চলচ্চিত্র সংসদের ‘স্পন্সর’ বসুন্ধরা, উৎসব বর্জন জহির রায়হান ফিল্ম সোসাইটির

বসুন্ধরা গ্রুপের ‘কিছু কর্মকাণ্ডের সঙ্গে’ জহির রায়হান ফিল্ম সোসাইটির ‘রাজনৈতিক, মানবিক ও নৈতিক আদর্শের মিল না থাকায়’ এই সিদ্ধান্ত।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2023, 10:49 AM
Updated : 19 March 2023, 10:49 AM

‘বাংলাদেশে চলচ্চিত্র সংসদ আন্দোলনের’ ৬০ বছর এবং ‘ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ’ প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তিতে চলচ্চিত্র উৎসবসহ বছরব্যাপী আয়োজনে পৃষ্ঠপোষক হিসেবে বসুন্ধরা গ্রুপকে নেওয়ায় ওই আয়োজন বর্জন করছে জহির রায়হান ফিল্ম সোসাইটি। 

সংগঠনটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই বর্জনের ঘোষণা দিয়ে বলেছে, বসুন্ধরা গ্রুপের ‘কিছু কর্মকাণ্ডের সঙ্গে’ জহির রায়হান ফিল্ম সোসাইটির ‘রাজনৈতিক, মানবিক ও নৈতিক আদর্শের মিল না থাকায়’ তারা এই সিদ্ধান্ত নিয়েছে।

জহির রায়হান ফিল্ম সোসাইটির সভাপতি রিফাত খান অনিক গ্লিটজকে বলেন, "অনুষ্ঠানে বসুন্ধরা গ্রুপের স্পন্সর নেওয়ার কারণে জহির রায়হান ফিল্ম সোসাইটি এই বর্জনের ঘোষণা দিয়েছে। আমাদের নৈতিক অবস্থান সংবাদ বিজ্ঞপ্তিতে স্পষ্ট করেছি।"

বছরব্যাপী এ কর্মসূচির উদ্বোধন হচ্ছে রোববার। আর সমাপনী হবে আগামী ২৮ অক্টোবর। এই আয়োজন বাস্তবায়নের জন্য ৪১ সদস্যের একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে৷

সংবাদ বিজ্ঞপ্তিতে জহির রায়হান ফিল্ম সোসাইটি বলেছে, “আমরা অত্যন্ত আনন্দিত হয়েছিলাম উক্ত আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ গ্রহণ করে। উল্লেখ্য, ‘জহির রায়হান ফিল্ম সোসাইটি’ বিশ্ববিদ্যালয় পর্যায়ে বাংলাদেশে প্রতিষ্ঠিত প্রথম ফিল্ম সোসাইটি, যা কিনা প্রতিষ্ঠা লগ্ন থেকে এখন পর্যন্ত রাজনৈতিক দর্শন, সচেতন দৃষ্টিভঙ্গি এবং নৈতিক অবস্থান সম্পর্কে অনড়।"

বিজ্ঞপ্তিতে জহির রায়হান ফিল্ম সোসাইটির সভাপতি রিফাত খান অনিক এবং সাধারণ সম্পাদক মৌটুসী জুবাইদা রহমান বলেন, “আমরা অত্যন্ত মর্মাহত এই ভেবে যে, এমনই এক কোম্পানির পৃষ্ঠপোষকতায় আয়োজিত হতে চলেছে এই উদ্বোধনী অনুষ্ঠান। যা কিনা জহির রায়হান ফিল্ম সোসাইটির রাজনৈতিক মতাদর্শ, নৈতিক ও মানবিক অবস্থানের সম্পূর্ণ পরিপন্থি।

“ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের উক্ত কোম্পানির সাথে সহাবস্থানের এমন দৃষ্টিভঙ্গি আমাদের আঘাত করেছে। ‘জহির রায়হান ফিল্ম সোসাইটি’, বাংলাদেশ চলচ্চিত্র সংসদ আন্দোলনের ৬০ বছর এবং ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ- এর প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত বছরব্যাপী এই আয়োজন সম্পূর্ণ নৈতিক অবস্থান থেকে বর্জন করছে।"

