলেজে পড়ার সময় ক্লাসের নোট না নিয়ে একেবারে শেষের বেঞ্চে বসে তার সিনেমা নিয়ে যা মনে আসত লিখতাম। বেশ কয়েকবার শিক্ষকদের হাতেনাতে ধরা পড়ায় ক্লাসরুম থেকে আমাকে বের করেও দেওয়া হয়।”

ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশনের এই কর্তাব্যক্তি জানান, অমিতাভের মতো সুপারস্টারের সিনেমা একমাত্র বড় পর্দাতেই মানায়। তাই তার ৮০তম জন্মদিন উদযাপনে এই পন্থা তারা বেছে নিয়েছে।

দেশের মানুষকে আবারও হলে অমিতাভের নানা বয়সকে তুলে আনার এই উদ্যোগ নিতে পেরে নিজে খুব আনন্দিত বলেও জানান শিবেন্দ্র সিং।

তিনি বলেন, “অমিতাভ বচ্চনের মতো সুপারস্টারের সিনেমা বড় পর্দাতেই মানায়। আমার মতো অনেকেই এই সিনেমাগুলো বড় পর্দায় দেখে বড় হয়েছেন। এই উদ্যোগ নিতে পেরে আমরা খুবই আনন্দিত।”

অমিতাভের অভিনয় ক্যারিয়ার পেরিয়েছে পাঁচ দশক। এই দীর্ঘ সময়ে ১৯০টির বেশি চলচ্চিত্রে তিনি অভিনয় করেছেন। মহামারীর নাজুক সময়ে ঘরে বসে কাজ করলেও সংক্রমণ কমে আসায় অন্যদের মতো তিনি বিভিন্ন সিনেমার শুটিংয়ে ব্যস্ত হয়ে পড়েছিলেন। ফলে গত অগাস্টে দ্বিতীবারের মতো কোভিডে আক্রান্ত হন এই অভিনেতা। তবে এবারে বাড়িতে আইসোলেশনে থেকেই চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে।

অমিতাভ বচ্চনকে সর্বশেষ রণবীর কাপুর ও আলিয়া ভাটের সঙ্গে ব্রহ্মাস্ত্রে দেখা গেছে। সিনেমাটি পরিচালনা করেছিলেন অয়ন মুখার্জি। এছাড়া তিনি কন্নড় অভিনেত্রী রশমিকা মানদানা এবং নীনা গুপ্তের সঙ্গে বিকাশ বেহলের ‘গুডবাই’ সিনেমায় বাবার চরিত্রে আছেন।

এছাড়া কৌন বনেগা ক্রোড়পতির চতুর্দশ সিজনের সঞ্চালনার কাজেও বেশ ব্যস্ততা ছিল বিগ বির।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক