রটারড্যাম ফিল্ম ফেস্টিভালে ‘ষ’ দেখে উচ্ছ্বসিত দর্শক

পরিচালক নুহাশ হুমায়ূন বলেন, “এটা আমার জন্য যেমন আনন্দের, দেশের জন্য আরও গৌরবের।”

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2023, 10:07 AM
Updated : 2 Feb 2023, 10:07 AM

নুহাশ হুমায়ূন পরিচালিত অ্যান্থোলজি সিরিজ ‘ষ’- এর আন্তর্জাতিক প্রিমিয়ার হয়েছে ইউরোপের সম্মানজনক চলচ্চিত্র উৎসব রটারড্যাম ফিল্ম ফেস্টিভালে।

প্রযোজনা সংস্থা চরকি জানিয়েছি, ‘ষ’ বাংলাদেশের ওটিটিতে প্রচার হওয়া প্রথম কনটেন্ট, যা এ উৎসবে অফিসিয়াল সিলেকশন পেয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে চরকি জানায়, বুধবার রটারড্যামের স্থানীয় সময় রাত সাড়ে ৯টার দিকে সিনেরামা হলে ‘ষ’ এর প্রথম প্রদর্শনী হয়। এরমধ্য দিয়ে পেট কাটা ‘ষ’ সিরিজের ১১০ মিনিটের সিনেমা ভার্সনের আর্ন্তজাতিক প্রিমিয়ার হয়।

হেলেন ওয়েস্টরিক এর সঞ্চলনায় হল ভর্তি দর্শকের মধ্যে পরিচালক নুহাশ ও প্রযোজক রেদওয়ান রনিকে পরিচয় করিয়ে দেওয়া হয় প্রাথমিক পর্বে। সিনেমা শেষে দর্শকের সাথে প্রশ্নোত্তর পর্বে অংশ নেন পরিচালক নূহাশ হুমায়ূন।

সিনেমা দেখে দর্শকরা দারুণ উচ্ছ্বাস প্রকাশের পাশাপাশি পরিচালকের কাছে তাদের ভালোলাগার কথাও জানান।

‘ষ’-এর স্ক্রিনিং শেষে সঞ্চালক হেলেন ওয়েস্টরিক স্মারক হিসেবে ‘টাইগার’ রটারড্যামের লোগো নুহাশের হাতে তুলে দেন।

পরিচালক নুহাশ হুমায়ূন বলেন, “এটা আমার জন্য যেমন আনন্দের, দেশের জন্য আরও গৌরবের। লোকাল কনটেন্ট গ্লোবাল দর্শক যে গ্রহণ করছে, এটা একটা বড় আশার বিষয়। আর পুরো সিনেমার মাঝে দর্শক খুবই ইন্টারেক্টিভ ছিল। উচ্ছ্বাস প্রকাশ করছিল। যেখানে যেমন রিঅ্যাক্ট করার, তেমন রিঅ্যাক্ট করছিল।”

নুহাশের সঙ্গে মঞ্চে ছিলেন চরকির প্রধান নির্বাহী কর্মকর্তা রেদওয়ান রনি। তিনি বলেন, “নুহাশ হুমায়ূন ও ফেস্টিভাল প্রোগ্রামারদের ধন্যবাদ যে বাংলাদেশের জন্য এরকম গৌরব বয়ে আনার সুযোগ দিয়েছেন। বাংলাদেশের নতুন, তরুণ ও নবীন ফিল্মমেকারদের জন্য এটা একটা উদাহরণ হয়ে থাকবে।”

বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টায় ল্যানটারভ্যানস্টারে ‘ষ’ এর দ্বিতীয় প্রদর্শনী হওয়ার কথা আছে।

নেদারল্যান্ডসের রটারড্যাম শহরে ২৫ জানুয়ারি থেকে শুরু হওয়া এই চলচ্চিত্র উৎসব চলবে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত। এবারের আয়োজনে প্রদর্শিত হচ্ছে ৭১টি দেশের চারশর বেশি সিনেমা।

‘ষ’ এর পাশাপাশি বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘শবনম’-এর দুইটি প্রদর্শনী হয়েছে এ ফেস্টিভালে। শবনম এর পরিচালক ঋতু সাত্তার এ সময় উপস্থিত ছিলেন।

ভৌতিক ঘরানার চারটি ভিন্ন গল্প নিয়ে তৈরি হয়েছিল অ্যান্থোলজি সিরিজ পেট কাটা ‘ষ’। মুখে মুখে প্রচলিত বিভিন্ন কুসংস্কার, লোককথার প্রেক্ষাপটে বর্তমান আবহে তৈরি এই সিরিজ।

‘এই বিল্ডিংয়ে মেয়ে নিষেধ’, ‘মিষ্টি কিছু’, ‘লোকে বলে’ ও ‘নিশির ডাক’ নামের চারটি দেশি ভূতের গল্প নিয়ে সিরিজটি তৈরি হয়েছিল। উৎসবে মুক্তি পেয়েছে সিরিজের সিনেমা ভার্সন।

‘ষ’ এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আফজাল হোসেন, চঞ্চল চৌধুরী, কাজী নওশাবা আহমেদ, সোহেল মণ্ডল, শিরিন আক্তার শিলা, মোরশেদ মিশু, সাঈদা তাসলিমা হোসান নদী, প্রীতম হাসান ও মাসুদা খান।