প্রবাসী মাটির গান দেশের মাটিতে

মাটির জন্ম বাংলাদেশেই; সাত বছর বয়সে মায়ের সঙ্গে চলে যান যুক্তরাষ্ট্রে। সেখানে এখন তিনি গান করেন এবং শেখান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2022, 07:08 AM
Updated : 3 Oct 2022, 07:08 AM

গিটার, ড্রামস আর ব্যাঞ্জোর বাদ্যের সঙ্গে রবীন্দ্রনাথ, লালন থেকে শুরু করে ইংরেজি গান আর হাওয়া সিনেমার ‘সাদা সাদা কালা কালা’ শুনিয়ে দর্শকদের এক উপভোগ্য সন্ধ্যা উপহার দিলেন কণ্ঠশিল্পী বাসমা স্বীয়া মাটি।

রোববার সন্ধ্যায় ঢাকার শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে বসেছিল যুক্তরাষ্ট্র প্রবাসী এই শিল্পীর গানের আসর।

ঘণ্টাব্যাপী আয়োজনে মাটি গেয়েছেন রবি ঠাকুরের 'মায়াবন বিহারিনী' গানটি। সবচেয়ে বেশি গেয়েছেন লালনগীতি। এর মধ্যে ছিল 'আমি অপার হয়ে বসে আছি/ওহে দয়াময়, ‘সময় গেলে সাধন হবে না', 'মিলন হবে কত দিনে' এবং 'তোমার ঘরে বসত করে কয়জনা' ।

মাটি বলেন, "আমেরিকায় থাকলেও এদেশের সংস্কৃতি আমাকে আলোড়িত করে। দেশের মাটির সঙ্গে মিশে আছে আমার প্রেম। সবুজ প্রকৃতির প্রতি আমার ভালবাসার কারণে আমি আমার শেকড়কে খুঁজে পাই। অনুভব করি অস্তিত্বকে।"

অনুষ্ঠানে দেশি গানের পাশাপাশি বৈচিত্র্য ছড়িয়ে মাটি শোনান  ‘ক্রাউন’, ‘হোয়েন ইউ আর ডাউন’ এবং ‘আওয়ার হোম’ শিরোনামের গানগুলি। 

অনুষ্ঠান আরও আকর্ষণীয় হয়ে ওঠে যখন হাওয়া সিনেমার তুমুল জনপ্রিয় ‘সাদা সাদা কালা কালা’ গানটি ধরেন তিনি।

মাটির জন্ম বাংলাদেশেই। সাত বছর বয়সে মায়ের সঙ্গে চলে যান যুক্তরাষ্ট্রে। ছোটবেলা থেকেই গান-সুরে অনুরক্ত মাটি নিউ ইয়র্ক শহরের পারফর্মিং আর্ট স্কুলে গান শিখতে শুরু করেন। বর্তমানে নিউ ইয়র্কের একজন কণ্ঠশিল্পী ও সংগীত শিক্ষক হিসেবেই তিনি পরিচিত।

অনুষ্ঠানে সংগীত আয়োজনে সহযোগিতায় ছিল ব্যান্ডদল আন্তঃনগর। ড্রামস বাজিয়েছেন রিভু রোদ্দুর। ব্যাঞ্জোতে ছিলেনন ধিয়ান গিরি। গিটারে সুর ছড়িয়েছেন রাগিব রোদেল ও তাবিন সিদ্দিকী। অনুষ্ঠানের সঞ্চালনা করেন শফি ইসলাম ঊষা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক