ভিয়েতনামের রাষ্ট্রীয় সম্মান পাচ্ছেন পূজা

পূজা সেনগুপ্ত রেপার্টরি ডান্স থিয়েটার ‘তুরঙ্গমী’র প্রতিষ্ঠাতা পরিচালক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2022, 01:44 PM
Updated : 24 Dec 2022, 01:44 PM

ভিয়েতনাম সরকারের রাষ্ট্রীয় সম্মাননা পাচ্ছেন বাংলাদেশের নৃত্যশিল্পী পূজা সেনগুপ্ত। এই সম্মাননার অংশ হিসেবে দেশটির প্রেসিডেন্টের পক্ষ থেকে ‘ফ্রেন্ডশিপ মেডেল’ দেওয়া হবে তাকে।

এই নৃত্যশিল্পী গ্লিটজকে জানিয়েছেন, বাংলাদেশে নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন গত ২০ ডিসেম্বর এক চিঠিতে তাকে পুরস্কার প্রাপ্তির বিষয়টি জানিয়েছেন।

বাংলাদেশ ও ভিয়েতনামের বন্ধুত্ব রক্ষা এবং ভিয়েতনামের স্বাধীনতা যুদ্ধের বিল্পবী নেতা ও সাবেক প্রেসিডেন্ট হো চি মিনের জীবনকে নৃত্যনাট্য ‘হো চি মিন: আ জার্নি টু এক্সপ্লোর দ্য লাইট উইদইন’র মধ্য দিয়ে তুলে ধরার জন্য পূজাকে এই সম্মাননা দেওয়া হচ্ছে।

পূজা আরও জানান, ভিয়েতনামের প্রেসিডেন্টের পক্ষে ঢাকায় রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন আগামী ২৮ ডিসেম্বর এক অনুষ্ঠানের মাধ্যমে পূজার হাতে ‘ফ্রেন্ডশিপ মেডেল’ আনুষ্ঠানিকভাবে তুলে দেবেন।

উচ্ছ্বসিত পূজা গ্লিটজকে বলেন, “এই সম্মান আমাকে আরও বেশি কাজের মধ্যে নিবেদিত থাকতে উৎসাহ জোগাবে।”

পূজা বলেন, বিদেশিদের জন্য ভিয়েতনাম সরকারের সর্বোচ্চ পর্যায়ের রাষ্ট্রীয় সম্মাননার একটি হল ‘ফ্রেন্ডশিপ মেডেল’। ভিয়েতনামের সাথে অন্যান্য দেশের সম্পর্কের উন্নয়ন এবং নিজ কর্মক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ভিয়েতনামের রাষ্ট্রপ্রধানের পক্ষ থেকে বিদেশিদের এই পুরস্কার দেওয়া হয়।

তরুণ নৃত্যশিল্পী পূজা সেনগুপ্ত রেপার্টরি ডান্স থিয়েটার ‘তুরঙ্গমী’র প্রতিষ্ঠাতা পরিচালক। ২০১৯ সালে কমিউনিস্ট নেতা হো চি মিন এর জীবন নিয়ে একটি নৃত্য প্রযোজনা নির্মাণের জন্য তুরঙ্গমীকে আনুষ্ঠানিক চিঠি দেয় ভিয়েতনাম দূতাবাস।।

গত ৫ থেকে ৬ সেপ্টেম্বর তুরঙ্গমীরের প্রযোজনায় এবং ভিয়েতনাম সরকারের পৃষ্ঠপোষকতায় প্রথম মঞ্চে আসে ভিয়েতনামের বিল্পবী নেতা হো চি মিন’র জীবনীভিত্তিক ড্যান্স থিয়েটার ‘হো চি মিন’।

পূজা জানান, প্রযোজনাটি ইউনেস্কোর ইন্টারন্যাশনাল ড্যান্স কাউন্সিলের প্যানোরমায় প্রথম বাংলাদেশি প্রযোজনা হিসেবে জায়গা করে নেয়।

৪০ মিনিট দৈর্ঘ্যের এই প্রযোজনার মূল ভাবনা, নকশা, পাণ্ডুলিপি, নৃত্য নির্মাণ ও নির্দেশনায় ছিলেন পূজা সেনগুপ্ত। 

২০১৭ সালে ভিয়েতনাম সরকারের আমন্ত্রণে আন্তর্জাতিক নৃত্য উৎসবে অংশগ্রহণের জন্য সরাসরি প্রতিযোগিতা করে নির্বাচিত হয় তুরঙ্গমীর’র আরেকটি প্রযোজনা ‘অনামিকা সাগরকন্যা’। সে সময় পূজা সেনগুপ্ত’র নেতৃত্বে তুরঙ্গমীর ১০ সদস্যের দল উৎসবে অংশ নেয় ও পুরস্কৃত হয়।

২০১৪ সালে প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলাদেশের নাচের নিজস্ব ধারা নির্মাণ ও নাচে পেশাদারিত্ব অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে তুরঙ্গমী।