নিশিতার কণ্ঠে ‘মুজিবের দুই কন্যা’

শোকাবহ ১৫ অগাস্টকে উপজীব্য করে ‘মুজিবের দুই কন্যা’ শিরোনামে একটি গানে কণ্ঠ দিয়েছেন সংগীতশিল্পী নিশিতা বড়ুয়া।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2019, 02:39 PM
Updated : 15 August 2019, 02:41 PM

১৫ অগাস্ট জাতীয় শোক দিবসে নিজস্ব ইউটিউব চ্যানেল গানটির ভিডিও প্রকাশ করেন তিনি; অনুপ বড়ুয়ার লেখা এ গানের সুর ও সংগীতায়োজন করেছেন সুমন কল্যাণ। হিমেল বড়ুয়ার সিনেমাটোগ্রাফিতে গানের ভিডিওতে মডেল হয়েছেন শিল্পী নিজেই।

নিশীতা বড়ুয়া বলেন, “গানটি গাওয়ার সময় ১৯৭৫ সালের দৃশ্যপটগুলো চোখের সামনে ভেসে উঠেছিল; গাইতে গিয়ে কেঁদে ফেলেছি। এমন একটি গানের সঙ্গে যুক্ত থাকতে পারাটাও আমার জন্য অনেক ভালোলাগার।”

পরবর্তী প্রজন্মের প্রতি বঙ্গবন্ধু ও তার দুই কন্যার ত্যাগের কথা ছড়িয়ে দিতেই এই উদ্যোগ নিয়েছেন বলে জানান গীতিকার অনুপ বড়ুয়া।

তিনি বলেন, “প্রজন্ম যেন জানতে পারে নৃশংসভাবে হত্যার সেই কলঙ্কিত অধ্যায়টিকে।যেন জানতে পারে কী ভীষণ বাকরুদ্ধ আর অবরুদ্ধ অবস্থা থেকে উঠে এসে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা আজ বাংলাদেশকে যেমনি বিশ্বের কাছে সন্মানের এক‌টি পর্যায়ে পৌঁছে দিয়েছেন তেমনি নিজেও প্রতিষ্ঠা পেয়েছেন বিশ্ব নেতাদের আসনে। পিতার মতো তিনিও আমাদের অহংকার।”

২০০৬ সালে সংগীত বিষয়ক রিয়েলিটি শো ‘ক্লোজআপ ওয়ান তোমাকে খুঁজছে বাংলাদেশ’ প্রতিযোগিতায় দ্বিতীয় রানারআপ সংগীতের জগতে পা রাখেন নিশিতা বড়ুয়া। ২০০৭ সালে ‘আমায় নিয়ে চলো’ শিরোনামে তার প্রথম একক অ্যালবাম প্রকাশ হয়।