পর্দায় কিশোর কুমার হয়ে আসছেন রণবীর

রণবীর বলেন, “ আমি কিশোরজির বায়োপিকে কাজ করতে গত ১১ বছর ধরে লেগে আছি। আপনারা আমাকে এই কিংবদন্তীর বায়োপিকে খুঁজে পাবেন।“

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2023, 07:33 AM
Updated : 27 Feb 2023, 07:33 AM

জোর গুঞ্জন ছিল ক্রিকেটার সৌরভ গাঙ্গুলির বয়োপিকে আসছেন বলিউডের অভিনেতা রণবীর কাপুর; কিন্তু সৌরভের নয়, গায়ক কিশোর কুমারের জীবনীভিত্তিক সিনেমায় অভিনয় করবেন রণবীর।

এনডিটিভি জানিয়েছে, মুক্তি প্রতিক্ষীত ‘তু ঝুঠি ম্যায় মক্কর’ সিনেমার প্রচারে রোববার কলকাতায় এসে সাংবাদমাধ্যমের সামনে এই ঘোষণা রণবীর নিজেই দিয়েছেন।

“আমি কিশোরজির বায়োপিকে কাজ করতে গত ১১ বছর ধরে লেগে আছি। আপনারা আমাকে এই কিংবদন্তীর বায়োপিকে খুঁজে পাবেন।“

রণবীর জানান, কিশোর কুমাররে বায়োপিকের চিত্রনাট্য লিখেছেন বলিউডের নির্মাতা অনুরাগ বসু।

সৌরভের বায়োপিক প্রসঙ্গে তিনি বলেন, “আমার মনে হয় দাদা (সৌরভ গাঙ্গুলি) কেবল ভারতের লিভিং লেজেন্ড নন, বিশ্বব্যাপী তার একটি অবস্থান আছে। তাই উনার বায়োপিক অবশ্যই বিশেষ হবে। দুর্ভাগ্যের বিষয় আমার কাছে ওই সিনেমার অফার আসেনি।“

এর আগে বলিউড অভিনেতা সঞ্জয় দত্তের জীবনগল্প নিয়ে করা বায়োপিক ‘সঞ্জু’তে অভিনয় করে খ্যাতি কুড়িয়েছিলেন রণবীর। ওই সিনেমাটিকে ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে অন্যতম ব্যবসাসফল সিনেমা বলা হয়। দেড়শো কোটি রুপি খরচ করে বানান সিনেমাটি তুলে আসে ৮৮০ কোটি রুপি।

কিশোর কুমার

দশকের পর দশক ধরে ভারতীয় উপমহাদেশের শ্রোতাদের মোহাচ্ছন্ন করে রাখা কিশোর কুমারের জন্মদিন ৪ অগাস্ট। ১৯২৯ সালে ভারতের মধ্যপ্রদেশের খাণ্ডোয়ার শহরে এক বাঙালি পরিবারের সবকনিষ্ঠ সন্তান ছিলেন তিনি।

বড় ভাই অশোক কুমার ছিলেন হিন্দি সিনেমার এক খ্যাতিমান পুরুষ। অশোক কুমারের অনুপ্রেরণাতেই কিশোর এগিয়ে গেছেন তার জীবনে।

কেবল বাংলা বা হিন্দি নয়, কিশোর মারাঠি, গুজরাটি, অহমিয়া, মালয়ালম, ওড়িয়া, ভোজপুরি ও কন্নড় ভাষাতে গেয়েছেন অজস্র গান। করেছেন সিনেমাও। তবে সিনেমায় তার অভিনীত বেশিরভাগ চরিত্রই ছিল কমেডি ধাঁচের।

গায়ক এবং অভিনেতা ছাড়াও চিত্র্যনাটকার, পরিচালক, প্রয়োজক একং সুরকার হিসেবে কিশোর কুমারকে পেয়েছে ভারতের সিনেমা ইন্ড্রাস্ট্রি।

জীবনের চলার পথে চার অভিনেত্রীকে তিনি বেছে নিয়েছিরেন সঙ্গী হিসেবে, তার বড় ছেলে অমিত কুমারও একজন সংগীত শিল্পী। 

১৯৮৭ সালে জীবনের ইতি টানেন কিশোর কুমার।