মঞ্চে আসছে 'অন্তরে বাহিরে চিত্রাঙ্গদা'

শুক্রবার রাজধানীর নাটক সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2023, 09:24 AM
Updated : 7 June 2023, 09:24 AM

সারা যাকেরের নির্দেশনায় নাগরিক নাট্য সম্প্রদায় এবার মঞ্চে আনছে ‘অন্তরে বাহিরে চিত্রাঙ্গদা’।

শুক্রবার রাজধানীর নাটক সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে।

পরদিন শনিবার সন্ধ্যায় একই মিলনায়তনে নাটকটির দ্বিতীয় মঞ্চায়ন হবে। এটি নাগরিক নাট্য সম্প্রদায়ের ৪৭ তম প্রযোজনা।মহাভারতের আদিপর্বে বর্ণিত চিত্রাঙ্গদা ও অর্জুনের প্রেমের উপাখ্যান অবলম্বনে রবীন্দ্রনাথ ঠাকুর রচনা করেন তার প্রথম পূর্ণাঙ্গ নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’। 

নির্দেশক সারা যাকের বলেন, “চিত্রাঙ্গদার যে বিষয়টি আমাকে সবচেয়ে বেশি আকর্ষণ করেছে, সেটি হলো অন্তরের চাওয়া-পাওয়ার সাথে এক অদ্ভুত দ্বন্দ্ব।

"কন্যা হওয়া সত্ত্বেও বাবার ইচ্ছায় চিত্রাঙ্গদার বেড়ে ওঠা ছিল একজন পুরুষ যোদ্ধার রূপে। ফলে অর্জুনের প্রেমে পড়ার পর চিত্রাঙ্গদা তার বাহ্যিক রূপ ও অন্তরের চাওয়া-পাওয়ার সাথে এক অদ্ভুত দ্বন্দ্বে জড়িয়ে পড়েছিল। নিজের দ্বৈত সত্তার সকল দ্বন্দ্ব ও দ্বিধাকে জয় করে অর্জুনকে পাওয়ার এই প্রণয়কথার একটি আধুনিক রূপান্তরকে সবার সামনে মঞ্চস্থ করতেই এ নাটক।”

নাটকটির সহকারী নির্দেশক নিমা রহমান বলেন, “এখানে নাটক চিত্রাঙ্গদা ও নৃত্যনাট্য চিত্রাঙ্গদার একটি সম্মিলন ঘটেছে। দুটি নাট্যের মূল ভাব নিয়েই সারা যাকেরের এই নতুন রূপায়ন।”

সংগীতায়োজন করেছেন রোকন ইমন। তিনি বলেন, “এই নাটকে কাজ করতে পারা অনেক বড় একটি ঘটনা। নাটকের স্ক্রিপ্টটা সারা যাকের আপা অনেক সহজ করে বুঝিয়ে দেওয়ায় সংগীতায়োজনের কাজটিও সহজ হয়েছে।”