‘রিকশা গার্ল’ ফেব্রুয়ারিতে মুক্তি দিতে চান অমিতাভ রেজা

অমিতাভ রেজা গ্লিটজকে বলেন, “ফেব্রুয়ারিতেই সিনেমাটি মুক্তি দেয়ার ইচ্ছা আছে।”

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2023, 04:22 PM
Updated : 6 Dec 2023, 04:22 PM

ঢাকার রিকশা ও রিকশা চিত্র ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান করে নেওয়ার খবরের মধ্যেই নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী জানালেন, তার নির্মিত সিনেমা 'রিকশা গার্ল' আগামী বছরই বাংলাদেশের দর্শকদের নিয়ে দেখতে চান তিনি।

বুধবার রাতে ফেইসবুকে অমিতাভ রেজা 'রিকশা গার্ল' সিনেমার একটি পোস্টার শেয়ার করে লিখেছেন, “ইউনেস্কোর স্বীকৃতি পেল 'ঢাকার রিকশা ও রিকশাচিত্র’। আমাদের ছবি সেই রিকশাচিত্র নিয়ে, আগামী বছর দেখতে পারব বাংলাদেশের সিনেমা হলে।”

আগামী বছর কবে মুক্তি দেওয়া হবে জানতে চাইলে অমিতাভ রেজা গ্লিটজকে বলেন, “ফেব্রুয়ারিতেই সিনেমাটি মুক্তি দেয়ার ইচ্ছা আছে।”

ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখক মিতালি পারকিন্সের উপন্যাস থেকে ‘রিকশা গার্ল’ নির্মাণ করেছেন অমিতাভ রেজা। ইতোমধ্যে বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কার ঝুলিতে ভরেছে সিনেমাটি।

চলতি বছরের জানুয়ারিতে ঢাকা লিট ফেস্টের তৃতীয় দিন বাংলা একাডেমিতে সিনেমাটির বিশেষ প্রদর্শনী হয়, যা মুক্তির আগে দেশের দর্শকদের জন্য ছিল বড় সুযোগ।

লিট ফেস্টের দর্শকও সুযোগটি হাতছাড়া করেননি। আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তন ছিল কানায় কানায় পরিপূর্ণ, দর্শক মেঝেতে বসেও দেখেন রিকশা গার্ল।

তবে বাংলাদেশের প্রেক্ষাগৃহে এখনো মুক্তি পায়নি এ সিনেমা। অমিতাভ এবার দেশের দর্শকদের সামনে মহাসমারোহে মুক্তি দিতে চান সিনেমাটি।

Also Read: ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় ঢাকার রিকশা ও রিকশাচিত্র

ঢাকার রিকশা ও রিকশা পেইন্টিংয়ের জাতিসংঘ সংস্থা ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান পাওয়ার খবর আসে বুধবার।

আফ্রিকার দেশ বতসোয়ানার কাসানে শহরে ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ’ সংরক্ষণ বিষয়ক ২০০৩ কনভেনশনের চলমান আন্তঃরাষ্ট্রীয় পরিষদের সভায় এ বৈশ্বিক স্বীকৃতি আসে।

'ঢাকার রিকশা ও রিকশা চিত্র' নিয়ে ইউনেস্কো বলেছে, রিকশা যেহেতু ধীরগতির বাহন, সেহেতু এর সাজসজ্জা আর অলঙ্করণ সহজেই চলতি পথের যাত্রীদের নজরে আসে। এইভাবে রিকশা পরিণত হয়েছে এক চলমান প্রদর্শনীতে। চিত্রিত এই রিকশা যেন ঢাকার নগর জীবনেরই প্রতীক। প্রদর্শনী, উৎসব, এমনকি চলচ্চিত্রেও স্থান করে নিয়েছে এই শিল্পধারা।