শিল্পকলায় প্রাচ্যনাটের ‘সার্কাস সার্কাস’

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হতে যাচ্ছে নাট্যদল প্রাচ্যনাটের ৪র্থ প্রযোজনা ‘সার্কাস সার্কাস’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2018, 02:16 PM
Updated : 14 August 2018, 02:16 PM

আগামী ১৮ অগাস্ট সন্ধ্যা ৭টায় মঞ্চের আলোয় ফের প্রদর্শিত হবে প্রাচ্যনাটের জনপ্রিয় নাটক ‘সার্কাস সার্কাস’। আজাদ আবুল কালামের রচনা ও নির্দেশনায় নাটকটি প্রাচ্যনাটের প্রথম মূলধারার নাট্য প্রযোজনা।

নাটকের কাহিনী সম্পর্কে আবুল কালাম আজাদ জানান, ‘দ্যা গ্রেট বেঙ্গল সার্কাস’ নামে একটি সার্কাস দল তার প্রতিষ্ঠাতার হাত ধরে এক সময় প্রচুর খ্যাতি অর্জন করে। দলটি এখন পরিচালনার দায়িত্বে রয়েছে প্রতিষ্ঠাতার ভাই। তিনিই সার্কাস দলটিকে ১৯৭১ এর মুক্তিযুদ্ধের সময়কার ধ্বংসাবস্থা থেকে পুনরুজ্জীবিত করে তোলেন।

ঘটনাক্রমে, সার্কাস দলটি একটি গ্রামে আসে শো করতে। দলটিতে সমস্যার শেষ নেই। অদক্ষ খেলোয়াড়, সদস্যদের মধ্যে হিংসা-বিদ্বেষ ইত্যাদি সমস্যায় জর্জরিত দলটি। সমস্যা আরও ঘণীভূত হয় যখন মৌলবাদের কালো থাবা এসে পড়ে। স্থানীয় ধর্মীয় প্রভাবশালী নেতারা সার্কাস শো বন্ধ করার জন্য হুমকী দেয়। শুধু দলের বাইরে থেকে নয়, ভেতরেও কলহের সূত্রপাত হয়। এমনি এক সময়ে ধর্মান্ধ মৌলবাদীরা তাদের অন্ধ ঘৃণার ছোবল হানে সার্কাস দলটির ওপর।

‘দ্যা গ্রেট বেঙ্গল সার্কাস’ এ আগুন দেয়া হয়। লাশ পড়ে তিন খেলোয়াড়ের, ভস্মীভূত হয় সার্কাসের সব পশু।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন- আজাদ আবুল কালাম, আসলামুজ্জামান পলাশ, তপন মজুমদার, শাহেদ আলী, হীরা চৌধুরী, সাখাওয়াত হোসেন রিজভী, জাহাঙ্গীর আলম, এ বি এস জেম, শতাব্দী ওয়াদুদ, তৌফিকুল ইসলাম ইমন, রাহুল আনন্দ, ঋতু সাত্তার, সানজিদা প্রীতি, পারভিন সুলতানা কলি, ফরহাদ, রফিকুল ইসলাম, সজীব প্রমুখ।