আবৃত্তি সমন্বয় পরিষদকে প্রধানমন্ত্রীর ২ কোটি টাকা অনুদান

‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক’ প্রদানের জন্য এই অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2022, 12:45 PM
Updated : 14 August 2022, 12:45 PM

প্রতি বছর ‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক’ দিতে জন্য স্থায়ী আমানত হিসেবে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদকে ২ কোটি টাকা অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সকালে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহ্কাম উল্লাহর হাতে অনুদানের চেক হস্তান্তর করেন।

আহ্কাম উল্লাহ গ্লিটজকে বলেন, ২০২০ সাল থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামাঙ্কিত এই পদক প্রবর্তন করে আবৃত্তি সমন্বয় পরিষদ। এর আগে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট্রের অনুমোদন নেওয়া হয়। ট্রাস্টের সভাপতি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা অনুমোদন দেন।

প্রথমবার পদক পান বরেণ্য আবৃত্তিশিল্পী গোলাম মুস্তাফা (মরণোত্তর)। ২০২১ সালে আশরাফুল আলম ও সৈয়দ হাসান ইমাম এবং ২০২২ সালে ভাস্বর বন্দ্যোপাধ্যায়, জয়ন্ত চট্টোপাধ্যায় ও কাজী মদিনা এই পদক পান।

২০২০ সালে পদক ঘোষণা করা হলেও করোনাভাইরাস মহামারী পরিস্থিতির কারণে পদক দেওয়া সম্ভবপর হয়নি। চলতি বছরের ২৭ জানুয়ারি জাতীয় নাট্যশালায় বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসবে একসঙ্গে তিন বছরের পদক দেওয়া হয়।

আহ্কাম উল্লাহ বলেন, প্রতি বছর বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে মার্চ মাসের যে কোনো শুক্রবার এই পদক প্রদান করা হবে এবং শেখ রাসেল জাতীয় আবৃত্তি উৎসব আয়োজন করা হবে।

“২ কোটি টাকা স্থায়ী আমানত হিসেবে ব্যাংকে রাখা হবে। লভ্যাংশের টাকা দিয়ে আমরা অনুষ্ঠান এবং পদক প্রদানের ব্যয় নির্বাহ করব।”

অনুদান দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবৃত্তিশিল্পীদের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানান আহকাম উল্লাহ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক