সাদা আমি কালো আমি: জয়ার বিপরীতে মনোজ বাজপেয়ী?

ভারতের নকশালবাড়ি আন্দোলনের প্রেক্ষাপটে ‘সাদা আমি কালো আমি’ ওয়েব সিরিজে অভিনেত্রী জয়া আহসানের বিপরীতে কমিউনিস্ট নেতা চারু মজুমদারের চরিত্রে নওয়াজুদ্দীন সিদ্দিকীর বদলে মনোজ বাজপেয়ীকে নেওয়ার পরিকল্পনার কথা জানালেন নির্মাতা সায়ন্তন মুখোপাধ্যায়।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2021, 08:26 AM
Updated : 28 Dec 2021, 08:26 AM

আনন্দবাজারকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘পারিশ্রমিক নিয়ে বনিবনা না হওয়ায়’ নওয়াজ থাকছেন না। সিরিজের গল্প জানার পর মনোজ যথেষ্ট আগ্রহ দেখিয়েছেন। তিনিই চারু মজুমদারের ভূমিকায় পর্দায় আসছেন।

অবশ্য সিরিজটি নিয়ে ‘ফ্যামিলি ম্যান’ মনোজের কোনো বক্তব্য গণমাধ্যমে আসেনি। মঙ্গলবার টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে হাতে থাকা আর সামনের কাজের ফিরিস্তি দিলেও সেখানে এ সিরিজের নাম নেননি মনোজ।

পুলিশ কর্মকর্তা রুণু গুহ নিয়োগীর লেখা ‘সাদা আমি কালো আমি’ উপন্যাস অবলম্বনে একই নামে বাংলা, হিন্দি, ইংরেজি ভাষায় এ সিরিজ নির্মাণ করছেন টালিগঞ্জের নির্মাতা সায়ন্তন।

আনন্দবাজারকে তিনি বলেছিলেন, চারু মজুমদারের অন্যতম সঙ্গী কানু সান্যালের ভূমিকায় বাংলাদেশের চঞ্চল চৌধুরী কাজ করবেন।

চঞ্চল চৌধুরী অবশ্য বলছেন, সিরিজটি নিয়ে কথাবার্তা হলেও কাজ করবেন কি না-তা এখনও নিশ্চিত নয়।

বিষয়টি নিয়ে সোমবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জিজ্ঞাসায় সায়ন্তন বলেন, “চঞ্চল চৌধুরীর সঙ্গে কথাবার্তা চলেছে; তবে এখনও চূড়ান্ত করা হয়নি।”

মাস দুয়েক আগে সায়ন্তন যখন এ ওয়েব সিরিজ নির্মাণের ঘোষণা দিয়েছিলেন; তখন তিনি বলেছিলেন, সিরিজে নওয়াজুদ্দীন সিদ্দিকী ও জয়া আহসান থাকছেন।

বিষয়টি নিয়ে আলোচনার মধ্যে নিউজ এইটটিনকে দেওয়া এক সাক্ষাৎকারে নওয়াজুদ্দীন বলেন, তিনি এই ওয়েব সিরিজে কাজ করছেন না।

জয়া আহসানের সঙ্গে সায়ন্তনের এটি দ্বিতীয় কাজ; তার পরিচালনায় কবি জীবনানন্দ দাশের জীবন নিয়ে নির্মিত ‘ঝরা পালক’ সিনেমায় কবির স্ত্রীর লাবণ্য দাশের ভূমিকায় অভিনয় করেছেন জয়া। সিনেমাটি আগামী বছরের ফেব্রুয়ারিতে মুক্তি পাবে।

সিনেমার প্রচারে অংশ নিতে জয়া এখন কলকাতায় আছেন। ‘ঝরা পালক’ মুক্তির পরপরই কলকাতা, মুম্বাই, কেরালা, অন্ধ্রপ্রদেশের পাশাপাশি চীন, রাশিয়ায় ‘সাদা আমি কালো আমি’ সিরিজের দৃশ্যধারণের পরিকল্পনার কথা জানান পরিচালক।

প্রায় দুই বছর ধরে ওয়েব সিরিজের চিত্রনাট্যের প্রাথমিক খসড়া তৈরি করেছেন তিনি। চিত্রনাট্যে তাকে সহযোগিতা করেছেন বলিউডের ‘অন্ধাধুন’ সিনেমার লেখক অরিজিৎ বিশ্বাস।