সড়ক বিভাজকের গাছ কাটার প্রতিবাদ উদীচীর

“এ ধরনের উদ্ভট ও অবিবেচকের মতো সিদ্ধান্ত কারা, কোন যুক্তিতে নেয়?”

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2023, 01:19 PM
Updated : 9 May 2023, 01:19 PM

ঢাকার ধানমণ্ডি এলাকার সাত মসজিদ রোডে সড়ক বিভাজকের গাছ ‘নির্বিচারে কাটার’ নিন্দা জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

মঙ্গলবার সংগঠনটির সভাপতি অধ্যাপক বদিউর রহমান ও সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে’র দেওয়া এক বিবৃতিতে এর সঙ্গে জড়িতদের বিচারের দাবিও তোলা হয়েছে।

বিবৃতি বলা হয়, শুধু ধানমণ্ডিতে নয়, গুলশানে একটি পার্কের চারপাশে কাঁচ দিয়ে ঘেরাও করার পরিকল্পনাও বিভিন্ন মাধ্যমে শোনা যাচ্ছে। অথচ পার্ক তৈরি করার মূল চিন্তাই হলো বাধাহীন বাতাস চলাচলের উন্মুক্ত পরিবেশ সৃষ্টি করা।

“এ ধরনের উদ্ভট ও অবিবেচকের মতো সিদ্ধান্ত কারা, কোন যুক্তিতে নেয়?”

অবিলম্বে গাছ কাটার মতো সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়ে বিবৃতিতে আরও বলা হয়, জলবায়ু পরিবর্তনের কারণে এমনিতে বৈশ্বিক উষ্ণতার নানা নেতিবাচক প্রভাবে বিপর্যস্ত পরিবেশ-প্রকৃতি। বেশ কয়েক মাস ধরেই বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় প্রথম দিকে স্থান পাচ্ছে রাজধানী ঢাকা।

কয়েক সপ্তাহ যাবৎ ধানমণ্ডি সাত মসজিদ রোডে সড়কদ্বীপের সৌন্দর্যবর্ধনের কথা বলে জিগাতলা থেকে আবাহনী মাঠ হয়ে ধানমণ্ডি ২৭ নম্বর সড়ক পর্যন্ত সড়কের মাঝের ব্যাপক সংখ্যক গাছ কেটে ফেলা হয়।

এ নিয়ে পরিবেশবাদী কয়েকটি সংগঠন ও এলাকাবাসীর প্রতিবাদও করেছে। এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে গত ৩ মে ধানমণ্ডি এলাকাবাসী, ধানমণ্ডি সাত মসজিদ সড়ক গাছ রক্ষা আন্দোলন কমিটি, বাপা এবং ব্রতীর পক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় বরাবার চিঠি দেওয়া হয়।

এ নিয়ে উদীচীর বিবৃতিতে বলা হয়, সাত মসজিদ রোডে গাছ কাটার প্রতিবাদে পরিবেশবাদী সংগঠনগুলোর উদ্যোগে যে আন্দোলন শুরু হয়েছে সেখানে এরই মধ্যে উদীচী মোহাম্মদপুর ও ধানমণ্ডি শাখা সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছে। এই আন্দোলনের সাথে উদীচী কেন্দ্রীয় সংসদও সংহতি প্রকাশ করছে।