কপিরাইট: রবির বিরুদ্ধে সোহানা সাবার মামলা

রবির দাবি, এর দায় তাদের নয়, এটা কনটেন্ট প্রোভাইডারের সঙ্গে সোহানা সাবার চুক্তির বিষয়।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2022, 06:16 PM
Updated : 2 Oct 2022, 06:16 PM

‘আড্ডা উইথ সোহানা সাবা’ নামের এক অনুষ্ঠানের কনটেন্ট অনুমতি ছাড়া ব্যবহারের অভিযোগে কপিরাইট আইনে মামলা করেছেন অভিনেত্রী সোহানা সাবা।

রোববার ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আদালতে করা এ মামলায় মোবাইল ফোন অপারেটর রবি এবং মেসার্স আইনসটেক স্টুডিওকে বিবাদী করা হয়েছে।

বিচারক তোফাজ্জল হোসেন বাদী সোহানার বক্তব্য শুনে তার অভিযোগ তদন্ত করে আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশনকে (পিবিআই) প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছেন বলে আদালতের পেশকার আতিকুর রহমান সাংবাদিকদের জানিয়েছেন।

রবির কন্টেন্ট সরবরাহকারী প্রতিষ্ঠানের মধ্যে আইনস্টেন স্টুডিও একটি।

এই ধরনের ক্ষেত্রে নিজেদের কোনো দায় নেই বলে রবির দাবি। তারা বলছে, এটা কনটেন্ট প্রোভাইডারের সঙ্গে সোহানা সাবার চুক্তির বিষয়।

এই মামলা করার আগে সোহানা সাবা গত ২৭ সেপ্টেম্বর সংবাদ সম্মেলন করেছিলেন।

সেখানে তিনি বলেছিলেন, চার বছর আগে ‘আড্ডা উইথ সোহানা সাবা’ নামে একটি সেলিব্রিটি টকশো নির্মাণ করেন তিনি, যা আইনসটেক স্টুডিও ও রবির ডিজিটাল প্লাটফর্মে তার অনুমতি ছাড়াই ব্যবহার হচ্ছে। এতে তারা আর্থিকভাবে লাভবান হলেও তিনি লাভবান হচ্ছেন না।

কপিরাইট আইনের লঙ্ঘন ঘটিয়ে এই প্রচারের লভ্যাংশ না পাওয়ায় ৩০ লাখ টাকা ক্ষতির সম্মুখীন হয়েছেন বলে এই চিত্রতারকার অভিযোগ।

‘আয়না’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে ২০০৬ সালে চলচ্চিত্রে যাত্রা সোহানা সাবার। খেলাঘর, চন্দ্রগ্রহণ, প্রিয়তমেষু, বৃহন্নলা ইত্যাদি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। ২০১৬ সালে কলকাতায় অয়ন চক্রবর্তীর পরিচালনায় ‘ষড়রিপু’ সিনেমায় অভিনয় করে প্রশংসিত হন সাবা। বর্তমানে মুক্তির অপেক্ষায় রয়েছে ‘অসম্ভব’ ও ‘মানিকের লাল কাঁকড়া’।

সোহানা সাবার অভিযোগ তোলার পর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম যোগাযোগ করলে রবির একজন মুখপাত্র বলেন, “এই বিষয়ের (কপিরাইট লঙ্ঘন) সঙ্গে রবি কোনোভাবেই যুক্ত না। এটা কনটেন্ট প্রোভাইডারের সাথে সোহানা সাবার চুক্তির বিষয়।

“এরকম শত শত কনটেন্ট প্রোভাইডার আমাদের প্লাটফর্মের মাধ্যমে সার্ভিস দেয়। কনটেন্ট প্রোভাইডারের সঙ্গে আর্টিস্টের কী সমস্যা আছে, সেটা তারাই সমাধান করবেন।”

রবির আইনি দিক দেখাশোনা করেন- এমন একজন কর্মকর্তা বলেন, “এ ধরনের জটিলতা দেখা দিলে আর্টিস্টের সঙ্গে কনটেন্ট প্রোভাইডারের সমস্যা হলে রবি কনটেন্ট প্রোভাইডারকে আর্টিস্টের সঙ্গে সমস্যা মিটিয়ে ফেলার কথা বলতে পারে।”

তিনি সেই সঙ্গে এটাও বলেছিলেন, কেউ আইনি পদক্ষেপ নিলে আইনিভাবেই তা সমাধান করেনন তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক