অস্কারজয়ী সিনেমাগুলো দেখা যাবে কীভাবে?

অস্কারে যেসব সিনেমা পুরস্কার জেতে, তা নিয়ে আগ্রহ থাকে বিশ্বজুড়েই।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2023, 02:31 PM
Updated : 13 March 2023, 02:31 PM

অস্কার- বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার। এই আয়োজনে যেসব সিনেমা পুরস্কার জেতে, তা নিয়ে আগ্রহ থাকে বিশ্বজুড়েই। ফলে সবার মনেই কৌতূহল জমে, সিনেমাগুলো দেখা যাবে কীভাবে?

এবার লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে অস্কারের ৯৫তম আসরে রোববার রাতে পুরস্কার বিজয়ী সিনেমাগুলোর ঘোষণা আসার পর সেই কৌতূহল মেটানোর চেষ্টা চালিয়েছে বিবিসি।

এভরিথিং এভরিহোয়ার: এবারের আসরে ২৩টি বিভাগের মধ্যে সর্বাধিক সাতটি পুরস্কার জিতেছে ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’। এর মধ্যে রয়েছে সেরা চলচ্চিত্র, সেরা নির্মাতা, সেরা অভিনেত্রীর পুরস্কার।

সিনেমাটি দেখা যাবে ওটিটি প্ল্যাটফর্ম অ্যামাজন প্রাইম ভিডিওতে। এছাড়া গুগল প্লে, ইউটিউব, অ্যাপল টিভি এবং কারজন’র মতো প্ল্যাটফর্মগুলোতে অর্থ খরচ করে সিনেমাটি দেখার সুযোগ আছে।

আরআরআর: সেরা মৌলিক গানের পুরস্কার জিতেছে এসএস রাজামৌলী পরিচালিত ভারতের ব্যবসাসফল সিনেমা ‘আরআরআর’ এর ‘নাটু নাটু’ গানটি।

গানের হিন্দি ও তামিল ভার্সন দেখা যাবে টি-সিরিজের ইউটিউব চ্যানেলে। আর সিনেমাটি দেখতে লগইন করতে হবে নেটফ্লিক্সে।

অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট: সেরা আন্তর্জাতিক চলচ্চিত্রসহ চারটি বিভাগে অস্কার জিতেছে জার্মান সিনেমা ‘অল কোয়াইট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’। প্রথম বিশ্বযুদ্ধে একজন আদর্শবাদী তরুণ জার্মান সৈনিকের ক্রমবর্ধমান নৃশংস বাস্তবতার মুখোমুখি দাঁড়ানোর চিত্র ফুটিয়ে তোলা হয়েছে এ সিনেমায়। জার্মান ঔপন্যাসিক এরিখ মারিয়া রেমার্কের একই নামে প্রকাশিত উপন্যাস থেকে নির্মিত এই সিনেমা।

অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ দেখা যাবে ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে।

দ্য হোয়েল: দ্য হোয়েল সিনেমায় অভিনয়ের জন্য এবার সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন ব্রেন্ডান ফ্রেজার। কিশোরী কন্যার সঙ্গে সম্পর্ক মেরামতের চেষ্টারত একজন স্থুলকায় অধ্যাপকের চরিত্রে অভিনয় করেছেন তিনি। মেকআপ ও হেয়ার স্টাইল বিভাগের পুরস্কারটিও জমা হয়েছে দ্য হোয়েলের ঝুলিতে।

সিনেমাটি দেখা যাবে গুগল প্লে, অ্যাপল টিভির মতো স্টোরগুলোতে।

উইমেন টকিং: সেরা রূপান্তরিত চিত্রনাট্যের পুরস্কার জেতা ‘উইমেন টকিং’ সিনেমাটি মেনোনাইট উপনিবেশে বসবাসরত একদল নারীকে নিয়ে। যাদের কয়েকজন মাদক ও নির্যাতন থেকে বাঁচার জন্য নিজেদের ভেতর তর্ক শুরু করে।

উইমেন টকিং সিনেমাটা দেখতে চাইলে যেতে হবে প্রেক্ষাগৃহে।

নাভালনি: রাশিয়ার ভিন্ন মতাবলম্বী নেতা আলেক্সেই নাভালনির উপর বিষ প্রয়োগ এবং তার জেলে যাওয়ার ঘটনা নিয়ে নির্মিত ‘নাভালনি’ জিতেছে সেরা ডকুমেন্টরি ফিচার ফিল্মের পুরস্কার।

নাভালনি অন-ডিমান্ড স্টোর থেকে ভাড়া নিয়ে কিংবা কিনে দেখা যাবে।

পিনোকিও: সেরা অ্যানিমেটেড ফিচার ফিল্ম ক্যাটাগরিতে পুরস্কার পাওয়া ‘গিয়েলমো ডাল টোরস পিনোকিও’ সিনেমাটি দেখা যাবে ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে।

টপ গান: ম্যাভেরিক: সেরা শব্দ ধারণ ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্ত ছবি টম ক্রুজ অভিনীত ‘টপ গান: ম্যাভেরিক’ দেখা যাবে প্যারামাউন্ট প্লাস ও নাউ সিনেমায়। এছাড়া অন-ডিমান্ড স্টোর থেকেও দেখার ব্যবস্থা রয়েছে।

ব্ল্যাক প্যানথার: ওয়াকান্ডা ফরএভার: সেরা কস্টিউম ডিজাইনের পুরস্কার পাওয়া মারভেলের সিনেমা ‘ব্ল্যাক প্যানথার: ওয়াকান্ডা ফরএভার’ দেখা যাচ্ছে ডিজনি প্লাস ও অন-ডিমান্ড স্টোর থেকে।

অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার: সেরা ভিজ্যুয়াল ইফেক্টের পুরস্কার জেতা জেমস ক্যামেরনের ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’ এখনও সিনেমা হলে চলছে।

দ্য বয়, দ্য মোল, দ্য ফক্স অ্যান্ড দ্য হর্স: সেরা অ্যানিমেটেড শর্ট ফিল্মের পুরস্কার জিতেছে ‘দ্য বয়, দ্য মোল, দ্য ফক্স অ্যান্ড দ্য হর্স’। বিবিসির প্রযোজনায় নির্মিত সিনেমাটি দেখা যাবে আইপ্লেয়ারে।

অ্যান আইরিশ গুডবাই: বিবিসি নির্মিত ‘অ্যান আইরিশ গুডবাই’ ছবিটি সেরা লাইভ অ্যাকশন শর্ট ফিল্মের পুরস্কার জিতেছে। এই ছবিটিও দেখা যাবে আইপ্লেয়ারে।

Also Read: অস্কারে ‘এভরিথিং এভরিহোয়্যারের’ জয়জয়কার