এমি অ্যাওয়ার্ডে স্কুইড গেমসের জয়

এমি অ্যাওয়ার্ডের আসরে এই প্রথম এশীয় তারকা পুরস্কার জিতলেন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2022, 07:20 PM
Updated : 13 Sept 2022, 07:20 PM

স্কুইড গেমসে অভিনয়ের স্বীকৃতি হিসেবে সেরা পুরুষ নাট্য অভিনেতার পুরস্কার জিতেছেন লি জুং-জায়ে। এমি অ্যাওয়ার্ডের আসরে লি প্রথম এশীয় তারকা, যিনি এই পুরস্কার জিতলেন।

 নেটফ্লিক্স নির্মিত এই জনপ্রিয় ধারাবাহিকে মুখ্য চরিত্র সেওং গি-হানের চরিত্রে অভিনয় করে দারুণ দর্শকপ্রিয় হয়ে ওঠেন দক্ষিণ কোরিয়ার এই তারকা।

স্কুইড গেমসের পরিচালক হোয়াং দং-হিউক জিতেছেন সেরা ড্রামা সিরিজ নির্মাতার পুরস্কার। তিনিও এই শাখায় প্রথম এশীয় হিসেবে এমি অ্যাওয়ার্ড জিতেছেন।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের টেলিভিশন জগতের সবচেয়ে সম্মানজনক এই পুরস্কার বিতরণের আসরে টানা দ্বিতীয়বারের মতো সেরা কমেডি সিরিজ নির্বাচিত হয়েছে টেড ল্যাসো। ‘আউটস্ট্যান্ডিং ড্রামা’ বিভাগে পুরস্কার জিতেছে সাকসেশন।  

এ বছরের সেরা নাট্য অভিনেত্রীর পুরস্কার জিতেছেন জেনডায়া। ইউফোরিয়া সিরিজে রুয়ে চরিত্রের জন্য এই স্বীকৃতি মিলেছে তার। এই বিভাগে এটা তার দ্বিতীয় এমি অ্যাওয়ার্ড। এরআগে ২০২০ সালেও সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছিলেন তিনি।

বেস্ট লিডিং কমেডি অ্যাকটরের পুরস্কার জিতেছেন টেড ল্যাসোর তারকা জেসন সুদিকিস। সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার জিতেছেন শেরিল লি রালফ। ১৯৮৭ সালের পর এই বিভাগে তিনি প্রথম কৃষ্ণাঙ্গ অভিনেত্রী হিসেবে এমি অ্যাওয়ার্ড জিতলেন।

তবে সবমিলিয়ে পুরস্কারের ঝুলি ভারী হয়েছে ‘হোয়াইট লোটাস’ সিরিজের। এই স্যাটায়ার সিরিজটি ১০টি বিভাগে পুরস্কার জিতেছে, যার মধ্যে আছে সেরা লিমিডেট সিরিজের এমিও।

এছাড়া সেরা লেখনী, সেরা পরিচালনার এমি জয়ের পাশাপাশি এবারের আসরের সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে মারে বার্টলেট ও সেরা পার্শ্ব অভিনেত্রী হিসেবে জেনিফার কুলিজের এমি জয়ও এই সিরিজের অবদান।

এবারের আসরে অবশ্য রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর বিষয়টি গুরুত্ব পেয়েছে। তার স্মরণে কিছু উৎসব-পূর্ব আয়োজন বাতিল করে আয়োজকেরা। ঐতিহ্যবাহী হলিউড টি পার্টিও বাতিল করা হয়।

যুক্তরাষ্ট্রে টেলিভিশন একাডেমির ২৫ হাজারের বেশি সদস্যের ভোটে প্রতি বছর এমি অ্যাওয়ার্ড জয়ীদের নির্বাচিত করা হয়। পর্দার সামনে ও পেছনের কলাকুশলীরাও এর সদস্য।

২০২১ সালের ১ জুন থেকে ২০২২ সালের ৩১ মে পর্যন্ত প্রচারিত বা স্ট্রিমিং করা টেলিভিশন শো এবারের এমি অ্যাওয়ার্ডের জন্য বিবেচিত হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক