শাহরুখ: খলনায়ক হয়েও নায়ক

অন্য নায়করা যখন খল চরিত্র করতে ইতস্তত রোধ করেন, তখন শাহরুখ খান অ্যান্টি হিরো হয়েও জনপ্রিয়।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2022, 11:40 AM
Updated : 2 Nov 2022, 11:40 AM

সিনেমায় নায়কের যেমন দরকার আছে, তেমনি প্রয়োজন খলনায়কেরও। খলনায়কদের অভিনয় যেন বিপরীতে থাকা নায়ককে আরও আলোয় নিয়ে আসে, তাই নায়ক হিসেবে প্রতিষ্ঠিতরা বেশিরভাগ সময়ে নিজেকে নেতিবাচক হিসেবে তুলে ধরতে চান না। কিন্তু ক্যারিয়ারে শুরু হতে না হতেই বলিউড তারকা শাহরুখ খান রোমান্টিক নায়ক হিসেবে যখন মাত্র জায়গা করে নিচ্ছেন ইন্ড্রাস্ট্রিতে, তখনই তিনি খলচরিত্র হয়ে এসে কাঁপিয়ে দেন পর্দা।

কিং খানের জন্মদিনে তার অভিনীত কিছু খলচরিত্র নিয়ে প্রতিবেদন সাজান হয়েছে। স্মৃতির গলিতে ঘুরে দেখা যায় খলনায়ক হিসেবে শাহরুখের কিছু দুর্দান্ত অভিনয়, যা তাকে করে তোলে অন্ধকার জগতের ‘সুপারস্টার।’

এক রোমান্টিক প্রেমিকের সাহসী পদক্ষেপ এবং ‘আউট অফ দ্য বক্স’ চিন্তাধারাই তাকে করে তুলেছে আজকে বলিউড বাদশাহ।

বাজিগর

১৯৯২ সালে বলিউডে পা রাখা শাহরুখ 'দিওয়ানা' সিনেমা দিয়ে প্রেমে 'দিওয়ানার' ছাপ রেখেছিলেন। এর মাত্র এক বছর পর ১৯৯৩ সালে তিনি করেন 'বাজিগর'। সেখানে তিনি প্রতিশোধ পরারায় এক যু্বক, যিনি সিনেমার শুরুতেই শিল্পাশেঠিকে নৃশংসভাবে খুন কাহিনী শুরু করেন। এবং সিনেমায় শিল্পার বোন কাজলের সঙ্গে প্রেমের অভিনয় করে খুন করেন তাদের বাবাকেও। সিনেমা শেষ হয় শাহরুখের মৃত্যুর মধ্য দিয়ে। অ্যাকশন-থ্রিলার এই সিনেমায় নিজেকে ঠাণ্ডা মাথার খুনি হিসেবে তুলে ধরে নিজের জাত চিনিয়ে দেন শাহরুখ। 'কিং অফ রোমান্স' বাজিগর দিয়ে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে ‘শ্রেষ্ঠ অভিনেতা' পুরস্কার জিতে বাজিমাত করেন।

ডর

শাহরুখকে কেন্দ্র করে নির্মাতা যশ চোপড়া বানান 'ডর'। এটি একটি মনস্তাত্বিক চরিত্র। যেখানে প্রেম ব্যর্থ হওয়ার, প্রেম মরে যাওয়ার এবং প্রেমিকাকে হারিয়ে ফেলার ভয়ে ভীত এক প্রেমিকের 'অন্ধ' প্রেমে 'অসুস্থ' উন্মত্ততাকে তুলে ধরা হয়েছে। সেই প্রেমিক হলেন শাহরুখ খান, তার চরিত্রের নাম ছিল রাহুল মেহরা। রাহুল তার একতরফা প্রেমে বিবাহিত কিরণকে (জুহি চাওলা) পেতে যে কোন কাজ করতে প্রস্তুত ছিলেন। এবং শেষ পর্যন্ত যিনি এই প্রেমের জন্যই মৃ্ত্যুর কাছে নিজেকে সঁপে দেন। এই চলচিত্রে অনবদ্য অভিনয়ের জন্য শাহরুখ খান ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডের   ‘শ্রেষ্ঠ খলনায়ক’ মনোনয়ন পান। এটি তার সিনেমা ক্যারিয়ারের দ্বিতীয় 'খল' চরিত্র।

