১৪ বছর ধরে রাতে না খেয়ে আছেন মনোজ

প্রাথমিকভাবে এই রুটিন মেনে চলা কঠিন ছিল মনোজের জন্য। সেসময় ক্ষুধা মেটাতে প্রচুর পানি পান করেছেন, খেয়েছেন স্বাস্থ্যকর বিস্কুট।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2023, 11:41 AM
Updated : 12 May 2023, 11:41 AM

‘ফিটনেস’ ধরে রাখতে অভিনেতা-অভিনেত্রীরা কত কিছুই না করেন। তবে বলিউড অভিনেতা মনোজ বাজপেয়ী এক যুগের বেশি সময় ধরে যা করেছেন, সেটি সচারচর শোনা যায় না।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, শেষ ১৪ বছরে রাতের খাবার বাদ দিয়ে দিয়েছেন এই অভিনেতা। সুস্বাস্থ্য ধরে রাখতেই তার এমন অভ্যাস।

সম্প্রতি স্বাস্থ্য ও ভ্রমণ বিষয়ক ভারতীয় পোর্টাল ‘কার্লি টেলস’কে দেওয়া এক সাক্ষাৎকারে নৈশভোজ ছেড়ে দেওয়ার বিষয়ে কথা বলেন মনোজ।

‘দ্য ফ্যামিলি ম্যান’ অভিনেতা মনোজ জানিয়েছেন, প্রায় ১৪ বছর ধরে রাতে প্রায় কিছুই খান না তিনি। ঠাকুরদার কাছ থেকে অনুপ্রাণিত হয়ে এই অভ্যাস তিনি রপ্ত করেছেন।

মনোজ বলেন,”১৩-১৪ বছর হয়ে গেল যে আমি রাতে কিছুই খাই না। আমার দাদু রোগা মানুষ ছিলেন। তবে উনিও রাতে না খেয়ে থাকতেন এবং বেশ সুস্থ থাকতেন। তাই আমার মনে হয়েছিল, আমার দাদুর খাদ্যাভাস মেনে চললে মন্দ হয় না।“

এ অভ্যাস শুরুর কিছুদিন পর থেকেই ‘সুফল’ মিলতে শুরু করে জানিয়ে মনোজ বলেন,”রাতে খাওয়া ছেড়ে দেওয়ার পর আমার ওজন কমতে শুরু করল। একই সঙ্গে বেশ এনার্জিও বেড়ে গেল। নিজেকে বেশ স্বাস্থ্যবান মনে হত তখন। তারপরই আমি সিদ্ধান্ত নিই, এখন থেকে এই নিয়মই মেনে চলব।”

অভিনেতা আরও জানান, শুরুর দিকে কখনও ১২ আবার কখনও ১৪ ঘণ্টাও না খেয়ে থাকতে শুরু করেন তিনি।

“দুপুরের খাবার পর আমার রান্নাঘরে আমার জন্য আর কিছু বানানো হয় না। কেবল আমার মেয়ে হোস্টেল থেকে ফিরলে তখন নিয়মে কিছুটা পরিবর্তন আসে,” বলেন মনোজ।

প্রাথমিকভাবে এই রুটিন মেনে চলা মনোজের জন্য ‘কঠিন’ ছিল। সে সময় ক্ষুধা মেটাতে প্রচুর পানি পান করেছেন, খেয়েছেন স্বাস্থ্যকর বিস্কুট।

এই অভিনেতার ধারণা, এই জীবনধারা অনুসরণ করায় ‘কার্যকর’ ফল পাওয়া সম্ভব। যেমন ডায়াবেটিস, কোলেস্টেরল ও হৃদরোগের মতো বিভিন্ন অসুখবিসুখকে ঠেকিয়ে রাখা যায়।

আগামীতে মনোজকে “সিরফ এক বান্দা কাফি হ্যায়’ সিনেমায় দেখা যাবে। আগামী ২৩ মে ‘জি ফাইভে’ মুক্তি পাবে সিনেমাটি।

Also Read: সাদা আমি কালো আমি: জয়ার বিপরীতে মনোজ বাজপেয়ী?

Also Read: মনোজ বাজপাইর নাচ ছাড়ার কারণ হৃত্বিক!