নতুন মৌসুমে ’দুরন্ত’

নতুন মৌসুমে নতুন অনুষ্ঠান নিয়ে এলো শিশুতোষ চ্যানেল ‘দুরন্ত’।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2021, 09:01 AM
Updated : 11 Jan 2021, 09:01 AM

দুরন্ত টেলিভিশনে নতুন মৌসুমে নিয়মিত অনুষ্ঠান ও কার্টুন সিরিজের পাশাপাশি ৪টি নতুন অনুষ্ঠান এবং ২টি নতুন কার্টুন সিরিজ যুক্ত হবে। 

চতুর্দশ মৌসুমের নতুন অনুষ্ঠানগুলো হলো, ভুলোস্টাইন, কাট্টুস কুট্টুস, লাল কোহিনুর ও সিসিমপুর- ১৩তম মৌসুম

এছাড়া চলবে, দুরন্ত সময়,রঙের খেলায় সুরের ভেলায় (২য় মৌসুম), হাবলু গাবলু,

গল্প শেষে ঘুমের দেশে, গুড্ডুবুড়া, দুষ্টু মিষ্টি, খোকা থেকে বঙ্গবন্ধু ও রঙ বেরঙের গল্প।

নতুন অনুষ্ঠানগুলোর মধ্যে বিজ্ঞানের মজার মজার খেলা নিয়ে দুরন্ত’র নতুন ধারাবাহিক অনুষ্ঠান ‘ভুলোস্টাইন’ হলো ভুলোমনা বিজ্ঞানী ভুলোস্টাইনকে নিয়ে। সহযোগী পিকুর সাথে বিজ্ঞানের নানান গল্প ও গবেষণায় সময় কাটে তার। গ্যালিলিও থেকে জগদীশ চন্দ্র বসু, ক্ষুদ্র বালুকণা থেকে সৌরজগৎ, আগুন জ্বালানো থেকে রোবট আবিষ্কার, গাছপালা, পশুপাখি, কোন কিছুই বাদ পড়ে না তাদের আলোচনা থেকে।

ভুলোস্টাইনের সাথে আরো রয়েছে তার কয়েকজন ক্ষুদে বিজ্ঞানী বন্ধু। এদের মধ্যে দুই বন্ধু মজার মজার বিজ্ঞানের খেলা দেখায় প্রতিদিন। অবাক করে দেয় পিকু এবং ভুলোস্টাইনকে। বিজ্ঞান নিয়ে কিভাবে শিশুরা মজা করতে পারে, খেলতে পারে সেসব বিষয়ই তুলে ধরা হবে এই অনুষ্ঠানের মাধ্যমে।

সহযোগী পিকুর চরিত্রে অভিনয় করেছেন রামিজ রাজু। ক্ষুদে বিজ্ঞানী হিসেবে রয়েছে ফারজানা আক্তার মীম, উনাইসা তিজান খান, তোকি ইয়াসার আয়মান, শুক্লিমা শ্রদ্ধা, তাসলিম কাদের মুন, ত্রিদিব সরকার, ত্রিয়াশা সরকার, নীল ¯্রােতস্বীনি, মালিহা ইউসূফ, সৌবান্তিক সমৃদ্ধ, মাইমুনা ইসলাম মেধাসহ আরো অনেকে। পাপেট পরিচালনায় আছেন শুভঙ্কর দাশ শুভ। অনুষ্ঠানটি যৌথভাবে পরিচালনা করেছেন মনিরুল হোসেন শিপন ও ফাহিমা আহমেদ চৈতী।

কাট্টুস ও কুট্টুস দুষ্টু দুই বই পোকা। বইয়ের পাতা খেয়ে ফেলাই তাদের কাজ। সেই সাথে তারা বইয়ের পাতায় লেখা গল্পগুলোও খেয়ে ফেলে। তাদের খেয়ে ফেলা গল্পগুলো ছায়াবাজি (শ্যাডো পাপেট), বালুছবি (স্যান্ড আর্ট) ও কাগজের ভাঁজভুজের (অরিগামি) মধ্য দিয়ে তুলে ধরা হয়েছে ‘কাট্টুস কুট্টুস’ অনুষ্ঠানে। 

অনুষ্ঠানটিতে পাপেটিয়ার হিসেবে আছেন সায়মা করিম ও মৃধা অয়োমী। অরিগামি ও শ্যাডো পাপেটিয়ার হিসেবে আছেন মোঃ সোহেল, নুরুল আবছার পলাশ ও মেহেদী হাসান স্বাধীন। স্যান্ড আর্ট করেছেন হরেন্দ্র নাথ রায় ও জয়েৎ কল্যাণ অনুষ্ঠানটি পরিচালনা করেছেন জামাল হোসেন আবির।

লাল কোহিনুরে দেখা যাবে, চ ল দুই ভাই বোন কিচির ও মিচির। ঝিলমিল নগর নামের ছোট এক শহরে থাকে তারা। এই শহরের সবাই খুব সুখী। ছবির মত সুন্দর ঝিলমিল নগরের দেখাশোনা করতো এক ভালো পরী। তাকে সবাই খুব ভালোবাসতো। কিন্তু এসব একদমই ভালো লাগতো না দুষ্টু পরীর। হাসিখুশিতে ভরপুর ঝিলমিল নগর একদিন হঠাৎ অন্ধকারে ঢেকে যায় দুষ্টু পরীর জাদুতে। দুঃখ দুর্দশা নেমে আসে শহরবাসীর জীবনে। ঝিলমিল নগরকে দুষ্টু পরীর জাদু থেকে বাঁচাতে কিচির মিচিরের নানান অভিযান নিয়ে দুরন্ত’র নতুন ধারাবাহিক পুতুল নাটক ‘লাল কোহিনুর’। ধারাবাহিকটির চিত্রনাট্য নির্মাণ করেছেন শিবাশিস বন্দোপাধ্যায় ও পরিচালনা করেছেন নিমা রহমান। পাপেট পরিচালনায় রয়েছেন আর্থার ব্যাপ্টিস্ট মুক্ত, ঈশিতা জাহাঙ্গীর, লিন্ডা পূরবী অধিকারী, জুয়েল ডায়াস, সজীব কুমুর, ফরহাদ আবেদিন ও রাব্বি শেখ।

হালুম, টুকটুকি, ইকরি, শিকুদের নতুন গল্প নিয়ে থাকছে 'সিসিমপুর'।

আনন্দ-ফুর্তি, হাসি-গান আর নানারকম খেলার মধ্য দিয়ে শিশুদের বিকশিত করার মজার আয়োজন ‘সিসিমপুর’। শিক্ষা ও বিনোদনধর্মী এ অনুষ্ঠানটি দেখা যাবে দুরন্ত টিভিতে। ছোটদের কাছে খব প্রিয় হালুম, ইকরি, টুকটুকি এবং শিকু। রয়েল বেঙ্গল টাইগার হালুম ভালোবাসে মাছ খেতে। মাথায় দুই বেণী, হাতে চুড়ি পরা মিশুক মেয়ে টুকটুকি বই পড়তে পছন্দ করে। ছোট্ট বন্ধু ইকরি মিকরি খুবই ভাবুক। আর, শিকু হলো খুবই যুক্তিবাদী ও বিজ্ঞানপ্রেমী এক শিয়াল। হালুম, টুকটুকি, ইকরি, শিকু আর তাদের মজার মজার বন্ধুরা সব থাকে সিসিমপুরে।

'সিসিমপুর'-এর নতুন পব প্রচারিত হবে প্রতি শুক্রবার, সকাল ৮টায়।