মুক্তির পথে ‘বৈষম্য’

শিশু উপয়োগী গল্প নিয়ে নির্মিত ‘বৈষম্য’ মুক্তি পাচ্ছে মঙ্গলবার। সন্ধ্যা সাড়ে ৬টায় ঢাকার স্টার সিনেপ্লেক্সে সিনেমাটির প্রিমিয়ার অনুষ্ঠিত হবে। দীর্ঘ প্রবাস জীবন কাটিয়ে দেশে ফেরা পরিচালক আদম দৌলার প্রথম পূর্ণদৈর্ঘ্য বাংলা সিনেমা এটি।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2014, 12:39 PM
Updated : 16 March 2014, 12:39 PM

‘বৈষম্য’-র কাহিনি আবর্তিত হয়েছে ১৪ বছর বয়সী জেমি চৌধুরীকে ঘিরে। এ চরিত্রে অভিনয় করছে শিশুশিল্পী আবীর হোসেন অঙ্কন। ‘আকাশ কত দূরে’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে আসা অঙ্কনের এটি দ্বিতীয় সিনেমা।

জেমির বাবা ‘অমিত চৌধুরী’ চরিত্রে রূপদান করছেন আদম দৌলা, মায়ের চরিত্রে অভিনয় করছেন মিতা চৌধুরী। বিটু নামের অন্য একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছে শিশুশিল্পী সাজ্জাদ হোসেন রনি।

সিনেমাতে দেখা যাবে, জেমি শহরের নামকরা ব্যবসায়ী অমিত চৌধুরীর একমাত্র সন্তান। মা-বাবার অতি আদরে সে বখে যায়। কোনো এক ইস্যুতে সে বাবার সঙ্গে চরম দু্র্ব্যবহার করে সে। ছেলেকে পথে আনতে বাবা অমিত এক চ্যালেঞ্জ ছুঁড়ে দেন। তার ব্যবসার এক উপকরণ ধরিয়ে দিয়ে তাকে বলে এটি বিক্রি করে দেখাতে হবে। বাবার এই চ্যালেঞ্জ লুফে নেয় দাম্ভিক জেমি। কিন্তু বাস্তবতা ভিন্ন কথা বলে। তার বন্ধু ও কাছের মানুষ কেউ তার কাছ থেকে সে উপকরণটি কিনতে চায় না। একপর্যায়ে তার সঙ্গে দেখা হয় বস্তিবাসী বিটুর। বস্তিবাসী বিটুর সঙ্গে মিশে জেমি জানতে পারে, সমাজের নানা অসঙ্গতি নিয়ে। বিটুদের মানবেতর জীবনযাপন তাকে ভাবিয়ে তোলে। আমূল বদলে যায় জেমি।

পরিচালক আদম দৌলা ১৯৭৫ সালে বিটিভির শিশুদের জন্য তৈরি অনুষ্ঠানে পারফর্মার হিসেবে মিডিয়াতে আসেন। ১৯৭৭ সালে তিনি জার্মানি যান। সেখানে তিনি ‘কেস ফর টু’ শিরোনামে একটি টিভি সিরিজে সহকারী পরিচালক, চিত্রনাট্যকারসহ বিভিন্ন ভূমিকায় কাজ করেন। ২০১০ সালে দেশে ফিরে আদম দৌলা নির্মাণ করেছেন ‘হিডেন শ্যাডো’ নামে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। এটি শিলিগুড়ি ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়েছে।