সত্যজিৎ রায়ের জন্মবার্ষিকীতে নতুন সিনেমার ঘোষণা ছেলের

ফেলুদা, না শঙ্কু, নাকি দুটো মিলিয়ে সিনেমা বানাবেন, জুন-জুলাইয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন সত্যজিৎপুত্র।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2023, 01:43 PM
Updated : 2 May 2023, 01:43 PM

কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের ১০৩তম জন্মবার্ষিকী উদযাপন হল মঙ্গলবার। এদিনই নতুন সিনেমার ঘোষণা দিলেন তার ছেলে সন্দীপ রায়।

মঙ্গলবার বাবার জন্মদিন উদযাপনের সঙ্গে নিজের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে সন্দীপ মুখ খোলেন বলে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে।

বাবার সৃষ্ট ফেলুদা চরিত্রকে নিয়ে সন্দীপ ‘হত্যাপুরী’ সিনেমা বানিয়ে মুক্তি দিয়েছিলেন গত বছরের ডিসেম্বরে। সেই সিনেমার সাফল্যই নতুন কাজের প্রেরণা জুগিয়েছে তাকে। তিনি বলেন, সব ঠিক থাকলে চলতি বছরের ডিসেম্বরেই আসবে তার নতুন সিনেমা।

এর আগে সত্যজিৎ রায়ের জন্ম শতবর্ষ উপলক্ষে একটি বিশেষ সিনেমা বানানোর ঘোষণা দিয়েছিলেন সন্দীপ। সিনেমাটিতে ফেলুদা কাহিনি এবং প্রফেসর শঙ্কুর কাহিনী থাকার কথা ছিল।

সে প্রসঙ্গে সন্দীপ বলেন, “সেই সিনেমাটি করতে হয়ত আরও তিন বছর সময় লাগবে। আসলে শঙ্কুর গল্প মানেই বড় বাজেটের সিনেমা। তবে আপাতত ফেলুদার পরিকল্পনা রয়েছে। পাশাপাশি বাবার ছোট গল্পগুলো নিয়েও ভাবনাচিন্তা চলছে। সে ক্ষেত্রে হয়ত একটা সিনেমায় দু-তিনটে গল্পও থাকতে পারে।”

কোন বিষয় নিয়ে পরবর্তী সিনেমা তৈরি করবেন, আগামী জুন-জুলাই নাগাদ চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে জানান সন্দীপ।

জন্মদিন উদযাপন নিয়ে তিনি বলেন, সকাল থেকে রাত পর্যন্ত অতিথিরা আসতেই থাকেন। তাই ব্যস্ততা লেগেই থাকে।

এই আয়োজনে অভিনেতা সব্যসাচী চক্রবর্তীও এসেছিলেন। ফেলুদা চরিত্র রূপায়নকারী এই অভিনেতা বলেন, “বাবুদার পরিবারের সঙ্গে আমার পরিবারের দীর্ঘ দিনের সম্পর্ক। কিন্তু আসলে এই দিন এত ভিড় থাকে যে, প্রত্যেক বছর আসা হয় না।”

ফেলুদা চরিত্রের মধ্যদিয়েই জনপ্রিয় হয়ে ওঠেন সব্যসাচী। সেই প্রসঙ্গ টেনে অভিনেতা বলেন, “তার (সত্যজিৎ) সঙ্গে কাজের সৌভাগ্য আমার হয়নি। কিন্তু তার সৃষ্টির সঙ্গে যুক্ত হতে পেরে আমি গর্বিত।”

সত্যজিৎ রায় নির্মিত সিনেমা ‘মহানগর’ এর ৬০ বছর পূর্তি উপলক্ষে সোমবার ‘রে সোসাইটি’র উদ্যোগে বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়। যেখানে সন্দীপের সঙ্গে আলোচনায় যোগ দেন অভিনেত্রী জয়া বচ্চন। সিনেমাটিতে কাজ করার অভিজ্ঞতাই উপস্থিত শ্রোতাদের সঙ্গে ভাগ করে নিয়েছিলেন জয়া।