গিটারিস্ট জেফ বেকের চিরপ্রস্থান

আট বার গ্র্যামি জয়ী বেককে বিশ্বের সর্বকালের সেরা গিটারিস্টদের একজন হিসেবে বিবেচনা করা হয়।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2023, 06:10 PM
Updated : 12 Jan 2023, 06:10 PM

গিটার বাদনকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়া ব্রিটিশ রক গিটারিস্ট ও সঙ্গীতশিল্পী জেফ বেক মারা গেছেন।

আট বার গ্র্যামি জয়ী এই গিটারবাদক মঙ্গলবার মারা যান বলে সিএনএন জানিয়েছে। জেফ বেকের বয়স হয়েছিল ৭৮ বছর। তাকে বিশ্বের সর্বকালের সেরা গিটারিস্টদের একজন হিসেবে বিবেচনা করা হয়।

বেকের মৃত্যুর খবর জানিয়ে বুধবার তার অফিসিয়াল সোশাল মিডিয়া হ্যান্ডেলে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, “তার পরিবারের পক্ষ থেকে গভীর শোকের সাথে বলতে হচ্ছে, জেফ বেক মারা গেছেন। গতকাল ব্যাকটেরিয়াজনিত মেনিনজাইটিসে আক্রান্ত হওয়ার পর শান্তিপূর্ণভাবে মারা যান তিনি। এই অপূরণীয় শোক কাটিয়ে উঠতে তার পরিবার একান্তে কিছুটা সময় কাটাতে চান।”

বেকের এজেন্ট মেলিসা ড্রাগিচ মৃত্যুর এই খবর সিএনএনকে নিশ্চিত করেন।

জেফ বেক তার অসামান্য পারফরম্যান্সের পাশাপাশি ষাটের দশকে হেভি মেটাল, জ্যাজ-রক এমনকি পাঙ্কের উত্থানেও ভূমিকা রাখেন। ‘ইয়ার্ডবার্ডস’ ব্যান্ডে এরিক ক্ল্যাপটনের জায়গা নিয়ে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যান তিনি।

তার বছর খানেক পর ইয়ার্ডবার্ডস ছেড়ে রড স্টুয়ার্ট এবং রন উডকে নিয়ে ‘দ্য জেফ বেক গ্রুপ’ ব্যান্ড চালু করেন তিনি।

‘এস্কেপ’ -এর জন্য ১৯৮৫ সালে প্রথমবারের মতো সেরা রক ইন্সট্রুমেন্টাল পারফরম্যান্স বিভাগে গ্র্যামি পুরস্কার জিতেছিলেন বেক। একই ক্যাটাগরিতে আরও পাঁচবার গ্র্যামি জেতেন তিনি।

বেকের জনপ্রিয় গানের মধ্যে রয়েছে ‘হার্ট ফুল অফ সোর’, ‘আই এম নট সুপার্সটিশাস’, ‘ট্রুথ’, ‘ফ্রি অ্যাওয়ে জ্যাম’।

গত বছর জনি ডেপের সঙ্গে ‘এইটিন’ শিরোনামের একটি অ্যালবামও রেকর্ড করেন বেক।

বেকের মৃত্যুর প্রতিক্রিয়ায় তার ব্যান্ডের সদস্য স্টুয়ার্ট টুইটারে লিখেছেন, “বিশ্বের কয়েকজন গিটারিস্টের মধ্যে একজন ছিলেন বেক, যে গিটার বাজানোর সময় আমার গান শুনতেন এবং তার প্রতিক্রিয়া জানাতেন। ওহ জেফ, তুমি ছিলে অনন্য!”

ব্যান্ডের আরেক সদস্য উড স্মৃতিকাতর হয়ে টুইট করেন, “ভীষণভাবে মনে পড়ছে তোমাকে। জেফ বেক গ্রুপের শুরুর দিনগুলোর জন্য ধন্যবাদ জানাচ্ছি বেককে। সেসময় আমরা সঙ্গীতের সমস্ত নিয়ম ভেঙে ফেলেছিলাম, যা রীতিমতো অভিনব। যুগান্তকারী রক ‘এন রোল!”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক