লোক নাট্যদলের নাটক‘কঞ্জুস’-এর সাতশোতম প্রদর্শনী 

বাংলাদেশের মঞ্চ নাটকের ইতিহাসে এই প্রথম সাতশোতম মঞ্চায়নের মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে লোকনাট্যদলের অন্যতম প্রযোজনা ‘কঞ্জুস’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2017, 01:59 PM
Updated : 12 Dec 2017, 01:59 PM

লোক নাট্যদলের দর্শকনন্দিত প্রযোজনায় বাংলাদেশের সর্বাধিক মঞ্চায়িত নাটক ‘কঞ্জুস’ এর সাতশোতম মঞ্চায়ন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১৫ ডিসেম্বর। এ উপলক্ষে দিনটি উদযাপন করতে যাচ্ছে নাট্যসংগঠনটি। 

মঙ্গলবার দুপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমির কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে দলের অধিকর্তা ও কঞ্জুস-এর নির্দেশক লিয়াকত আলী লাকী জানান, নাটকটি মঞ্চায়নের পাশাপাশি আলোকচিত্র প্রদর্শনী ও আলোচনা সভার আয়োজন করছে লোকনাট্যদল। উপস্থিত ছিলেন ইয়াসমীন আলী, স্বদেশ রঞ্জন দাশগুপ্ত, জিয়াউদ্দিন শিপন, রুবেল শংকর, ড. মাহফুজা হিলালী সহ কঞ্জুসের অন্যান্য কলাকুশলীগণ।

লিয়াকত আলী লাকি বলেন, “১৯৮৭ সাল থেকে যাত্রা শুরু করে বিগত ৩০ বছর ধরে নাটকটি নিয়মিত প্রদর্শিত হচ্ছে এবং বাংলাদেশে মঞ্চ নাটকের দর্শক তৈরিতে এই নাটকটি বিশেষ ভূমিকা পালন করছে।

সাতশোতম প্রদর্শনী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানমালায় থাকছে আলোকচিত্র প্রদর্শনী ও বিশেষ আলোচনা অনুষ্ঠান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত ফরাসী রাষ্ট্রদূত মিসেস মেরি এনিক বার্ডিন, মঞ্চসারথী আতাউর রহমান, অধ্যাপক আব্দুস সেলিম ও নাট্যজন তারিক আনাম খান।”

আলোকচিত্র প্রদর্শনীতে দেশে ও বিদেশে ‘কঞ্জুস’ মঞ্চায়নের বিভিন্ন উল্লেখযোগ্য স্মৃতিচিত্র প্রদর্শিত হবে।

লিয়াকত আলী লাকী নির্দেশিত মলিয়ের-এর ‘দ্যা মাইজার’ অবলম্বনে নাটকটির বাংলা রূপান্তর করেছেন তারিক আনাম খান। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ১৫ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় সাতশোতম মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।

সাতশোতম নাট্যপ্রদর্শনীতে বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন- স্বদেশ রঞ্জন দাশগুপ্ত, জিয়াউদ্দিন শিপন, রুবেল শংকর, আজিজুর রহমান সুজন, আবু বকর বকশী, মাসউদ সুমন, ইশিতা চাকি, জুলফিকার আলী বাবু, খাদিজা মোস্তারী মাহিন, প্রিয়াংকা বিশ্বাস, তাজুল ইসলাম। আবহ সংগীত পরিচালনায় ইয়াসমীন আলী ও শাহরিয়ার কামাল এবং আলোক প্রক্ষেপণে সুজন মাহাবুব।

‘কঞ্জুস’ নাটকটির সেট ও আলোক পরিকল্পনা করেছেন জুনায়েদ ইউসুফ, পোশাক পরিকল্পনা কৃষ্টি হেফাজ ও লুসি তৃপ্তি গোমেজ, সংগীত পরিকল্পনা লিয়াকত আলী লাকীর।

এই প্রদর্শনীর অগ্রিম টিকেট সংগ্রহ করা যাবে বেইলী রোডের সাগর পাবলিশার্স এবং শিল্পকলা একাডেমির কফি হাউসে। প্রদর্শনীর দিন দুপুর ২টা থেকে জাতীয় নাট্যশালার টিকেট কাউন্টার থেকেও টিকেট সংগ্রহ করা যাবে। টিকেটের মূল্য ৫০০, ২০০ ও ১০০টাকা।