নাচে ভুলিয়েছিলেন শ্রীদেবী

১৯৭৯ সালে তামিল সিনেমা দিয়ে অভিনয়ে অভিষেক, শেষ কাজ ‘মম’; তবে শ্রীদেবী ব্যাপক জনপ্রিয়তা পান ১৯৮৩ সালে ‘হিম্মতওয়ালা’ মুক্তির পর।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2023, 10:51 AM
Updated : 24 Feb 2023, 10:51 AM

অভিনয় এবং নাচ দিয়ে গত শতকের আশি ও নব্বইয়ের দশকের হিন্দি সিনেমার দর্শকদের মাতিয়ে রেখেছিলেন নায়িকা শ্রীদেবী। ১৯৭৯ সালে তামিল সিনেমা ‘ষোলওয়া শাওন’ দিয়ে তার অভিনয়ে অভিষেক, শেষ কাজ ‘মম’। তবে শ্রীদেবী ব্যাপক জনপ্রিয়তা পান ১৯৮৩ সালে ‘হিম্মতওয়ালা’ মুক্তির পর। এই নায়িকার মৃত্যুর পঞ্চম বার্ষিকীতে টাইমস অব ইন্ডিয়া তার ক্যারিয়ারের শতাধিক সিনেমার মধ্যে কয়েকটিকে বলছে ‘বিশেষ’। ওই ‘বিশেষ’ সিনেমাগুলোর ‘বিশেষ’ গান নিয়ে এই আয়োজন।

বলিউড বিশেষজ্ঞদের মতে, শ্রীদেবী অভিনীত সেরা সিনেমাগুলোর একটি ‘সদমা’।সিনেমায় কমল হাসানের বিপরীতে শ্রীদেবী ‘নেহালতা’ চরিত্রটি করেন। এই সিনেমায় ‘সুরমাইয়া আঁখিও মে’ শিরোনামের ঘুমপাড়ানি দৃশ্যের গানটিকে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে ‘কালজয়ী’ বলা হয়েছে। ১৯৮৩ আসলের ওই সিনেমায় অভিনয়ের জন্য ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে’ সেরা অভিনেত্রীর মনোনয়ন পেয়েছিলেন শ্রীদেবী। কমল হাসানেরও ভাষ্য, তার চোখে শ্রীদেবীর ‘অন্যতম’ কাজ ‘সদমা’।

‘নাগিনা’কে শ্রীদেবীর দ্বিতীয় সেরা সিনেমা বলা হচ্ছে। হরমেশ মালহোত্রা পরিচালিত ওই সিনেমায় শ্রীদেবী আসেন ‘নাম’ ভূমিকায়। ‘নাগিনা’র ‘মে তেরি দুশমন’ গানে শ্রীদেবী নাচে নৈপুণ্যের পরিচয় রাখেন।১৯৮৬ সালের ‘নাগিনা’ সিনেমায় শ্রীদেবীর নায়ক ছিলেন ঋষি কাপুর। 

‘মিস্টার ইন্ডিয়া’ সিনেমায় অনিল কাপুরের সাথে শ্রীদেবীর অভিনয় দারুণ জনপ্রিয় হয়। তবে ১৯৮৭ সালের ওই সিনেমায় সব ছাপিয়ে ‘হাওয়া হাওয়া’ গানে শ্রীদেবীর নাচ হিন্দি সিনেমার দর্শক মনে ‘পাকাপাকি’ জায়গা করে নেয়। সেই সিনেমায় ‘কাটে নেহি কাট তে’ গানও বেশ জনপ্রিয় হয়েছিল।

ঋষি কাপুরের নায়িকা হয়ে শ্রীদেবী ফের পর্দায় আসেন ১৯৮৯ সালে ‘চাঁদনি’ সিনেমায়। নির্মাতা যশ চোপড়ার ওই সিনেমায় ‘চাঁদনি’ গানটির জন্য বিপুল খ্যাতি কুড়ান শ্রীদেবী, পান সেরা অভিনেত্রীর পুরস্কার।

‘চালবাজ’ সিনেমায় শ্রীদেবী এসেছিলেন দ্বৈত চরিত্র নিয়ে। ১৯৮৯ সালের ওই সিনেমায় শ্রীদেবীকে পাওয়া যায় একজন ভদ্রনম্র অঞ্জু আর দুরন্ত চরিত্রের মঞ্জু নামের দুটি মেয়ের ভূমিকায়। এ সিনেমায় গান ছাড়া শুধু মিউজিকের সঙ্গে ধ্রুপদী নাচের জন্য বলিউড ইন্ডাস্ট্রিতে সমসাময়িক নায়িকাদের মধ্যে নৃত্যশিল্পী হিসেবে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যান শ্রীদেবী। এছাড়া ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে সেরা নায়িকার পুরস্কার পান।

১৯৯১ সালের হিন্দি সিনেমা ‘লামহে’। যশ চোপড়া পরিচালিত ওই সিনেমাতেও শ্রীদেবী মা ও মেয়ের চরিত্রে অভিনয় করেন। তবে নয়ক একজন, তিনি অনিল কাপুর। ‘লামহে’তেও গান ছাড়া মিউজিকের সাথে শ্রীদেবীর অন্য ধারার নাচ হয় প্রশংসিত। অভিনয়েও সুনাম কুড়ান তিনি। পরে শ্রীদেবীর ওই নাচটিকে ‘মোমেন্টস অব ডান্স’ হিসেবে অ্যাখ্যায়িত করে ভারীতীয় সংবাদ মাধ্যম।

শ্রীদেবীর ক্যারিয়ারের টার্নিং পয়েন্টের সিনেমা ধরা হয়‘খুদা গাওয়া’কে। কারণ ওই সিনেমায় তিনি অভিনয়ের সুযোগ পান বলিউড মেগাস্টার আমিতাভ বচ্চনের সাথে এবং এখানেও তার মেলে দ্বৈত চরিত্র। এই সিনেমায় এক আফগান নারী ছিলেন শ্রীদেবী। ‘খুদা গাওয়া’ সিনেমায় ‘তু মুঝে কাবুল’ গানে আবেদনময়ী লুকে ধরা দেন শ্রীদেবী।