নানা আয়োজনে সেলিম আল দীনের জন্মদিন উদযাপন

“ঔপনিবেসিক মানসিকতা থেকে মুক্তি পাওয়ার জন্য ঐতিহ্যবাহী হাজার বছরের যে নাট্যরীতি আছে, সেগুলো নিয়ে সেলিম আল দীন গবেষণা করেছে এবং প্রায়োগিক চর্চা করেছে,” বললেন নাসির উদ্দীন ইউসুফ।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2022, 03:20 PM
Updated : 18 August 2022, 03:20 PM

“সেলিম আল দীনকে কেবল নাট্যকার বলে সীমাবদ্ধ রাখলে চলবে না। সেলিম একটা প্রপঞ্চ, ইংরেজিতে যাকে বলা যায় ‘ফেনোমেনা’। বাংলা নাটকের ইতিহাস সেলিম আল দীনকে বাদ দিয়ে অসমাপ্ত।”

বৃহস্পতিবার সেলিম আল দীনের ৭৩তম জন্মদিনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কাছে এভাবেই তাকে স্মরণ করলেন সেলিমের দীর্ঘদিনের শিল্পসঙ্গী নাসির উদ্দীন ইউসুফ।

তিনি বলেন, “বাংলা নাট্যসাহিত্যে সবচেয়ে বড় বিদ্রোহটা সেলিম আল দীন করেছে। ঔপনিবেসিক মানসিকতা থেকে মুক্তি পাওয়ার জন্য ঐতিহ্যবাহী হাজার বছরের যে নাট্যরীতি আছে, সেগুলো নিয়ে সেলিম আল দীন গবেষণা করেছে এবং প্রায়োগিক চর্চা করেছে।”

তত্ত্ব ও শিল্প হাত ধরাধরি করে চলে না, চললে সেগুলো কেবল বিনোদন হয়ে থাকে মন্তব্য করে নাসির উদ্দীন ইউসুফ বলেন, “তখন শিল্পের সাথে সমাজের কোনো সম্পর্ক থাকে না।”

সেলিম আগামী দিনগুলোতে আরও বেশি আলোচিত হবেন বলে মনে করেন নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ। তিনি বলেন, “বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এবং জেলায় সেলিমকে নিয়ে চর্চা হচ্ছে। পাঠ এবং পঠনের মধ্য দিয়েই একজন নাট্যকার বেঁচে থাকেন, নইলে তো সে মৃত।

“সেলিমের মৃত হওয়ার সম্ভাবনা কম। কারণ সেলিমের সম্পর্ক ছিল শেকড়ের সাথে। সেলিম যেমন মহাকাব্যিক নাটক লিখেছে, তেমনি কথানাট্যের জন্ম দিয়েছে। আবার নব্য পাঁচালীর জন্ম দিয়েছে।”

সেলিমের নাটক প্রসঙ্গে নাসির উদ্দীন ইউসুফ বলেন, ‘ধাবমান’, ‘প্রাচ্য’ নব্য পাঁচালীর নাটক। আবার কথানাটক হচ্ছে‘ ‘চাকা’। ‘যৈবতী কন্যার মন’ হচ্ছে পাঁচালীজাত, কিন্তু বর্ণনাত্মক নাটক।

“আমার মতে সেলিমের আদর্শ একটি পাঁচালী হচ্ছে ‘ধাবমান’। আবার বিশ্ব এবং মানবতা নিয়ে ভেবেছে বলে ‘নিমজ্জন’ এর মতো একটি নাটক লিখতে পেরেছে।”

সেলিমের অমিত সম্ভাবনা ছিল উল্লেখ করে তিনি বলেন, “মাত্র ৫৮ বছর বয়সে সেলিমের চলে যাওয়ায় একটা সংকট হয়েছে। ঔপনিবেসিক মানিসকতার বৃত্ত ভেঙে যে একটি সাংস্কৃতিক বিপ্লব ঘটতে পারতো- সেটা ব্যাহত হয়েছে।

