মৃণালপত্নী গীতাকে লেখা সুরমা ঘটকের চিঠি প্রকাশ্যে এল

মৃণাল সেন সম্পর্কিত একাধিক ছবি ও দুষ্প্রাপ্য নথি এর আগেও সোশাল মিডিয়ায় শেয়ার করেছেন কুণাল।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2023, 02:44 PM
Updated : 26 May 2023, 02:44 PM

মৃণাল সেনের স্ত্রী গীতা সেনকে চিঠি লিখেছিলেন ঋত্বিক ঘটকের স্ত্রী সুরমা ঘটক; সেই চিঠি প্রকাশ্যে এনেছেন মৃণালপুত্র কুণাল সেন।

আনন্দবাজার জানিয়েছে, পুরনো সেই চিঠির ছবি তুলে শুক্রবার ফেইসবুকে পোস্ট করেছেন কুণাল। এর আগেও মৃণাল সেন সম্পর্কিত একাধিক ছবি ও দুষ্প্রাপ্য নথি সোশাল মিডিয়ায় শেয়ার করেন তিনি।

কুণাল লিখেছেন, “আমার মায়ের একটা পুরনো ব্যাগ ঘাঁটতে গিয়ে একটা ছেঁড়া চিঠি হাতে এল। চিঠিটা ঋত্বিক ঘটকের স্ত্রী সুরমা ঘটকের লেখা, আমার মাকে। মা যত্ন করে নিজের ব্যাগে রেখে দিয়েছিলেন। ঠিক কবে লেখা আমার জানা নেই। ভাবলাম হয়ত অন্যদের দেখতে ভালো লাগবে।”

জীর্ণ সেই চিঠির উপরে ছাপার অক্ষরে সুরমা ঘটকের নাম ও ঠিকানা থাকলেও কোনো তারিখের উল্লেখ নেই। মৃণাল সেনের কোনো এক জন্মদিন উপলক্ষে চিঠিটি লেখেন সুরমা।

মৃণাল পত্নী লেখেন, “গীতা, আজ মৃণাল সেনের জন্মদিন। আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন মৃণালবাবুকে জানাচ্ছি। মৃণালবাবু একটা যুগের প্রতীক, একটা স্বপ্ন নিয়ে, কাঁধে একটা ঝোলা নিয়ে রওয়ানা হয়েছিলেন জীবনের পথে। এরপর সবাই স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত। ইতিহাসের পাতায় মৃণাল সেন নামটি উজ্জ্বল হয়ে আছে ও থাকবে।”

চিঠিতে পরিচালক সত্যজিৎ রায় ও স্বামী ঋত্বিক ঘটকের প্রসঙ্গও টানেন সুরমা। তিনি লেখেন, “সত্যজিতের পরে মৃণাল ও ঋত্বিক, বা ঋত্বিক ও মৃণাল শব্দ দুটি সব সময়েই একসঙ্গে উচ্চারিত হয়।”

১৯৭৬ সালে ঋত্বিক ঘটকের প্রয়াণের পর তার পরিবারের প্রতি মৃণাল সেনের আকুণ্ঠ সমর্থনের কথা চিঠিতে স্মরণ করে সুরমা লেখেন, “মৃণাল বরাবরই আমার প্রতি খুব সহানুভূতিশীল ছিলেন।

“মনে পড়ে, আমাকে শ্মশান থেকে উনি বাড়ি নিয়ে গিয়েছিলেন। ছিলে তুমি এবং অনুপকুমার, পরে বেলা ও নৃপেন বন্দ্যোপাধ্যায় প্রভৃতি। সবাই মিলে সে দিন আমাকে উদ্ধার করে দিয়েছিলে।”

চিঠির ইতি টানেন সুরমা এইভাবে- “একটা যুগ শেষ হয়ে যাচ্ছে। কিন্তু কাজের মধ্যেই তো মানুষ বেঁচে থাকে। আন্তরিক ভালবাসা তোমাকে। ইতি, লক্ষ্মী।”

আনন্দবাজার লিখেছে, ওই চিঠি প্রকাশ্যে আসতেই মৃণাল ও ঋত্বিকের অনুরাগীরা আবেগপ্রবণ হয়ে পড়েন। তাদের অনেকেই চিঠিকে বাংলা সিনেমার ইতিহাসে ‘সময়ের মূল্যবান দলিল’ হিসেবে বর্ণনা করেছেন।