এই বর্জনের ঘোষণাকে নৈতিকভাবে সমর্থন করলেও উৎসব কমিটির আহ্বায়ক চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম জানিয়েছেন উৎসবটি তাদের ‘করতে’ হচ্ছে।

“যে কেউ উৎসব বর্জন করতে পারে, এটা তাদের অধিকার রয়েছে। আর যে কারণে তারা বর্জন করেছে, সেই কারণটা তো 'ভ্যালিড' এবং আয়োজক হিসেবে হয়ত আমাদের আয়োজনটা করতে হচ্ছে। কিন্তু তারা যে নৈতিক অবস্থান থেকে বর্জনের ঘোষণা দিয়েছে, আমি সেটা সমর্থন করি। কিন্তু আয়োজক হিসেবে আমাদেরকে অনুষ্ঠানটা করতে হচ্ছে, কিছু করার নেই। তবে আমি মনে করি, বর্জন না করে অন্যভাবেও তারা প্রতিবাদ করতে পারত।"

এ বিষয়ে বসুন্ধরা গ্রুপের ভাষ্য গ্লিটজ জানতে পারেনি।

যা যা থাকছে উৎসবে

রোববার সন্ধ্যা ৬টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ, শিল্পী মুস্তাফা মনোয়ার এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

উদ্বোধনী অনুষ্ঠানে দেশের চলচ্চিত্র সংস্কৃতির উৎকর্ষ অর্জনে বিশেষ অবদানের জন্য শতাধিক চলচ্চিত্র সংসদের মধ্য থেকে নির্বাচিত চলচ্চিত্র সংসদগুলোকে ‘ছয় দশকের সেরা চলচ্চিত্র সংসদ সম্মাননা’ দেওয়া হবে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে দেখানো হবে নুরুল আলম আতিক পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘লাল মোরগের ঝুঁটি’।

বছরজুড়ে আয়োজনের অংশ হিসেবে ৮ থেকে ১৭ জুন চলচ্চিত্র সংসদকর্মীদের নির্মিত চলচ্চিত্রের উৎসব হবে এবং সেপ্টেম্বরে বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলন বিষয়ক একটি আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হবে।

১৯৭১ সালের ২৬ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত বাংলাদেশে নির্মিত কাহিনী-চলচ্চিত্র, প্রামাণ্য-চলচ্চিত্র ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র– এই তিনটি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ চলচ্চিত্র বাছাই ও নির্বাচন করা হবে। প্রতিটি বিভাগে সর্বোচ্চ ১০টি করে চলচ্চিত্রকে বাছাই ও নির্বাচিত করে 'বাংলাদেশের ৫০ বছরের শ্রেষ্ঠ চলচ্চিত্র' সম্মাননা দেওয়া হবে।

তিনটি বিভাগে নির্বাচিত সর্বোচ্চ ৩০টি চলচ্চিত্র নিয়ে হবে 'বাংলাদেশের ৫০ বছরের শ্রেষ্ঠ নির্বাচিত চলচ্চিত্র উৎসব'। এই উৎসব হবে আগামী ১৮ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত। উৎসব হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে। 

এছাড়া চলচ্চিত্র সংসদ আন্দোলন বিষয়ক ধারণা দিতে দেশের ১০ জেলায় চলচ্চিত্র শিক্ষাবিষয়ক কর্মশালার আয়োজন করবে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ। কর্মশালাগুলো হবে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, ময়মনসিংহ, ফরিদপুর, রংপুর, খুলনা, কুষ্টিয়া ও রাঙামাটিতে।

চলচ্চিত্র সংসদ আন্দোলনের ৬০ বছর ও ফেডারেশনের ৫০ বছর উপলক্ষে চলচ্চিত্র সংসদ আন্দোলন বিষয়ক একটি প্রামাণ্যচিত্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রামাণ্যচিত্র নির্মাণ করছেন চলচ্চিত্র নির্মাতা ও চলচ্চিত্র সংসদকর্মী অদ্রি হৃদয়েশ।