সপ্তাহান্তে দুই দিন মঞ্চে থাকছে ‘শিখণ্ডী কথা’

হিজড়া সমাজের সুখ-দুঃখ নিয়ে গবেষণালব্ধ নাটকটি ২০০তম মঞ্চায়নের দ্বারপ্রান্তে

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2022, 04:13 AM
Updated : 13 Sept 2022, 04:13 AM

সপ্তাহান্তে দুই দিন মঞ্চে আসছে মহাকাল নাট্য সম্প্রদায়ের গবেষণালব্ধ নাটক ‘শিখণ্ডী কথা’।

আগামী শুক্র ও শনিবার মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তন এবং শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাটকটি মঞ্চস্থ হবে।

মহাকাল নাট্য সম্প্রদায়ের সভাপতি মীর জাহিদ হাসান গ্লিটজকে বলেন, “হিজড়া সমাজের মানুষের সুখ-দুঃখের কথামালায় গাঁথা দেশের প্রথম গবেষণালব্ধ নাটক শিখণ্ডী কথা।”

নাটকটি রচনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান। একই বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুনের নির্দেশনায় নাটকটি প্রথম মঞ্চায়ন হয় ২০০২ সালের ২৫ সেপ্টেম্বর; মহিলা সমিতি মঞ্চে।

“নাটকটি ২০০তম প্রদর্শনীর দ্বারপ্রান্তে। আগামী শুক্র ও শনিবার ১৮৩ ও ১৮৪তম মঞ্চায়ন হবে,” বললেন মীর জাহিদ হাসান।

নাটকের প্রেক্ষাপট বর্ণনা করে তিনি বলেন, এক পুত্রশিশু জন্মগ্রহণ করে হিজলতলী গ্রামের রমজেদ মোল্লার পরিবারে । শিশুর নাম হয় রতন মোল্লা। কিন্তু বয়ঃসন্ধিকালে আবিষ্কৃত হয়, সে অংশত নারী, অংশত পুরুষ ।

“জীবনের সমস্ত স্বাভাবিকতা বিনষ্ট হয়ে জন্মের এক ভীষণ যন্ত্রণা সহস্রমুখো দানবের মত জীবনের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে তাড়িয়ে বেড়ায় তাকে ।

“তাদের সুখ দুঃখ নিয়েই নাটক ‘শিখণ্ডী কথা’। তারা নারী না হোক, পুরুষ না হোক, একজন স্বাভাবিক মানুষের সম্মান যেন পায়, এই অভিপ্রায় সামনে রেখে মহাকাল প্রযোজনা ‘শিখণ্ডী কথা’।”

নাটকের পোশাক পরিকল্পনায় আছেন ওয়াহীদা মল্লিক, সূচনা সংগীতে ইউসুফ হাসান অর্ক, আবহ সংগীতে সুলতানা ইয়াসমীন হক ও আব্দুল আলীম, মঞ্চ পরিকল্পনায় তানভীর হাসান ও মু. শফিকুল ইসলাম, আলোক পরিকল্পনায় রফিকুল হক হিমেল, কোরিওগ্রাফি রাজশ্রী রায় এবং রূপসজ্জায় শুভাশীষ দত্ত তন্ময়।

অভিনয় করবেন পলি বিশ্বাস, রিপন রনি, সম্রাট, মো. সবুজ হোসেন, মো. শাহনেওয়াজ, কানিজ ফাতেমা লিসা, সৈয়দ ফেরদৌস ইকরাম, রুদ্রতুল রানার, শিবলী সরকার, কামরুজ্জামান সবুজ, বাহার সরকার, আনন জামান, অর্ণব খান, ফারুক আহমেদ সেন্টু, বিথুন আহমেদ, আমিনুল আশরাফ, সামিউল জীবন, শাহরিয়ার পলিন, স্বপ্নীল, রোদোয়ান হোসেন, সোহেল আহমেদ, মায়া, কোনাল আলী সাঁথী, ইকবাল চৌধুরী, রাসেল আহমেদ, তারক দাস, মো. আহাদ, রাকিব হাসান, মিজান শান্ত, মনিরুল আলম কাজল ও মীর জাহিদ হাসান।

নাটক শুরুর আগে হল কাউন্টারে এবং মহাকালের সঙ্গে যোগাযোগ করে অগ্রিম টিকেট পাওয়া যাবে বলে জানান জাহিদ হাসান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক