ভিক্ষাবৃত্তির আড়ালে নির্মমতার গল্পে ‘দানব মানুষ’

শনিবার রাত ৯টায় বিটিভিতে প্রচারতি হবে নাটক ‘দানব মানুষ’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2022, 11:09 AM
Updated : 9 Sept 2022, 11:09 AM

ব্যস্ত নগর জীবনে শিশুকে দিয়ে ভিক্ষাবৃত্তির চিত্র প্রায়ই দেখা যায়, কিন্তু এর আড়ালে জীবনের যে নির্মমতা আর করুণ বেদনা রয়েছে, সেই গল্প নিয়ে নির্মিত হয়েছে বাংলাদেশ টেলিভিশনের নাটক ‘দানব মানুষ’।

শনিবার রাত ৯টায় বিটিভিতে নাটকটি সম্প্রচার হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে টেলিভিশন স্টেশনটি।

ফজলুল হক আকাশের রচনায় এটি প্রযোজনা করেছেন সাহরিয়ার মোহাম্মদ হাসান।

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- শতাব্দী ওয়াদুদ, রোবেনা রেজা জুঁই, শাহনা সুমি, নূরে আলম নয়ন, লিটন খন্দকার, সাজ্জাদ সাজু, উত্তম অধিকারী, তারিকুজ্জামান তপন প্রমুখ।

নাটকে দেখা যাবে বস্তির প্রভাবশালী বাসিন্দা আকবরকে। এক শিশুর কোলে ছোট আরেক শিশু দিয়ে ভিক্ষা করানোরই তার ব্যবসা।

যে কারণে সে বস্তি থেকে শিশু ভাড়া করে। ছোট শিশুকে ঘুমের বড়ি খাইয়ে বড় শিশুর কোলে দিয়ে দিনভর মোড়ে মোড়ে ভিক্ষা করাতে বাধ্য করায়।

একদিন নতুন এক মোড়ের খোঁজ পায় আকবর। সেখানে ভিক্ষা করাতে ছোট শিশু খুঁজতে থাকে সে। এর পর বস্তিতে আমেনা নামের একজনকে প্রস্তাব দেয় সেই কাজের জন্য।

এর আগেও আমেনার কাছ থেকে তার কোলের ১১ মাসের শিশুকে চেয়েছিল আকবর, কিন্তু সেবার দেয়নি। ফের ওই শিশুকে চাইলে তাতে অস্বীকার করায় আকবরের চক্রান্তে গার্মেন্টেসে ঝুট বাছাইয়ের কাজ চলে যায় তার। এরপর আমেনা আরও অসহায় হয়ে পড়ে।

একদিন তার শিশুটি অসুস্থ হয়ে পড়লে চিকিৎসার কোনো উপায় না পেয়ে আকবরের কাছ থেকে ভিক্ষা বৃত্তির শর্তে ১ হাজার টাকা নিয়ে চিকিৎসা করায়।

আমেনা বস্তি থেকে পালানোর চেষ্টা করেও পারেনি। আকবর ঘুমের ওষুধ খাইয়ে ওই শিশুকে দিয়ে ভিক্ষা করানো শুরু করে। একদিন ঘুমের ওষুধ বেশি খাওয়ালে সেই শিশুটি চিরতরে ঘুমিয়ে যায়।

জীবনের অভাব-অনটনে কঠোর সংগ্রাম চালিয়ে গেলেও সামাজিক নির্মমতার বেড়াজালে ভাটা পড়ে আমেনার জীবন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক