কপিরাইট

কোয়ান্টাম কম্পিউটিং: কপিরাইট আইনের শাঁখের করাত
এর মধ্যে গুরুত্বপূর্ণ একটি দিক হল, যে কনটেন্টে উন্নত ‘কোয়ান্টাম ওয়াটারমার্ক্স’ থাকবে, তা পুরোনো কনটেন্টের চেয়ে সুরক্ষিত থাকার সম্ভাবনা বেশি।
এনভিডিয়ার বিরুদ্ধে এআই কপিরাইট মামলায় ৩ মার্কিন লেখক
মামলায় লেখকরা সেইসব মার্কিন নাগরিকের জন্য ক্ষতিপূরণ দাবি করেছেন, যাদের কপিরাইট করা কাজ গত তিন বছরে নিমো’র লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল প্রশিক্ষণে ব্যবহৃত হয়েছে।
পেটেন্টের মালিকানা পাবে না এআই, নিশ্চিত করল মার্কিন পেটেন্ট অফিস
একজন ব্যক্তি কেবল একটি এআই ব্যবস্থার কাছে সমস্যা উপস্থাপন করে, বা এর আউটপুটকে ভাল উদ্ভাবন হিসাবে ‘স্বীকার করে ও প্রশংসা করে’, ওই কাজের পেটেন্ট দাবি করতে পারবেন না।
এআই প্রশিক্ষণে কপিরাইটযুক্ত কনটেন্ট ‘লাগবেই’
বর্তমানে প্রত্যেক মানুষের সকল প্রকাশভঙ্গি এখন কপিরাইটের আওতায় চলে আসে, যার মধ্যে রয়েছে ব্লগ পোস্ট, ছবি, ফোরাম পোস্ট, সফটওয়্যার কোড, ও সরকারি নথিসহ বিভিন্ন কনটেন্ট।
ওপেনএআই-মাইক্রোসফটের বিরুদ্ধে মামলায় নিউ ইয়র্ক টাইমস
‘সাংবাদিকতায় নিউ ইয়র্ক টাইমসের যে বিশাল বিনিয়োগ রয়েছে সেটা এই দুই প্রতিষ্ঠান বিনামূল্যে ব্যবহারের’ চেষ্টা করেছে বলে অভিযোগ এনেছে দ্য নিউ ইয়র্ক টাইমস।
চ্যাটজিপিটি’র কপিরাইট মামলায় যোগ দিলেন পুলিৎজার জেতা লেখকরাও
মামলায় নতুন যোগ দেওয়া লেখকদের মধ্যে রয়েছেন পুলিৎজার পুরস্কার জেতা টেইলর ব্রাঞ্চ, স্টেসি শিফ ও রবার্ট ওপেনহাইমারের আত্মজীবনীমূলক বই ‘আমেরিকান প্রমিথিউস’-এর সহ-লেখক কাই বার্ড।
এআই কোম্পানি অ্যানথ্রোপিকের বিরুদ্ধে আদালতে ইউনিভার্সাল
মামলায় অভিযোগ, অ্যানথ্রোপিক নিজস্ব চ্যাটবট ‘ক্লড’কে প্রশিক্ষণ দিতে অনৈতিকভাবে ‘অসংখ্য’ কপিরাইট করা গানের কথা ব্যবহার করেছে।
‘কপিরাইট’ মামলায় জিতে গেলেন এড শিরান
মামলা জিতে শিরান বলেন, “আমি পুরোপুরি হতাশ যে এই ধরনের ভিত্তিহীন অভিযোগ আদালত পর্যন্ত এসেছে।“