“সেলিমের মৃত্যুর পর বাংলা নাটকে এরকম তত্ত্ব এবং প্রায়োগিক সৃষ্টিশীলতা নিয়ে আর কেউ আসেনি। সেলিম তত্ত্ব এবং প্রায়োগিক সৃষ্টিশীলতার সমন্বয় করতে পেরেছিল। এজন্যই সেলিম অনন্য।”

১৯৪৯ সালের ১৮ অগাস্ট ফেনী জেলার সোনাগাজী উপজেলার সেনেরখিল গ্রামে জন্মগ্রহণ করেন সেলিম আল দীন। ২০০৮ সালের ১৪ জানুয়ারি প্র‍য়াত হন।

বৃহস্পতিবার সকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীনের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় ঢাকা থিয়েটার, জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, স্বপ্নদল, বগুড়া থিয়েটারসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন।

এদিন সন্ধ্যায় ঢাকার জাতীয় নাট্যশালায় ‘নিমজ্জন’ নাটকের মঞ্চায়ন করে ঢাকা থিয়েটার। সেলিম আল দীনের লেখা নাটকটির নির্দেশনা দিয়েছেন নাসির উদ্দীন ইউসুফ। অন্যদিকে মৌলভীবাজারের ঘোড়ামারা গ্রামে মণিপুরি থিয়েটারের নিজস্ব নটমণ্ডপে মঞ্চস্থ হয়েছে ‘কহে বীরাঙ্গনা’। মাইকেল মধুসূদন দত্তের বীরাঙ্গনা কাব্য অবলম্বনে নাটকটির নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা। প্রদর্শনীটি সেলিম আল দীনকে উৎসর্গ করা হয়।

সেলিম আল দীনের জন্মদিনে দুই দিনব্যাপী উৎসব করছে নাট্যসংগঠন ‘স্বপ্নদল’। জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যায় মঞ্চস্থ হয়েছে ‘হেলেন কেলার’। শুক্রবার স্টুডিও থিয়েটার হলে নাট্যদলটি মঞ্চস্থ করবে ‘ত্রিংশ শতাব্দী’। দুটি নাটকেরই নির্দেশক জাহিদ রিপন।

এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ আয়োজন করেছে ৫ দিন ব্যাপী নাট্যোৎসব। এ উৎসবের আহ্বায়ক, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক আনন জামান বলেন, “রবীন্দ্রোত্তর কালের শ্রেষ্ঠ নাট্যকার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা নাট্যাচার্য সেলিম আল দীন।

“আধুনিক বাংলা নাটকে স্বকীয় রীতির প্রবক্তা তিনি। এই প্রাজ্ঞ নাট্যতাত্ত্বিকের জন্মলগ্ন উদযাপন নিমিত্ত পুষ্প অভিযাত্রা, মাস্টার ক্লাস ও নাট্যোৎসবের আয়োজন করা হয়েছে।”

আনন জামান জানান, জন্মদিনের সকালে সমাধিতে শ্রদ্ধা নিবেদনের পর দুপুর ১২টায় পুরাতন কলাভবনের সেট ল্যাবে অনুষ্ঠিত হয় মাস্টার ক্লাস। এতে বক্তা ছিলেন অধ্যাপক ড. লুৎফর রহমান। অতিথি ছিলেন নাসির উদ্দীন ইউসুফ।

এদিন সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ মঞ্চস্থ করে সেলিম আল দীন রচিত নাটক ‘প্রাচ্য’। শুক্রবার একই মিলনায়তনে মঞ্চায়িত হবে নাটক ‘কিত্তনখোলা’। পরদিন শনিবার মঞ্চায়িত হবে নাটক ‘বনপাংশুল’। রোববার ‘কেরামতমঙ্গল’ এবং সোমবার ‘পুত্র’ নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে এ নাট্যোৎসব শেষ হবে বলে জানান এই শিক্ষক।