ডিরেক্টররা আমাকে ‘ক্যাটাগরিতে’ ফেলেন: সাফা কবির

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের মুখোমুখি হয়ে টিভি নাটকের কাস্টিংয়ে অভিনয়শিল্পীর ফেইসবুক ফলোয়ারের ভূমিকা, টাইপ কাস্টিং, নিজের কর্ম-পরিকল্পনা নিয়ে কথা বললেন তরুণ অভিনেত্রী সাফা কবির।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2019, 08:57 AM
Updated : 4 May 2019, 09:03 AM

গ্লিটজ: দর্শকদের ধারণা, আপনি অভিনয় কমিয়ে দিয়েছেন?

সাফা কবির: নাহ! কাজ একদম কমিয়ে দিইনি। আমি সবসময় এ রকমই কাজ করতাম। কখনো ঈদে ১২-১৫টা নাটক করিনি। করলেও সর্বোচ্চ ৮টা কাজ করি। হয়তো অল্প কাজেই পরিচিত পাই।

গ্লিটজ: ছোটপর্দায় তো বেশ পরিচিতি পেয়েছেন ইতোমধ্যে। আপনার ক্যারিয়ার-পরিকল্পনায় ‘বড়পর্দা’ আছে?

সাফা কবির: বড়পর্দায় কাজ পরিকল্পনা প্রত্যেক অভিনয়শিল্পীরই থাকে। সেটা আমিও বেশ কিছুদিন ধরে ভাবছি। কিন্তু এখনও ছোটপর্দায় দর্শদের সামনে অনেক চরিত্রে হাজির হওয়া হয়নি। আরও বেশ কিছুদিন ছোটপর্দায় কাজ করতে চাই। তারপর যদি মনে হয়, কোনো চলচ্চিত্রের চিত্রনাট্য পছন্দ হয়েছে তখন বিষয়টি নিয়ে এগোবো।

গ্লিটজ: ছোটপর্দায় আপনার আর কী ধরনের চরিত্র বাকি আছে?

সাফা কবির: নাটকে হাজারও চরিত্র আছে। বেশিরভাগ দর্শক একটা ক্যাটাগরিতে আমাদের দেখতেই পছন্দ করেন। ডিরেক্টররা আমাকে ওই ক্যাটাগরিতেই বারবার ফেলেন। প্রেমের নাটক কিংবা কলেজ পড়ুয়া ছাত্রী। কিন্তু এর বাইরেও অনেক চরিত্র আছে। বলতে গেলে, আমি গুটিকয়েক গ্রামীণ চরিত্র করেছি। এর বাইরে খুব একটা চরিত্র করা হয়নি। কারণ আমাদের দেশে এক্সপেরিমেন্ট খুব কম হয়। দর্শকরা একবার যেটা পছন্দ করে ডিরেক্টররা ওটা নিয়েই বেশি চিন্তা করে।

ওয়েব সিরিজের শুটিংয়ের দৃশ্য।

গ্লিটজ: টাইপ কাস্টিং?

সাফা কবির: হ্যাঁ। দেখুন, আজকাল বেশিরভাগ মানুষ নাটকের ভিউজের পেছনে ঝুঁকে পড়েছে। এটা আসলে ভালো। বুঝতে পারছি দর্শকরা আমাদের কাজগুলো দেখছে, প্রতিক্রিয়া পাচ্ছি। টিভিতে সেই প্রতিক্রিয়াটা পাই না।

কিন্তু একটা জায়গায় এটি খুব ক্ষতিকর। মানুষ এখন ভিউজের পেছনে দৌড়াচ্ছে। এটাই কী আমাদের লক্ষ্য? আমার মনে হয়, ভালো নাটক হলে মানুষ এমনিতেই দেখবে। এখন যদি কোনো প্রেমের নাটক হিট হয় তাহলে সবাই প্রেমের নাটকই বানাচ্ছে। নতুন কোনো চরিত্রের কাজ আর আসে না। এক্সপেরিমেন্ট হচ্ছে না। আমাদের ডিরেক্টর-প্রডিউসারদের আউট অব বক্স চিন্তা করা উচিত।

গ্লিটজ: অভিযোগ আছে, কোনো অভিনয়শিল্পীর ফেইসবুক ফলোয়ার বিবেচনায় কাস্টিং করান ডিরেক্টররা। বিষয়টি নিয়ে আপনার বক্তব্য কী?

সাফা কবির: আমি আসলে এটিকে সাপোর্ট করি না। কেন করি না সেটা হয়তো বা আমার বলা ভুল হবে। হয়তো বা আমার ফ্যান-ফলোয়ার দেখে আমার ডিরেক্টররা আমাকে কাজ দিয়েছে। হয়তো তারা ভাবেন, সাফার ছয় লাখ ফলোয়ার আছে, ওকে নিলে নাটকটা হয়তো অনেক রিচ হবে। কিন্তু অনেক আর্টিস্ট আছেন তারা ফেইসবুক ব্যবহার করে না।

আমরা ফেইসবুক প্রজন্ম। কিন্তু অনেকেই ফেইসবুকে নেই। ওরা এখানে এতো বেশি সক্রিয় না। এর মানে এই না যে, তারা ভালো অভিনয়শিল্পী না। ওরা ওই পরিমাণে জায়গা পাচ্ছে না।

গ্লিটজ: আপনার ফলোয়ার তো ছয় লাখেরও বেশি। কাস্টিংয়ের ক্ষেত্রে এটি কোনো ভূমিকা রেখেছে?

সাফা কবির: এন্ড্রোজের ক্ষেত্রে আমাদের দেখানো হয়। কারণ আমাদের ফলোয়ার বেশি-এই আরকি।এক্ষেত্রে আমরাই সবার আগে আছি।

ওয়েব সিরিজের শুটিংয়ের দৃশ্য।

গ্লিটজ: এবার ঈদের কী কী কাজ করছেন?

সাফা কবির: অনম বিশ্বাসের একটি ওয়েব সিরিজ করেছি। নামটা এখনও নিশ্চিত করা হয়নি। শুটিং হয়েছে কক্সবাজারে। ৩৯ ডিগ্রী তাপমাত্রার মধ্যে রাতজুড়ে শুটিং করেছি। ভালো কাজের জন্য জন্য কষ্ট করতে খারাপ লাগে না। অনম দা’র প্রতি সেই বিশ্বাসটা আমার আছে। আশাকরি, ভালো কিছু হবে। এটি ছাড়াও আরও কয়েকটি কাজের কথা রয়েছে।