‘ওয়াইনস্টিনের লোলুপ আচরণের জন্যই অস্কার মঞ্চে তাকে ধন্যবাদ দিইনি’

সম্প্রতি যৌন হয়রানি ও ধর্ষণের অভিযোগে অস্কার কমিটির সদস্যপদ হারিয়েছেন মার্কিন প্রযোজক হার্ভি ওয়াইনস্টিন। এবারে তার অপকর্মনিয়ে মুখ খুললেন অস্কারজয়ী অভিনেত্রী কেট উইন্সলেট।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2017, 03:39 PM
Updated : 16 Oct 2017, 03:39 PM

এন্টারটেইনমেন্ট উইকলি জানায়, ২০০৯ সালে ‘দ্য রিডার’ ছবির জন্য সেরা অভিনেত্রীর অস্কার জেতেন ব্রিটিশ অভিনেত্রী কেট উইন্সলেট। পুরস্কার মঞ্চে পরিচালক ও প্রযোজকদের পাশাপাশি ছবির পরিবেশক ‘মিরাম্যাক্স ফিল্মস’-এর কর্ণধার হার্ভি ওয়াইনস্টিাইনকে ধন্যবাদ জানাতে কেটকে অনুরোধ করা হয়েছিলো। কিন্তু হার্ভির যৌন হয়রানিমূলক পূর্ব অভিজ্ঞতা থাকায় অনুরোধ নাকচ করে দেন তিনি।

সাক্ষাতকারে ৪২ বছর বয়সী এ অভিনেত্রী বলেন, “অস্কার পুরস্কার বিজয়ের কৃতজ্ঞতা পত্র থেকে ইচ্ছে করেই হার্ভির নাম ফেলে দিয়েছিলাম আমি। কারণ সে এমন একজন মানুষ যার কর্মকান্ড আমার পছন্দ নয়। তবে কেন তাকে আমি ধন্যবাদ জানাবো?”

কেট আরও বলেন, “দ্য রিডার সিনেমার শুটিংকালে হার্ভি আমাকে নানাভাবে উত্যক্ত করেছে। একটু পরপর সে আমার কাছে এসে ঘাড়ে হাত রেখে ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করেছে। এমনকি প্রতিমুহূর্তে সে আমাকে মনে করিয়ে দিয়েছে যে তার কারণে আমি এ ছবিতে কাজের সুযোগ পেয়েছি, তার কারণেই আমি অস্কার জিতেছি। ‘ওয়াইনস্টিনের লোলুপ আচরণের জন্যই অস্কার মঞ্চে তাকে ধন্যবাদ দিইনি।”

এর আগে হার্ভির বিরুদ্ধে ১২ জন অভিনেত্রীর যৌন হয়রানির অভিযোগ সম্বলিত যে বিবৃতি অস্কার কমিটিকে দেওয়া হয়েছিলো তাদের মধ্যে অন্যতম ছিলেন কেট। সেই বিবৃতিতে তার প্রতি হার্ভির যৌন হয়রানির বিষয়ে বিস্তারিত বলেছেন এ অভিনেত্রী।

এছাড়াও হার্ভির যৌন লালসার শিকার হওয়ার কথা জানিয়েছেন হলিউড অভিনেত্রী জেনিফার লরেন্স, অ্যাশলি জুড, রোজ ম্যাকগোয়ান প্রমুখ।