‘মহামানবের দেশে’ থেকে তিনটি নাটক

সহিদ রহমানের ‘মহামানবের দেশে’ গল্প অবলম্বনে নির্মিত হয়েছে আরও ১৩ নাটক

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2023, 05:07 AM
Updated : 1 Feb 2023, 05:07 AM

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কয়েক বছর ধরে নিয়মিত নাটক রচনা করে আসছেন সহিদ রহমান। এই নাট্যকারের ‘মহামানবের দেশে’ গল্প অবলম্বনে নির্মিত হয়েছে আরও তিনটি নাটক।

‘ক্যাপ্টেন কামাল’ ‘সেই রাত্রির রক্তস্রোত’ ও ‘রিন্টুর না ফেরা’ নাটক তিনটি নির্মাণ শেষে এখন প্রচারের অপেক্ষায়।

নাট্যকার সহিদ রহমান বিডিনিউজ টোয়েন্টিফোরকে বলেন, “বাঙালি জাতির জন্য বঙ্গবন্ধুর অবদান লিখে শেষ করার নয়। ব্যক্তি হিসেবে বঙ্গবন্ধু ছিলেন পরশ পাথরের মত। তার সংস্পর্শে যে বা যারা এসেছেন, বেশিরভাগই দেশ গঠনে ভূমিকা রেখেছেন। বঙ্গবন্ধু ও তার আশপাশের চরিত্রগুলো নিয়েই আমার গল্প ‘মহামানবের দেশে’।”

গল্প থেকে নাটক নির্মাণ প্রসঙ্গে সহিদ বলেন, “এখন ভিজ্যুয়ালের যুগ। বঙ্গবন্ধুকে আরও সহজভাবে গল্প পাঠক কিংবা দর্শকের সামনে হাজির করতেই গল্প থেকে নাটক নির্মাণ। বর্তমান তরুণ প্রজন্ম কিংবা আগামী প্রজন্মের সঙ্গে বঙ্গবন্ধুর যোগাযোগ বৃদ্ধি করার চিন্তা থেকেই নাটক নির্মাণের কথা ভাবা।”

এখন পর্যন্ত সহিদ রহমানের রচনায় বঙ্গবন্ধুকে নিয়ে ১৩টি নাটক নির্মিত হয়েছে। তিনি বলেন, “গত ছয় সাত বছরে আমার লেখা গল্প থেকে নির্মিত নাটকগুলো টেলিভিশনে প্রচার হয়েছে। নাটকগুলোর মাধ্যমে বঙ্গবন্ধুর জীবনের প্রকাশিত-অপ্রকাশিত নানা ঘটনা ও তার আশপাশের ব্যক্তিবর্গকে দর্শকের সঙ্গে পরিচয় করে দিতে পেরে আমি আনন্দিত।”

বঙ্গবন্ধুকে কাছ থেকে দেখেছেন, জেনেছেন এমন অনেকের সহযোগিতায় ‘মহামানবের দেশে’ লেখা হয়েছে জানিয়ে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন সহিদ রহমান।

বঙ্গবন্ধুপুত্র শেখ কামালের শেষ কয়েকটি দিনের বিশেষ ঘটনা নিয়ে নির্মিত হয়েছে ‘ক্যাপ্টেন কামাল’। নির্মাণ করেছেন শামীম আহমেদ রনী। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শরিফ সিরাজ, তানিয়া বৃষ্টি, সাদিয়া আয়মান, জয়ন্ত চট্টোপাধ্যায়, শাহেদ আলী সুজন ও মাজনুন মিজান।

‘সেই রাত্রির রক্তস্রোত’ নির্মাণ করা হয়েছে বঙ্গবন্ধুর পিএস, তোফায়েল আহমেদের এপিএস শফিকুল আলম মিন্টুকে ঘিরে। ‘৭৫-এ বঙ্গবন্ধুকে হত্যার পর তাকে ধরে নিয়ে যায় খুনিরা। আজ পর্যন্ত তার খবর পাওয়া যায়নি।

সেই রাত্রির রক্তস্রোত পরিচালনা করেছেন অঞ্জন আইচ। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আহসান হাবিব নাসিম, তারিন জাহান, মাজনুন মিজান, সুষমা সরকার ও শাহজাহান সম্রাট।

ব্যান্ড সংগীতশিল্পী রিন্টুকে নিয়ে নির্মিত হয়েছে ‘রিন্টুর না ফেরা’। সাইয়েদ আহমাদের নাট্যরূপে এটি নির্মাণ করেছেন অঞ্জন আইচ। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাবেরী আলম, ফারজানা ছবি, জিয়াউল হাসান কিসলু, মোহাম্মদ বারী, খলিলুল রহমান কাদেরী, শিবলী নোমান ও স্বর্ণলতা।

নাটকগুলো এটিএন বাংলা ও আরটিভিতে প্রচার হবে বলে জানান সহিদ রহমান।