অনুমতি ছাড়া অমিতাভ বচ্চনের ছবি, কণ্ঠ ব্যবহারে নিষেধাজ্ঞা

“কেউ টি-শার্ট বানিয়ে তাতে অমিতাভের মুখ বসিয়ে দিচ্ছেন। কেউ ডোমেইন কিনে তার ওয়েবসাইটের নাম রাখছেন ‘অমিতাভবচ্চনডটকম’। কী অদ্ভুত!”

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2022, 02:29 PM
Updated : 25 Nov 2022, 02:29 PM

অমিতাভ বচ্চনের অনুমতি ছাড়া তার নাম, ছবি বা কণ্ঠ বাণিজ্যিক কাজে ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ভারতের একটি আদালত। 

বিগ বির এক আবেদনের শুনানি করে দিল্লি হাই কোর্ট শুক্রবার এই আদেশ দিয়েছে বলে জানিয়েছে এনডিটিভি। 

বিচারক নবীন চাওলা আদেশে বলেছেন, “অমিতাভ বচ্চন একজন সুপরিচিত ব্যক্তিত্ব, যাকে অনেক বিজ্ঞাপনের মুখ হিসাবে ব্যবহার করা হয়েছে। কিন্তু সবগুলোই যে অনুমতি নিয়ে করা হয়েছে এমনটা নয়। এতে ক্ষুব্ধ হয়েছেন তিনি।” 

এনডিটিভি বলছে, আদালত বলিউডের এ অভিনেতার পক্ষে আদেশ দেওয়ায় এখন থেকে তার অনুমতি ছাড়া কেউ তার নাম, কণ্ঠ বা ছবি ব্যবহার করতে পারবে না। 

সেই সঙ্গে অমিতাভ সম্পর্কিত যা কিছু বাজারে রয়েছে (অনুমতির বাইরে) তা সরিয়ে ফেলতে ইলেকট্রনিকস ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়সহ টেলিকম পরিষেবাদানকারীদের নির্দেশ দিয়েছে আদালত। 

অমিতাভ বচ্চনের আইনজীবী হরিশ সলভে বলেন, “আমি দেখতে পাচ্ছি কী চলছে চারপাশে। কেউ টি-শার্ট বানিয়ে তাতে অমিতাভের মুখ বসিয়ে দিচ্ছেন। কেউ ডোমেইন কিনে তার ওয়েবসাইটের নাম রাখছেন ‘অমিতাভবচ্চনডটকম’। কী অদ্ভুত!” 

নিজের নাম, ছবি ও কণ্ঠস্বর এবং তার ব্যক্তিত্বের বৈশিষ্টাবলি বিশ্বব্যাপী রক্ষা করার জন্য কয়েক দিন আগে দিল্লীর আদালতে এই আবেদন করেন ৮০ বছর বয়সী অমিতাভ। 

এছাড়া বই প্রকাশক, টি-শার্ট বিক্রেতা এবং অন্যান্য বিভিন্ন ধরনের ব্যবসার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করেছেন ভারতীয় এই অভিনেতা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক