নজরুল সংগীত নিয়ে কলকাতায় সুস্মিতা আনিস

জাতীয় কবি নজরুল ইসলামের জন্মজয়ন্তীতে নজরুল সংগীত নিয়ে কলকাতায় চারটি টেলিভিশন চ্যানেলে গাইবেন সুস্মিতা আনিস।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2018, 11:27 AM
Updated : 20 May 2018, 11:27 AM

নজরুল সংগীতের বাণী ও দর্শন নিয়ে কলকাতার চারটি চ্যানেলে অতিথিশিল্পী হিসেবে আমন্ত্রিত হয়েছেন সুস্মিতা আনিস।

তিনি জানান, ২৬ মে কলকাতার সিটিভিএন টিভির ‘দুখু মিয়া’ অনুষ্ঠানের মাধ্যমে সুস্মিতার কলকাতার সফর শুরু হবে। ঠিক পরদিনই ২৭ মে আরপ্লাসে ‘গুড মর্নিং বাংলা’ অনুষ্ঠানে নজরুলের গান গাইবেন তিনি। ২৯ মে ‘আজি প্রভাতে’ নামের অনুষ্ঠানে তাকে গাইতে দেখা যাবে রূপসীবাংলা টিভিতে। ৩০ মে তারা টিভির ‘আজ সকালের আমন্ত্রণে’ অনুষ্ঠানে থাকবেন তিনি। এ সময় নজরুল সংগীত পরিবেশনের পাশাপাশি আলোচনা করবেন নজরুলের জীবন ও দর্শন নিয়ে।

এছাড়া, কলকতার রবীন্দ্রসদনে সরকারি একটি অনুষ্ঠানেও নজরুল সংগীত পরিবেশনের কথা রয়েছে তার।

এদিকে ২৫ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯ তম জন্ম জয়ন্তী উপলক্ষে ২১ মে সকাল ৭টা ৪০ মিনিটে চ্যানেল আইয়ের ‘গানে গানে সকাল শুরু’ অনুষ্ঠানে লাইভ নজরুল সংগীত পরিবেশন করবেন তিনি।

এ প্রসঙ্গে সুস্মিতা আনিস বলেন, “নজরুল সংগীতের লাইভ পারফরম্যান্সের মাধ্যমে, মিউজিক ভিডিওর মাধ্যমে নজরুলকে আরও বেশি বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে চাই। আমি গানের মাধ্যমে জীবনকে উপভোগ্য করতে চাই।”

কলকাতা ভিত্তিক রাগা মিউজিক ১৯৯৮ সালে সুস্মিতা আনিসের আধুনিক বাংলা গানের প্রথম অ্যালবাম প্রকাশ করে। গানগুলো সুর করেছেন কমল দাসগুপ্ত আর নির্দেশনায় ছিলেন ফিরোজা বেগমের। ২০০৬-এর গ্রীষ্মে এইচএমভি কলকাতা তার দ্বিতীয় অ্যালবামটি প্রকাশ করে। এই অ্যালবামটিরও নির্দেশনায় ছিলেন ফিরোজা বেগম।

২০০৭ সালে তার তৃতীয় অ্যালবাম প্রকাশিত হয়। আধুনিক বাংলা গানের এই অ্যালবামের নির্দেশনায় ছিলেন ফিরোজা বেগম। ২০০৮ সালে তার সমকালীন বাংলা গানের অ্যালবাম প্রকাশিত হয়।