দীপ্ত প্লেতে আসছে ‘অগ্নিপুরুষ’

ফায়ার সার্ভিস কর্মীদের চ্যালেঞ্জিং জীবনের গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘অগ্নিপুরুষ’ সিনেমা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2023, 09:28 AM
Updated : 3 May 2023, 09:28 AM

একজন ফায়ার সার্ভিস কর্মীর ব্যক্তিগত ও পেশাগত দায়িত্ব পালনের চ্যালেঞ্জের গল্প নিয়ে নির্মিত ‘অগ্নিপুরুষ’ সিনেমাটি ‘ওয়ার্ল্ড ফায়ার ফাইটার ডে’ উপলক্ষে দেখা যাবে দীপ্ত টিভি ও দীপ্ত প্লেতে।

দীপ্ত টিভি জানিয়েছে, বৃহস্পতিবার দুপুর ১টায় তারা সম্প্রচার করবে সিনেমাটি।

সিনেমার গল্প ও চিত্রনাট্য লিখেছেন আহমেদ খান হীরক। আবু হায়াত মাহমুদের পরিচালনায় এতে অভিনয় করেছেন সোহেল মণ্ডল, সুনেরাহ বিনতে কামালসহ অনেকে। সিনেমা নির্মাণে সার্বিক সহযোগিতা করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগ।

পরিচালক আবু হায়াত মাহমুদ বলেন, “অগ্নিপুরুষ আসলে একজন ফায়ার ফাইটারের জীবনের গল্প। ফায়ার ফাইটাররা আমাদের সবচেয়ে বিপদের সময় পাশে থাকে। অথচ তারা সমাজে তেমন ভাবে তাদের কাজের জন্য এপ্রিসিয়েশন বা হাইলাইটেড হয় না। আমরা খুব সহজভাবেই তাদের জীবন সংগ্রামটা তুলে ধরতে চেয়েছি।”

ফায়ার ফাইটারদের গল্প নিয়ে কাজ করতে গিয়ে বাস্তব জীবনে এক ফায়ার ফাইটারের জীবনের চ্যালেঞ্জ অনুধাবন করা কথা জানান পরিচালক।

“তাদের কাজের ধরন, অপারেশনগুলো আয়ত্ত করতে আমাদের ঘাম ঝরেছে। তবে আমাদের পুরো ইউনিট চেষ্টা করেছে। আগুনের ভয়াবহতা আমরা বুঝতে পেয়েছি কাজটা করতে গিয়ে। বুঝতে পেরেছি কী কঠিন কাজ করতে হয় আমাদের আসল অগ্নিপুরুষদের।”

চিত্রনাট্যকার আহমেদ খান হীরক বলেন, “ইদানিং পরপর অনেকগুলো অগ্নিবিপর্যয়ের ঘটনায় আবারও ফায়ার সার্ভিসের সাহসিকতা ও নির্ভরতার ঘটনা আমাদের সামনে হাজির হয়েছে। তারা নিজেদের জীবনবাজি রেখে আমাদের জীবন ও সম্পদের রক্ষা করেন। তবে দুর্ভাগ্যের বিষয় তাদের জীবন আমাদের গল্পে উঠে আসে না।

“অগ্নিপুরুষ ঠিক সেই কাজটিই করেছে। ফিল্মটিতে তুলে এনেছে জীবনবাজি রাখা এক মানুষের অন্তর্দ্বন্দ্বের গল্প।”

দীপ্ত টিভির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “যারা নিজের জীবনকে তোয়াক্কা না করে লড়াই করে লেলিহানের বিরুদ্ধে, আতিক তেমনই একজন। দেশের জন্য, মানুষের জন্য নির্ভীক আতিক পেশায় একজন ফায়ার ফাইটার। বিপত্তি শুধু একটাই, তার স্ত্রী বিউটি।

“আতিক আগুন নেভাতে গেলে বিউটির চিন্তার শেষ থাকে না। এমন ঝুঁকিপূর্ণ কাজ সে করতে দিতে চায় না স্বামীকে। কিন্তু আতিকের এক কথা- অন্যরা নিজের জন্য বাঁচে, আর ফায়ার ফাইটাররা বাঁচে অন্যদের জন্য।

“এরই মধ্যে বিউটি সন্তানপ্রসব করে। ভয়টা এবার তার বাড়ে আরও। আতিকও নিজের অনিশ্চিত জীবন নিয়ে পড়ে যায় ধন্দে। সাধ আর সাধ্যের টানাপোড়েনে আতিক দাঁড়াবে কোন পথে? সবার জীবনের দুর্ঘটনায় লড়াই করা আতিক কী পারবে নিজের জীবনের দুর্ঘটনা এড়াতে? আগুনের বিরুদ্ধে যুদ্ধ করা অগ্নিপুরুষদের জীবনের গল্প নিয়ে দীপ্ত প্লের অরিজিনাল ফ্ল্যাশ ফিল্ম ‘অগ্নিপুরুষ‘।”