আনজাম

'বাজিগর' ও 'ডর'র এর মোহমায়া থেকে দর্শকরা মুক্ত হতে না হতেই পরের  বছর ১৯৯৪ সালে 'আনজাম ' সিনেমায় সাইকোথ্রিলার চরিত্রে হাজির হয়ে শাহরুখ বলে দেন, তিনি 'জয়' করতেই এসেছেন। এই সিনেমাতেও তিনি এমন প্রেমিক যিনি প্রেমিকাকে নিজের করে পেতে বদ্ধপরিকর। কিন্তু সেই প্রেমিকার হাতেই মৃত্যু হয় শাহরুখের। সেসময় সামলোচকরা বলেছিলেন, পরপর তিনটি এবং কিছুটা সামঞ্জস্যপূর্ণ নেতিবাচক চরিত্রে কাজ করলেও তিন চরিত্রেই শাহরুখ নিজেকে আলাদা করতে পরেছেন অনায়াস দক্ষতায়। অনুসরণ করেননি  নিজের আগের কাজকে। বলিউড বাদশাহ 'খল' চরিত্র করে নিজেকে 'অভিনেতা' হিসেবে প্রতিষ্ঠিত করতে পেরেছেন বলেও সিনে সমালোচকদের মত ছিল। 'আনজাম' করে তিনি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডের ‘শ্রেষ্ঠ খলনায়ক’র পুরস্কার।

ডুপ্লিকেট  

কিছুটা বিরতি দিয়ে হলে আসে 'ডুপ্লিকেট'।  দ্বৈত চরিত্রে অভিনয় বরাবরই অভিনয় শিল্পীদের কাছে একটি চ্যালেঞ্জ। কারণ দর্শক যে কোন একটি চরিত্রকে বেছে নেয়। ডুপ্লিকেটে শাহরুখ একদিকে বোকা বাবলুর চরিত্রে অভিনয় করেছেন অপরদিকে দূধর্ষ মানু। তুলে ধরেছেন দুই ধরনের ব্যক্তিত্ব।অন্ধকার জগতের রাজা মানুর চরিত্রেই দারুন মানানসই দেখা গেছে তাকে । মানুর অভিনয় স্বীকৃতিতে ‘শ্রেষ্ঠ খলনায়ক’-এর ৪৪তম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডের মনোনয়ন পান শাহরুখ।

ডন

বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চনের অন্যতম আইকনিক চরিত্র ডন। ১৯৭৮ সালে মুক্তি পাওয়া 'ডন' রিমেক করা হয় ২০০৬ সালে। যেখানে 'ডন' হয়ে আসেন শাহরুখ খান। শাহরুখ একবার এক সাক্ষাৎকারে বলেছিলেন, অমিতাভ অভিনীত একটি চরিত্র করতে গিয়ে স্বাভাবিকভাবেই প্রচণ্ড চাপের মধ্যে দিয়ে যেতে হয়েছিল শাহরুখকে।  মার্ক ডোনাল্ড (ডন) একজন ঠান্ডা মাথার মাস্টারমাইন্ড , যিনি দর্শকদের দিয়েছেন ভরপুর খলনায়কের স্বাদ। ডনকে ধরার জন্য আনা হয় তারই মত দেখতে বিজয়কে। বহু নাটকীয়তা শেষে শাহরুখ প্রমাণ করেন ‘ডন কো পাকাড় না মুশকিল হি নেহি, না মুমকিন হ্যায়। শাহরুখ ডন হয়ে ‘শ্রেষ্ঠ অভিনেতা’-এর ৫২তম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পান।  

ডন ২  

ফারহান আখতার পরিচালিত ডন ২ সিনেমাটি মুক্তি পায় ২০১১ সালে। জেল পালানো ডন বার্লিনে একটি ব্যাংক থেকে মুদ্রা মদ্রণের প্লেট চুরির জন্য একটি দল নিয়োগ দেয়। এশিয়ান আন্ডারওয়ার্ল্ড দখলের পর চোখ যায় তার ইউরোপে। অভিনয়ে অ্যাকশন আর অপরাধ জগতের গডফাদারদের কেতা দুরস্ততা তুলে ধরে দর্শকমন জিতে নেন শাহরুখ। সেই সঙ্গে পান ৫৭তম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডের ‘শ্রেষ্ঠ অভিনেতা’র পুরস্কার।

ফ্যান

আদিত্য চোপড়া পরিচালিত ২০১৬ সালের অ্যাকশন থ্রিলার চলচিত্র 'ফ্যান'। এখানে 'আরিয়ান খান' ও 'গৌরব চন্দ্র' এই দুই  দ্বৈত ভূমিকায় দেখা গেছে বলিউড বাদশাহকে। সিনেমায় বলিউড সুপারস্টার আরিয়ান খান্নার অন্ধভক্ত গৌরব। নিজের ‘আইডল’ আরিয়ানকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে মুম্বাই আসে গৌরব এবং সেখানেই ঘটে যত অঘটন। মুহূর্তে আইডল পরিণত হয় ভিলেনে। বক্সঅফিসে চলচিত্রটি ভরাডুবির তালিকায় থাকলেও প্রশংসা পেয়েছে শাহরুখের অভিনয়।