মুম্বাইয়ে মুক্তি পেল বাংলাদেশের ‘বৈষম্য’

ভারতের মুম্বাইয়ের রত্নগিরি এলাকার আনন্দ চিত্র মন্দির প্রেক্ষাগৃহে  শুক্রবার থেকে প্রদর্শিত হচ্ছে বাংলাদেশি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বৈষম্য-জার্নি অব দা হার্ট’। এই প্রথমবারের মতো বাংলাদেশের কোনো সিনেমা বাণিজ্যিকভাবে প্রদর্শিত হচ্ছে ভারতে।

বিনোদন প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2014, 11:39 AM
Updated : 7 Nov 2014, 11:39 AM

পরিচালক অ্যাডাম দৌলা গ্লিটজকে বলেন, “ অনেকদিন ধরে ভারতে বাংলাদেশের সিনেমা মুক্তি দেয়া নিয়ে নানা চেষ্টা চললেও তা এতদিন সম্ভব হয়নি। এবার সে দুয়ার উন্মোচন হলো।"

তিনি আরও বলেন, “সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে এটি কোন যৌথ প্রযোজনার সিনেমা নয়। এর আগে ভারতীয় প্রেক্ষাগৃহে মুক্তির জন্য যত ছবি পাঠানো হয়েছে ভারতীয় সেন্সর বোর্ড অভিযোগ করেছে, প্রতিটি ছবি তাদের কোন না কোন ছবির নকল। কিন্তু এবার 'বৈষম্য'র বিষয়ে তারা সেটা বলতে পারেনি। বাংলাদেশের একটি ছবি ভারতীয় সেন্সর বোর্ড কর্তৃক অনুমোদন পেয়ে ভারতের প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে একটি সত্যি খুবই গর্বের বিষয়। এটি শুধু আমার একার নয় বাংলাদেশের সবার গর্ব।"

দৌলা জানিয়েছেন, 'বৈষম্য' চলচ্চিত্রটি ঢাকার স্টার সিনেপ্লেক্সের শো-মোশন লিমিটেডের মাধ্যমে ভারত-বাংলাদেশ চলচ্চিত্র বিনিময় কার্যক্রমের অংশ হিসেবে প্রদর্শনের জন্য পাঠানো হয়েছে।

চলতি বছর ২১শে মার্চ মুক্তি পায় শিশুতোষ চলচ্চিত্র ‘বৈষম্য’। পরিচালক অ্যাডাম দৌলার প্রথম পূর্ণদৈর্ঘ্য বাংলা সিনেমা এটি। সমাজের দুই শ্রেণীর দুই শিশুকে ঘিরে আবর্তিত হয়েছে এ সিনেমার গল্প। 

সিনেমার কেন্দ্রীয় চরিতে অভিনয় করেছেন শিশুশিল্পী আবীর হোসেন অঙ্কন।  তার চরিত্রের নাম জেমি।

জেমির বাবার চরিত্রে অভিনয় করেছেন পরিচালক নিজেই, মায়ের চরিত্রে অভিনয় করছেন মিতা চৌধুরী। বিটু নামের অন্য একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছে শিশুশিল্পী সাজ্জাদ হোসেন রনি।

পরিচালক আরও জানান, খুব শিগগিরই 'বৈষম্য' চলচ্চিত্রটি ঢাকার কিছু প্রেক্ষাগৃহে আবারও প্রদর্শিত হবে।