ঢাকায় কোরিয়ান চলচ্চিত্র উৎসব শুরু

জাতীয় জাদুঘর মিলনায়তনে তিন দিনের এই উৎসবে দেখানো হচ্ছে পাঁচটি সিনেমা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2022, 05:22 PM
Updated : 2 Nov 2022, 05:22 PM

কোরিয়ান সিনেমা জনপ্রিয় হয়ে উঠেছে বাংলাদেশেও, সেই সিনেমাগুলোর কিছু ঢাকায় বড় পর্দায় দেখার সুযোগ করে দিয়েছে দক্ষিণ কোরিয়া দূতাবাস।

তাদের আয়োজনে বুধবার শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘কোরিয়ান চলচ্চিত্র উৎসব’। প্রথম দিনে একটিসহ তিন দিনে মোট পাঁচটি সিনেমা দেখানো হবে এই উৎসবে।

জাতীয় জাদুঘর মিলনায়তনে উৎসব উদ্বোধনের পর বিকাল ৫টায় প্রদর্শিত হয় ‘এসকেপ ফ্রম মোগাদিসু’ সিনেমাটি।

বৃহস্পতিবার প্রদর্শিত হবে দুটি সিনেমা। দুপুর ২টায় ‘ডুড ইন মি’ এবং বিকাল ৫টায় ‘দ্য ব্যাটল অব জাংসারি’। শুক্রবার উৎসবের শেষ দিনে সকাল ১১টায় প্রদর্শিত হবে ‘আন্ডারডগ’ এবং বেলা ৩টায় দেখানো হবে ‘দ্য এজ অব শ্যাডোজ’।

কমেডি, থ্রিলার, অ্যাকশন, অ্যানিমেশনসহ কোরিয়ান চলচ্চিত্রের বিভিন্ন ধারা থেকে দূতাবাস পাঁচটি চলচ্চিত্র উৎসবের জন্য বেছে নিয়েছে, যা কোরিয়ার ইতিহাস, সমাজ এবং আধুনিক সংস্কৃতির বিভিন্ন দিক মেলে ধরবে বলে আয়োজকরা জানায়।

উদ্বোধন অনুষ্ঠানে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং-কুন, জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান বক্তব্য রাখেন।

প্রতিমন্ত্রী খালিদ বলেন, বাংলাদেশের সঙ্গে দক্ষিণ কোরিয়ায় ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির অনেক সাদৃশ্য রয়েছে। দক্ষিণ কোরিয়ার জনগণকেও সংগ্রাম করে মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠা করতে হয়েছে। দেশটির সাহিত্যও যথেষ্ট সমৃদ্ধ। সাহিত্য-সংস্কৃতি বিনিময় হতে পারে পারস্পরিক সহযোগিতা ও বন্ধন দৃঢ় করার অন্যতম মাধ্যম।

আগামী ২০২৩ সালে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছর পূর্তি হবে। সে উপলক্ষে বিশেষ অনুষ্ঠান আয়োজনসহ দুই দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় বাড়ানো হবে বলে জানান প্রতিমন্ত্রী।

গত ২৯ অক্টোবর দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে হ্যালোউইন উৎসবে পদদলিত হয়ে ব্যাপক প্রাণহানির ঘটনায় গভীর শোক প্রকাশ করেন খালিদ।