কেবল তোমার জন্যই এগিয়ে যাচ্ছি: মায়ের জন্মদিনে জাহ্নবী

“আমি জানি তুমি প্রচুর আইসক্রিম আর কাস্টার্ড খাচ্ছ,” প্রয়াত মায়ের উদ্দেশে জাহ্নবী।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2023, 06:13 AM
Updated : 14 August 2023, 06:13 AM

“এইদিনে সব কাজ ফেলে আমরা একসঙ্গে কেক কাটতাম, ঘুরতে যেতাম। আর এখন সবসময় তুমি আমার সঙ্গে থাকো”- মন আর্দ্র করা এই বার্তা বলিউডি অভিনেত্রী জাহ্নবী কাপুরের।

প্রয়াত মা শ্রীদেবীর ৬০তম জন্মবার্ষিকীতে তাকে উদ্দেশ্য করে এই পোস্টটি দিয়েছেন তার বড় মেয়ে অভিনেত্রী জাহ্নবী। ইনস্টাগ্রামে পোস্টের সঙ্গে জাহ্নবী জুড়ে দিয়েছেন মায়ের পুরনো ছবি।

ছবিটি একটি শুটিং সেটে তোলা। সেখানে তরুণ বয়সের শ্রীদেবী তার মায়ের কোলে হাসিমুখে বসে আছেন।

জাহ্নবী লিখেছেন, “শুভ জন্মদিন মা। আমি জানি, শুটিং সেট ছিল তোমার প্রিয় জায়গার একটি। তুমি নিশ্চয় সেটের পরিবেশ মিস করছো। আজ যখন আমি শুটিংয়ে যাচ্ছি তখন তোমাকে সবচেয়ে বেশি মনে পড়ছে। হ্যাঁ, তুমি প্রশ্ন করতেই পারো যে আমি যথেষ্ঠ পরিশ্রম করছি কি না। আমি জানি, আমাদের কাজ করতে দেখলে তুমি সবচেয়ে খুশি হও। “

মাকে এই পৃথিবীর ‘অনন্য’ এক মানুষ বর্ণনা করে জাহ্নবী বলেন, “আমি জানি তুমি আমাদের সঙ্গে আছো আর সে কারণেই আমরা এগিয়ে যাচ্ছি। জানি তুমি প্রচুর আইসক্রিম আর কাস্টার্ড খাচ্ছো। মনে আছে তো, আমরা সবাই মিলে সব কাজ ফেলে একসঙ্গে কেক কাটতাম আর ঘুরতে যেতাম?“

মায়ের সঙ্গে দুই বোনের ছবি পোস্ট করে প্রয়াত অভিনেত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন তার ছোট মেয়ে খুশি কাপুর।

স্ত্রীর সঙ্গে পুরনো ছবি শেয়ার করেছেন নির্মাতা প্রযোজক বনি কাপুরও।

বনি লিখেছেন, “একা করে তিনি চলে গেছেন।“

বলিউডের সুপারস্টার শ্রীদেবীর সঙ্গে নির্মাতা, প্রযোজক বনি কাপুরের বিয়ে হয়েছিল ১৯৯৬ সালে । দীর্ঘ ২৩ বছরের দাম্পত্য জীবনের পরিসমাপ্তি ঘটে ২০১৮ সালের ২৪ ফেব্রুয়ারি শ্রীদেবীর আকস্মিক মৃত্যুতে ।

বনি বলেন, “সারা পৃথিবীর কাছে তিনি ছিলেন চাঁদনি, প্রথিতযশা অভিনেত্রী শ্রীদেবী। তবে আমার কাছে শুধুই ভালবাসার বন্ধু আর আমার জীবনসঙ্গী আর আমাদের মেয়েদের মা ।“

অভিনয় এবং নাচ দিয়ে গত শতকের আশি ও নব্বইয়ের দশকের হিন্দি সিনেমার দর্শকদের মাতিয়ে রেখেছিলেন নায়িকা শ্রীদেবী। ১৯৭৯ সালে তামিল সিনেমা ‘ষোলওয়া শাওন’ দিয়ে তার অভিনয়ে অভিষেক, শেষ কাজ ‘মম’। তবে শ্রীদেবী ব্যাপক জনপ্রিয়তা পান ১৯৮৩ সালে ‘হিম্মতওয়ালা’ মুক্তির পর।

বলিউড বিশেষজ্ঞদের মতে, শ্রীদেবী অভিনীত সেরা সিনেমাগুলোর একটি ‘সদমা’।সিনেমায় কমল হাসানের বিপরীতে শ্রীদেবী ‘নেহালতা’ চরিত্রটি করেন।

‘নাগিনা’কে শ্রীদেবীর দ্বিতীয় সেরা সিনেমা বলা হয়। হরমেশ মালহোত্রা পরিচালিত ওই সিনেমায় শ্রীদেবী আসেন ‘নাম’ ভূমিকায়।

‘মিস্টার ইন্ডিয়া’ সিনেমায় অনিল কাপুরের সাথে শ্রীদেবীর অভিনয় দারুণ জনপ্রিয় হয়। তবে ১৯৮৭ সালের ওই সিনেমায় সব ছাপিয়ে ‘হাওয়া হাওয়া’ গানে শ্রীদেবীর নাচ হিন্দি সিনেমার দর্শক মনে ‘পাকাপাকি’ জায়গা করে নেয়।

ঋষি কাপুরের নায়িকা হয়ে শ্রীদেবী ফের পর্দায় আসেন ১৯৮৯ সালে ‘চাঁদনি’ সিনেমায়। নির্মাতা যশ চোপড়ার ওই সিনেমায় ‘চাঁদনি’ গানটির জন্য বিপুল খ্যাতি কুড়ান শ্রীদেবী, পান সেরা অভিনেত্রীর পুরস্কার।

শ্রীদেবীর ক্যারিয়ারের টার্নিং পয়েন্টের সিনেমা ধরা হয় ‘খুদা গাওয়া’কে। ওই সিনেমায় তিনি অভিনয়ের সুযোগ পান বলিউড মেগাস্টার আমিতাভ বচ্চনের সাথে।

১৯৯১ সালের হিন্দি সিনেমা ‘লামহে’ এবং ‘চালবাজ’ এ শ্রীদেবীর অভিনয় ও নাচ প্রশংসা কুড়ায়।

পুরনো খবর

Also Read: নাচে ভুলিয়েছিলেন শ্রীদেবী

Also Read: সেরা অভিনেত্রীর জাতীয় পুরস্কার পাচ্ছেন শ্রীদেবী

Also Read: শ্রীদেবী ছিল আমার শক্তি, জীবন এবং হাসির কারণ: বনি কাপুর