চলচ্চিত্রটির অংশ হিসেবে নিজেকে ধন্য মনে করছি: সাত্যকি

চলচ্চিত্র ‘মাটির প্রজার দেশে’ নিয়ে নিজেদের উচ্ছ্বাস প্রকাশ করলেন ভারতের জনপ্রিয় দুই শিল্পী অর্ক মুখার্জী ও সাত্যকি ব্যানার্জী।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2018, 02:50 PM
Updated : 16 March 2018, 03:12 PM

সারা বিশ্বে বিশটিরও বেশি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে এবার দেশের হলে মুক্তি পাচ্ছে ‘মাটির প্রজার দেশে’।

আসছে ২৩ মার্চ ঢাকা ও ঢাকার বাইরে মুক্তি পাবে চলচ্চিত্রটি। এ উপলক্ষে ছবির প্রচারণায় ১৫মার্চ রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত হলো এক সংবাদ সম্মেলন। ছবির প্রচারণায় উপস্থিত ছিলেন ভারতের জনপ্রিয় দুই শিল্পী অর্ক মুখার্জী ও সাত্যকি ব্যানার্জী।

চলচ্চিত্রটির জন্য অর্ক মুখার্জীর সংগীতায়োজনে প্রথম কোনো একক গানে কণ্ঠ দিলেন সাত্যকি। চলচ্চিত্রটির জন্য তাদের প্রেম ও মুগ্ধতার অনুভবই প্রকাশ করলেন তারা ।

সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে অর্ক মুখার্জী বলেন, “পৃথিবীতে মোট সাত কিংবা আটটার মতো গল্প আছে। এর বেশি কিন্তু গল্প নেই। আর সে গল্পগুলোর আদলেই নানান টাইপের গল্প পৃথিবীতে ঘটে।

অথচ বিষয়গুলোর মধ্যে এক ধরনের ভিন্নতা ঠিক কীভাবে যেন আমরা অনুভব করি। তবে এর উপস্থাপন ভঙ্গিতে বড় ধরনের এক ভিন্নতা রয়েছে। ওরা যে ধরনের গল্প নিয়ে সিনেমাটি বানিয়েছে, তাতে ওদের সাহসের তারিফ করতে হয়।”

তিনি আরও বলেন, “এই সময়ে হঠাৎ এসে দুটো লোক এমন টাইপের বিষয় নিয়ে সিনেমা বানাবে, এটা ভাবা কিন্তু খুব কঠিন কাজ।

এ ছবিতে বিনোদন বিক্রির কোনো জায়গা নেই। তারপরও তারা যে এই ধরনের বিষয়বস্তু নিয়ে সিনেমা বানানোর সাহস দেখিয়েছে, এরজন্যই এদেরকে স্যালুট জানানো উচিত।

আর আমার কাছে মনে হয়, এটাই বাংলাদেশ!”

চলচ্চিত্রটির প্রযোজক আরিফুর রহমান। নির্মাণ করেছেন বিজন ইমতিয়াজ। যে সাত্যকি কোনো দিন নিজে গান লিখে সুর করেনি, সেই সাত্যকি তাদের চলচ্চিত্রটির জন্য গান করলেন এ নিয়েও বিস্মিত অর্ক।

অর্ক মুখার্জী ও সাত্যকি ব্যানার্জী

বললেন, “কোনোদিনই সে বাংলা ছবির জন্য কোনো গান লিখে নিজে সুর করেনি। এবারই প্রথম। আমি এই দুটো ছেলেকে দেখে সত্যিই বিস্মিত। আমার ভাষার নাম নিয়েই যে দেশ, সেটিকে তো শুধু কাঁটাতারের বেড়া দিয়ে ভাগ করা যাবে না।”

এবার সাত্যকির মুখেই শোনা যাক চলচ্চিত্রটি সম্পর্কে, “পৃথিবীর সামনে কোনো একটি বিষয়কে দাঁড় করানো কম কিছু নয়। শুধু একটা ভাবনা, কল্পনাকে ভালোবেসে, কোনো শূন্যতাকে ভালোবেসে যে সামনে এগোয়, আমার কাছে তার মতো কবির বৃত্তি আর কারো নেই।

আরিফকে এবং বিজনকে আমি বলি ধন্য ধন্য। যারা একটি ভিন্নরকম দৃষ্টিভঙ্গি আমার সামনে তুলে ধরেছে। তারমধ্যে যে ধ্বনি, দৃশ্য আরোপিত রয়েছে, সেগুলো নিশ্চয়ই কোনো না কোনো ভাবে আগের দেখা সবকিছু থেকে আলাদা।

আর দায়বদ্ধতা নিজের কাছে না থাকলে আবার কার কাছে কী! এটা তো নতুন একটি ইতিহাস। যার অংশ হিসেবে নিজেকে ধন্য মনে করছি।”

নিজের গানটি প্রসঙ্গে তিনি আরও বলেন, “আমার এ গানটার মধ্যে এক ধরনের নৈরাশ্য রয়েছে। আমি খুব একটা আশাবাদী মানুষ নই। আমার কাছে এ নৈরাশ্যেও বিষাদের মাধুর্য্য রয়েছে। এ অবক্ষয়ের দিনলিপি আমার গায়ে পতিত। আমি তা নিয়েই বেঁচে আছি।”

অনুষ্ঠানে ‘কবিতা’ শিরোনামের গানটি সাংবাদিকদের সামনে পরিবেশন করেন শিল্পীরা, পাশাপাশি উন্মোচিত হয় ছবির পোস্টার।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন চলচ্চিত্রটির অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায় ও প্রযোজক আরিফুর রহমান।

২০১৬ সালে চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় সিয়াটল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। ওই বছরেই শিকাগো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ছবির পুরস্কার জিতে নেয় গুপী বাঘা প্রডাকশনস লিমিটেডের ছবি ‘মাটির প্রজার দেশে’।

চলচ্চিত্রটির চিত্রগ্রাহক রামশ্রেয়াস রাও এবং এন্ড্রু ওয়েসমান। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, রোকেয়া প্রাচী, কচি খন্দকার, শিউলি আক্তার, চিন্ময়ী গুপ্তা, রমিজ রাজু, আবদুল্লাহ রানা, মনির আহমেদ শাকিল, রিকিতা নন্দিনী শিমু প্রমুখ।

প্রধান শিশুশিল্পী চরিত্রে অভিনয় করেছেন মাহমুদুর অনিন্দ্য।