রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে বাংলাদেশের ৫ সিনেমা

৪ জুন পর্যন্ত উৎসবে বিভিন্ন দেশের ৪৫টি সিনেমা প্রদর্শিত হবে। উৎসবে নারীদের জন্য থাকবে চলচ্চিত্র নির্মাণ কর্মশালা

যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2023, 07:44 AM
Updated : 23 May 2023, 07:44 AM

বিভিন্ন দেশের নান্দনিক চলচ্চিত্র নিয়ে লন্ডনে শুরু হচ্ছে রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৪তম আসর।

রেইনবো সোসাইটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ২৮ মে পূর্ব লন্ডনের মাইলএন্ড রোডের জেনেসিস সিনেমা হলে রেইনবো সোসাইটি আয়োজিত এই উৎসবের উদ্বোধন করা হবে। উৎসব চলবে ৪ জুন পর্যন্ত।

এবারের আসরে বাংলাদেশের পাঁচটি সিনেমা প্রদর্শিত হবে। এগুলো হল- বিউটি সার্কাস, সাঁতাও, দামাল, পাপপূণ্য ও জেকে-১৯৭১।    

আটদিনের এই উৎসবে বাংলাদেশ, ভারত, ইরান, পাকিস্তান, কাজাকিস্তান, চীনসহ বিভিন্ন দেশের মোট ৪৫টি সিনেমা প্রদর্শিত হবে।

উদ্বোধনী দিনে প্রদর্শিত হবে কলকাতার বাংলা ছায়াছবি ‘বেঁচে থাকার গান‘। এরপর ২৯ মে থেকে ৩ জুন পর্যন্ত পূর্ব লন্ডনের হ্যানবারি স্ট্রিটের ব্রাডি আর্ট সেন্টারে প্রতিদিন দুটি করে সিনেমা প্রদর্শিত হবে।

২৯ মে বাংলাদেশের ‘বিউটি সার্কাস’, ৩০ মে ‘সাঁতাও’, ৩১ মে ‘দামাল’, ৩ জুন ‘পাপপূণ্য  ও সমাপনী দিনে ইলফোর্ডের ক্যানেথ মোর থিয়েটারে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে নির্মিত ছায়াছবি ‘জেকে ১৯৭১’ প্রদর্শিত হবে।

৪ জুন উৎসবের সমাপনী দিনে ইলফোর্ডের কেনেথ মোর থিয়েটারে বিকাল তিনটায় বিভিন্ন ক্যাটাগরিতে প্রদর্শিত সিনেমার ওপর পুরস্কার দেওয়া হবে।

বেস্ট ফিল্ম ফিচার, বেস্ট ফিল্ম ডকুমেন্টারি, বেস্ট ডিরেক্টর, বেস্ট ফিল্ম ফর হিউমেনিটি, স্পেশাল জুরি মেনশন, বেস্ট ডিরেক্টর (স্বল্প দৈর্ঘ্য), বেস্ট স্টোরি (স্বল্প দৈর্ঘ্য) ক্যাটাগরিতে দেওয়া হবে পুরস্কার।

বিজয়ীদের মনোনীত করবে জুরি বোর্ড। এবারের উৎসবে জুরি বোর্ডে আছেন রবার্ট ফিলিপস, জয়শ্রী কবীর, পুলক গুপ্ত, সৈয়দ আনাস পাশা, ড. জাকি রেজোয়ানা, সাদেক আহমেদ চৌধুরী, সৈয়দ মুকিব আহমেদ ও নাদিয়া আলী।

উৎসবের বাইরে অনলাইনেও www.rainbowfilmssociety.com এ বেশ কয়েকটি সিনেমা দেখা যাবে। এগলো হল- সেগুলো হলো ভারতীয় বাংলা সিনেমা ‘অভিযান’, ‘অপরাজিতা’, ‘বল্লভপুরের রূপকথা‘, ব্যোমকেশ হত্যামঞ্চ‘, ‘কর্ণ সুবর্ণের গুপ্তধন, ‘দ্য একেন’ এবং তামিল সিনেমা ‘গাগরি’।

উৎসবে শুধু নারীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে ‘ওমেন ইন ফিল্ম’ কর্মশালা। ৩ জুন দিনব্যাপী এই কর্মশালায় অভিনয়, পরিচালনা এবং সম্পাদনাসহ একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করা হবে। এই কর্মশালায় অংশ নিতে চাইলে rainbowfs@aol.com এ ইমেইল অথবা ০৭৯৫৬৯২৪২৪৬ নম্বরে যোগাযোগ করতে হবে।

উৎসব সফল করতে ফেস্টিভ্যাল কমিটিতে যারা কাজ করছেন তারা হলেন- ডেরেক ম্যালকম, মোস্তফা কামাল, শামিমা ফেরদৌস, খবিরুল ইসলাম খান, আহমেদ মোস্তফা জামাল, দেবানিক কুণ্ড, জোহরী জামানি, জয়শ্রী কবীর, আবু মুসা হাসান, আনোয়ারুল কবীর, বুলবুল হাসান, দিপ্তী অনুপম, ফরিদা কামাল, ফেরদৌস খান, ইমরান খান, মেহের আহমেদ, নাদিয়া লোদি ওয়াহাব, নিলুফা ইয়াসমীন হাসান, সাদেক আহমেদ চৌধুরী, সামির কামাল, সেলিনা খান, শাহনাজ বেগম মণি, স্মৃতি আজাদ, সৈয়দ জুবায়ের আহমেদ, সৈয়দ মকীব আহমেদ, সাঈদা সায়মা আহমেদ, কৃষ্ণা সাহা এবং আহসানুল আম্বিয়া।

রেইনবো ফিল্ম সোসাইটির কর্ণধার মোস্তফা কামালের উদ্যোগে ২০০০ সালে লন্ডনে প্রথম অনুষ্ঠিত হয় চলচ্চিত্র উৎসব। এরপর থেকে প্রতি বছর অনুষ্ঠিত হয়ে আসছে এই চলচ্চিত্র উৎসব।